মাঙ্গাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মাঙ্গাকা (漫画家) মাঙ্গা শিল্পীর জাপানি শব্দ। জাপানের বাইরে, মাঙ্গা সাধারণত একটি জাপানি কমিক বইকে বোঝায় এবং ম্যাঙ্গাকা সাধারণত মাঙ্গা লেখককে বোঝায় যিনি সাধারণত জাপানি হন। ২০০৬ সালের হিসাবে, প্রায় ৩০০০ পেশাদার মঙ্গাকা জাপানে কাজ করছিল।[১] বেশিরভাগ মাঙ্গাকা একটি আর্ট কলেজ বা মাঙ্গা স্কুলে পড়াশোনা করে, বা প্রাথমিক স্রষ্টা হিসাবে শিল্পে প্রবেশের আগে অন্য শিল্পীর সাথে শিক্ষানবিশ গ্রহণ করে। এর আগে কোনও সহকারী না হয়ে কোনও মাঙ্গাকা সরাসরি শিল্পে বিভক্ত হয়। উদাহরণস্বরূপ, সেলান মুনের লেখক নওকো টেকুচি কোদংশার পৃষ্ঠপোষকতায় একটি প্রতিযোগিতা জিতেছিলেন এবং মঙ্গা অগ্রগামী ওসামু তেজুকা সহকারী হিসাবে কাজ না করেই কোনও সম্পর্কহীন ডিগ্রি অধ্যয়নকালে প্রথম প্রকাশিত হয়েছিল। কোন মঙ্গাকা তাদের দক্ষতার স্বীকৃতি দিয়ে সুনাম অর্জন করবে যখন তারা প্রতিষ্ঠান, ব্যক্তি বা মাঙ্গা গ্রাহকদের একটি জনসংখ্যার আগ্রহের ঝাপটায়। উদাহরণস্বরূপ, এমন প্রতিযোগিতা রয়েছে যা মাঙ্গা সম্পাদক এবং প্রকাশকরা স্পনসর করে সম্ভাব্য ম্যাঙ্গাকা প্রবেশ করতে পারে। এটি একটি শট উৎপাদনের মাধ্যমেও সম্পন্ন করা যায়। যখন কখনও কখনও স্ট্যান্ড একা মঙ্গা থাকে তবে পর্যাপ্ত ইতিবাচক অভ্যর্থনা সহ এটি সাপ্তাহিক, মাসিক বা ত্রৈমাসিক বিন্যাসে সিরিয়াল করা যেতে পারে। তারা একবারে যে সংখ্যাটি চালায় সেগুলির জন্যও তারা স্বীকৃত। [২]

ব্যাকরণ[সম্পাদনা]

শব্দটি দুটি ভাগে বিভক্ত হতে পারে: মঙ্গা (漫画) এবং কা (家)।

ম্যাঙ্গা শিল্পীর যে শিল্পকর্ম ব্যবহার করে তার মাধ্যমের সাথে মিলে যায়: কমিকস বা জাপানি কমিকস, কীভাবে শব্দটি জাপানের অভ্যন্তরে বা বাইরে ব্যবহৃত হয় তার উপর নির্ভর করে।

-কা (家) প্রত্যয়টি দক্ষতা এবং ঐতিহ্যবাহিক লেখকত্বের একটি ডিগ্রি বোঝায়। উদাহরণস্বরূপ, এই শব্দটি কোনও গল্প লেখার ক্ষেত্রে প্রযোজ্য হবে না যা পরে আঁকার জন্য কোনও মঙ্গা শিল্পীর হাতে দেওয়া হয়েছে। কমিক্সের এই জাতীয় লেখকের জন্য জাপানি শব্দটি হ'ল জেনাসকুশা (原作者)।

২০১০ সালের একটি বার্তায়, সেই সময়ে জাপান কার্টুনিস্টস অ্যাসোসিয়েশন [জা] এর চেয়ারম্যান, তাকাশী ইয়ানাসে এতে বলা হয়েছে: "[ডাব্লু] হিল জাপানকে প্রায়শই বলা হয় যে তারা বিশ্বের কার্টুন রাজ্য, কিছু লোকই অবাক হয়ে ভাববে না যে জাপানিরা আসলে কী বোঝায়? 'কার্টুন' শব্দটি দ্বারা। দুর্ভাগ্যক্রমে, এমন কোনও কঠোর ও দ্রুত সংজ্ঞা দেওয়া যায় না যেহেতু এই সমিতির সদস্যরা বিস্তৃত বিভিন্ন কাজের দাবি করেন। "[৩]

