মাই দিনহ জাতীয় স্টেডিয়াম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাই দিনহ জাতীয় স্টেডিয়াম
২০২২ সালে মাই দিনহ জাতীয় স্টেডিয়াম
মানচিত্র
অবস্থানতু লিয়েম জেলা, হ্যানয়, ভিয়েতনাম
স্থানাঙ্ক২১°১′১৪″ দক্ষিণ ১০৫°৪৫′৪৯.৭″ পূর্ব / ২১.০২০৫৬° দক্ষিণ ১০৫.৭৬৩৮০৬° পূর্ব / -21.02056; 105.763806
মালিকভিয়েতনাম সরকার
পরিচালকভিয়েতনাম জাতীয় ক্রীড়া কমপ্লেক্স
ধারণক্ষমতা৪০,০০০
আয়তন১১০ x ৬০ মি (১২০.৩ x ৬৫.৬ )
উপরিভাগঘাস
নির্মাণ
কপর্দকহীন মাঠ২০০২
নির্মিত২০০২–২০০৩
উদ্বোধন২০০৩
পুনঃসংস্কার৭ সেপ্টেম্বর ২০১৬
নির্মাণ ব্যয়৫৩ মিলিয়ন ডলার
স্থপতিহ্যানয় ইন্টারন্যাশনাল গ্রুপ, এইচআইএসজি
ভাড়াটে
ভিয়েতনাম জাতীয় ফুটবল দল
ভিয়েতনাম জাতীয় মহিলা ফুটবল দল (নির্বাচিত ম্যাচ)
হ্যানয় এফসি (২০২৩–২৪ এএফসি চ্যাম্পিয়ন্স লিগ)

মাই দিনহ জাতীয় স্টেডিয়াম এটি ভিয়েতনামের হ্যানয়ে অবস্থিত একটি বহুমুখী স্টেডিয়াম। ৪০,০০০ দর্শকের ধারণক্ষমতা সহ, স্টেডিয়ামটি ভিয়েতনাম জাতীয় ক্রীড়া কমপ্লেক্সের অংশ এবং একটি ফুটবল মাঠ এবং অ্যাথলেটিক্স ট্র্যাক রয়েছে। ৫৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত এবং এই স্টেডিয়ামটি ২০০৩ সালের সেপ্টেম্বরে খোলা হয়েছিল। ২০০৩ সালের দক্ষিণ-পূর্ব এশিয়ান গেমসের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে।

তু লিয়েম জেলায় অবস্থিত এই স্টেডিয়ামটি ভিয়েতনাম জাতীয় ফুটবল দলের হোম স্টেডিয়াম এবং ভিয়েতনামের প্রীতি ম্যাচগুলি আয়োজন করে। স্টেডিয়ামের মূল স্ট্যান্ডের পাশাপাশি পশ্চিম এবং পূর্ব দিকগুলি আচ্ছাদিত স্ট্যান্ড, তাই স্টেডিয়ামের ধারণক্ষমতার অর্ধেক আসন আচ্ছাদিত। এটি ফুটবল ক্লাব থ কং (বর্তমানে ভিয়েটেল এফসি) এর হোম ভেন্যুও ছিল।

মধ্য হ্যানয় থেকে ১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। ৪০,১৯২ আসন বিশিষ্ট স্টেডিয়ামটি ক্ষমতার দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম এবং ৫৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত হয়েছিল। খিলানযুক্ত ছাদগুলি ময়দানের পূর্ব এবং পশ্চিম দিকে গ্র্যান্ডস্ট্যান্ডগুলিকে আবৃত করে, যা অর্ধেক আসনের জন্য আশ্রয় প্রদান করে। এলাকাটি স্টেডিয়ামের পাশে অবস্থিত দুটি ফুটবল প্রশিক্ষণ মাঠ সহ দলগুলির জন্য প্রশিক্ষণের সুবিধা প্রদান করে।

২০২১ সাল থেকে, ২০২২ ফিফা বিশ্বকাপের এএফসি বাছাইপর্বের তৃতীয় পর্বে ভিয়েতনাম-অস্ট্রেলিয়া ম্যাচের আয়োজন থেকে শুরু করে স্টেডিয়ামটি মূলত পিচের গুণমান নিয়ে অভিযোগ এনেছিল। বরুসিয়া ডর্টমুন্ডকে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আয়োজন করার পর এটি আরও যাচাই-বাছাই করে, যার মধ্যে খেলার মাঝখানে গোলপোস্ট ভেঙ্গে যায় এবং ২০২২ এএফএফ চ্যাম্পিয়নশিপে দক্ষিণ-পূর্ব এশিয়ার দলগুলি। ২০০৭ এএফসি এশিয়ান কাপে এই স্টেডিয়ামে মোট সাতটি ম্যাচ আয়োজন করে, যার মধ্যে পাঁচটি গ্রুপ পর্বের ম্যাচ, একটি কোয়ার্টার-ফাইনাল ম্যাচ এবং একটি সেমি-ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]