মাকাস্সেদ হাসপাতাল

স্থানাঙ্ক: ৩১°৪৬′৫১″ উত্তর ৩৫°১৪′৪৫″ পূর্ব / ৩১.৭৮০৯০৬° উত্তর ৩৫.২৪৫৯১৬° পূর্ব / 31.780906; 35.245916
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল-মাকাস্সেদ ইসলামিক চ্যারিটেবল সোসাইটি হাসপাতাল
হাসপাতালের প্রধান প্রবেশ পথ
মানচিত্র
ভৌগোলিক অবস্থান
অবস্থানআত-তূর, জয়তুন পর্বত, পূর্ব জেরুসালেম, ফিলিস্তিন
স্থানাঙ্ক৩১°৪৬′৫১″ উত্তর ৩৫°১৪′৪৫″ পূর্ব / ৩১.৭৮০৯০৬° উত্তর ৩৫.২৪৫৯১৬° পূর্ব / 31.780906; 35.245916
সংস্থা
তহবিলঅলাভজনক
ধরনশিক্ষাদান, জেলা সাধারণ
অধিভুক্ত বিশ্ববিদ্যালয়আল কুদস বিশ্ববিদ্যালয়
পরিষেবা
জরুরী বিভাগহ্যা
শয্যা২৫০
ইতিহাস
চালু১৯৬৮; ৫৬ বছর আগে (1968)
সংযোগ
ওয়েবসাইটalmakassed.org

আল-মাকাস্সেদ ইসলামিক চ্যারিটেবল সোসাইটি হাসপাতাল (আরবি: مستشفى المقاصد) হল একটি মুসলিম সম্প্রদায়ের প্রতিষ্ঠিত শিক্ষাদানকারী হাসপাতাল এবং মাকাস্সেদ ইসলামিক দাতব্য সম্প্রদায় দ্বারা প্রতিষ্ঠিত ফিলিস্তিনি আরবের দাতব্য হাসপাতাল। এটির ২৫০টি শয্যা রয়েছে এবং এটি পূর্ব জেরুসালেমের জয়তুন পর্বতে অবস্থিত।[১] এটি প্রধানত ফিলিস্তিনি ভূখণ্ডের আরব জনসংখ্যার জন্য একটি তৃতীয় রেফারেল হাসপাতাল হিসাবে কাজ করে, যেমন পশ্চিম তীর (পূর্ব জেরুসালেম সহ) এবং গাজা ভূখণ্ড, তবে ইসরায়েলি জনগণের জন্য স্বাস্থ্যসেবা প্রদান করে যখন তারা অন্যান্য সুবিধা ব্যবহার করে বাধার সম্মুখীন হয়। এটি আল কুদস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের একটি শিক্ষাদানকারী হাসপাতাল।

হাসপাতালটি অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতাল, রেড ক্রিসেন্ট ম্যাটারনিটি হাসপাতাল (ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি হাসপাতালও বলা হয়), সেন্ট জন আই হাসপাতাল, প্রিন্সেস বাসমা পুনর্বাসন কেন্দ্র এবং সেন্ট জোসেফ হাসপাতাল সহ পূর্ব জেরুসালেম হাসপাতাল নেটওয়ার্কের অংশ।[২] নেটওয়ার্কটি ফিলিস্তিনের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বেশিরভাগ স্টাফ এবং রোগীরা ইসরায়েলের পশ্চিম তীরে বাধার জন্য অন্য দিকে দিয়ে আসে যা উভয় গ্রুপের জন্য হাসপাতালে পৌঁছাতে ক্রমাগত অসুবিধা সৃষ্টি করে।[৩] হাসপাতালটি গাজা ভূখণ্ড থেকে রোগীদের এবং তাদের আত্মীয়দের জন্য আবাসনের ব্যবস্থা করে যাদের জন্য হাসপাতালে যাওয়া বিশেষভাবে কঠিন।

আল-মাকাস্সেদ হাসপাতাল ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, সেখানে ৬০টি শয্যা ছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About The Society"مستشفى المقاصد (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০২ 
  2. Administrator। "Health system strengthening towards universal health coverage"World Health Organization - Regional Office for the Eastern Mediterranean (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০২ 
  3. Abunimah, Ali (২০১৫-১১-০২)। "Israel raids hospital, blocks medical care in Jerusalem"The Electronic Intifada (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]