অন্যান্য কর্মীদের সাথে সম্পর্ক[সম্পাদনা]

অপেশাদার এবং আধা-পেশাদার শিল্পীদের জন্য জাপানের একটি সমৃদ্ধ স্বতন্ত্র কমিক মার্কেট রয়েছে, পেশাদারভাবে মঙ্গা তৈরি করা খুব কমই একক প্রচেষ্টা। অন্যদের কাজ সমাপ্ত, প্রকাশিত এবং পাঠকদের হাতে আনতে মঙ্গলকে অবশ্যই অন্যের ভাণ্ডার নিয়ে কাজ করতে হবে।

মাঙ্গা সম্পাদক[সম্পাদনা]

বেশিরভাগ পেশাগতভাবে প্রকাশিত মঙ্গাকা একজন সম্পাদকের সাথে কাজ করেন, যাকে মাঙ্গাকের বস হিসাবে বিবেচনা করা হয় এবং সিরিজ উত্পাদনের তদারকি করেন। সম্পাদক মঙ্গলের লেআউট এবং শিল্প সম্পর্কে পরামর্শ দেয়, গল্পের দিক এবং গতি পরীক্ষা করে, সময়সীমাটি পূরণ হয় তা নিশ্চিত করে এবং সাধারণত ম্যাঙ্গা কোম্পানির মান অনুযায়ী থাকে কিনা তা নিশ্চিত করে। এর উদাহরণ হলেন আকিরা তোরিয়ামা এবং তাঁর প্রাক্তন সম্পাদক কাজুহিকো তোরিশিমা। সম্পাদক কোনও সিরিজের ব্র্যান্ড ম্যানেজার এবং প্রচারক হিসাবেও কাজ করতে পারে। যখন একটি ম্যাঙ্গা মিডিয়া ভোটাধিকারের ভিত্তি হয়, তখন সম্পাদক লাইসেন্সড মার্চেন্ডাইজ, এনিমে অভিযোজন এবং অনুরূপ পণ্যগুলির নকশাগুলিও তদারকি করতে পারেন, যদিও এই দায়িত্বটি ম্যাঙ্গাকা বা কোনও এজেন্টের কাছেও পড়তে পারে।

লেখক[সম্পাদনা]

একটি ম্যাঙ্গাকা উভয়ই তাদের নিজস্ব সৃষ্টির একটি ধারা লিখতে এবং চিত্রিত করতে পারে, বা কোনও লেখকের সাথে একত্রে কাজ করতে পারে। লেখকের সাথে জুটিবদ্ধ হয়েও মঙ্গাকা সাধারণত ডায়ালগের উপর শক্তিশালী প্রভাব ফেলে কারণ কোনও কথোপকথন অবশ্যই শিল্প দ্বারা আরোপিত শারীরিক প্রতিবন্ধকতার মধ্যে মাপসই হয়। ডেথ নোটের টেকশি ওবাটা, নর্থ স্টারের মুষ্টির টেটসুও হারা, অভয়ারণ্যের রাইচি আইকেগামি, সাকুরা-এর কোনও পেট না কানোজো-র হাজি কামোশিদা সমস্ত সফল মঙ্গ শিল্পী যারা তাদের কেরিয়ারের বেশিরভাগ অংশের লেখকদের সাথে কাজ করেছেন।

সহায়ক[সম্পাদনা]

বেশিরভাগ মাঙ্গাকাতে এমন সহায়তাবিদ রয়েছে যারা তাদের কাজটি পরিষ্কার এবং সময়োচিতভাবে সম্পূর্ণ করতে সহায়তা করে। সহায়কদের দায়িত্বগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়, কারণ এই শব্দটিতে একটি মঙ্গাকের আর্ট স্টুডিওতে কাজ করা সমস্ত লোককে অন্তর্ভুক্ত করা হয় তবে গৌণ শিল্পীদের উল্লেখ করার জন্য এটি সাধারণত ব্যবহৃত হয়। সহকারী শিল্পীদের সংখ্যাও মঙ্গাকার মাঝে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, তবে সাধারণত কমপক্ষে তিনজন। পরিবর্তে অন্যান্য ম্যাঙ্গাকা "চেনাশোনা" নামে পরিচিত ওয়ার্ক গ্রুপ তৈরি করে তবে ক্রিয়েটিভ টিম সিএলএএমপি-র মতো অতিরিক্ত সহায়ক ব্যবহার করবেন না। কয়েকটি মাঙ্গাকার কোনও সহায়ক নেই, এবং তারা নিজেরাই সবকিছু করতে পছন্দ করে তবে এটি ব্যতিক্রমী হিসাবে বিবেচিত হয়।

সাহায্যকারীরা সাধারণত কালি, লেটারিং এবং শেডিংয়ের জন্য ব্যবহৃত হয়, যদিও মঙ্গায় কৃষ্ণ ও সাদা শিল্পের প্রাধান্য হ'ল পশ্চিমা কমিক শিল্পের বিপরীতে কোনও স্টুডিও খুব কমই রঙিন শিল্পী নিযুক্ত করে। কিছু ম্যাঙ্গাকা শুধুমাত্র তাদের শিল্পের জন্য স্কেচওয়ার্ক করে এবং তাদের অসংখ্য সহায়ক সমস্ত বিবরণ পূরণ করে তবে সহায়কদের পক্ষে ব্যাকগ্রাউন্ড এবং ক্যামো আর্ট নিয়ে কাজ করা আরও সাধারণ বিষয়, মঙ্গাকাটিকে চরিত্রগুলি আঁকানো এবং কালি লেখার দিকে মনোনিবেশ করা ছেড়ে দেয়। বিশেষায়িত শৈল্পিক কার্য সম্পাদন করতে সহায়কদেরও নিয়োগ দেওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, গো নাগাই এক সময় হেলিকপ্টার এবং অন্যান্য সামরিক যানবাহন আঁকার জন্য একজন বিশেষজ্ঞকে নিযুক্ত করেছিলেন, কওড়ু মরি এমার জন্য একটি ঐতিহাসিক পরামর্শদাতা এবং এমন সিরিজটিতে ফটোরিয়ালস্টিক আর্কিটেকচার, প্রাণী, কম্পিউটার-রেন্ডার চিত্রাবলী বা অন্যান্য প্রযুক্তিগত দাবিতে অন্তর্ভুক্ত করেছেন। প্রভাবগুলি সেই কৌশলগুলিতে প্রশিক্ষিত পৃথক শিল্পীদের নিয়োগ বা চুক্তি করতে পারে। সাহায্যকারীরা ধারণাগুলির জন্য সাউন্ডিং বোর্ড হওয়ার বাইরে মঙ্গাকে প্রায় কখনও তাদের মঙ্গার প্লট দিয়ে সহায়তা করে না। মঙ্গাকের সহায়তাকারীরা মঙ্গা ট্যাঙ্কোবনের ক্রেডিটে তালিকাভুক্ত হতে পারে এবং সহকারী শিল্পীদের দ্বারা সংক্ষিপ্ত সাক্ষাৎকার বা চিত্রাবলী এই সংগ্রহগুলিতে বোনাস উপাদানের একটি সাধারণ ফর্ম, তবে তারা সাধারণত স্বতন্ত্র ক্রেডিট পান না।

বেশিরভাগ মঙ্গাকা সহকারী হিসাবে শুরু করেছিলেন, যেমন মিওয়া উয়েদা থেকে নওকো তেচুচি, লেজি মাতসুমোটো থেকে ওসামু তেজুকা, কাওরু শিনতানি থেকে লেইজি মাটসুমোটো, এবং আইচিরো ওডা, হিরোইকি টেকি এবং মিকিও ইট থেকে নোবুহিরো ওয়াটসুকির সহায়, যিনি নিজে তেখেশী ওবতার সহায়ক ছিলেন। কোনও সহকারীের পক্ষে যেমন একটি স্বাধীন ম্যাঙ্গাকা না হয়ে পুরো ক্যারিয়ারের ব্যবস্থা করাও সম্ভব। সাহায্যকারীরা, বিশেষত বিশেষজ্ঞরা একই সাথে বিভিন্ন মঙ্গাকের সাথে কাজ করতে পারেন এবং অনেক সহকারী দজনী দৃশ্যে তাদের নিজস্ব রচনাগুলিও প্রকাশ করেন।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. McCarthy, Helen (২০০৬)। "Manga: A Brief History"। 500 Manga Heroes & Villains। Hauppauge, New York, USA: Chrysalis Book Group। পৃষ্ঠা 14। আইএসবিএন 978-0-7641-3201-8 
  2. 3rd Asian Cartoon and Art Exhibition : Manga Hai Kya, Comics : Shekhar Gurera ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ মে ২০১৭ তারিখে
  3. "Message from the chairman"। ডিসেম্বর ২৬, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৭, ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]