মাইক শ্রোপ্ফার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাইক শ্রোপ্ফার

মাইক শ্রোপ্ফার হলেন একজন উদ্যোক্তা, প্রযুক্তিগত স্থপতি এবং ব্যবস্থাপক যিনি মার্চ ২০১৩ সাল থেকে মেটা প্ল্যাটফর্মের প্রধান প্রযুক্তি কর্মকর্তা[১]

কর্মজীবন[সম্পাদনা]

তিনি অক্টোবর ১৯৯৭ থেকে নভেম্বর ১৯৯৯ পর্যন্ত কম্পিউটার সফ্টওয়্যার কোম্পানি পাফিন ডিজাইনের একজন সফ্টওয়্যার প্রকৌশলী ছিলেন যখন তিনি একটি কম্পিউটার সফ্টওয়্যার পরামর্শ অনুশীলনের রিঅ্যাক্টিভিটি, ইনকর্পোরেটেডের অংশীদার হন।

শ্রোফফার জুন ২০০০ সালে কম্পিউটার সফ্টওয়্যার কোম্পানি সেন্টাররান প্রতিষ্ঠা করেন, এর প্রধান স্থপতি এবং ইঞ্জিনিয়ারিং পরিচালক হন। সেন্টাররান নভেম্বর ২০০৩ সালে সান মাইক্রোসিস্টেম দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল।

দায়িত্ব নেওয়ার পর, তিনি সান এর ডেটা সেন্টার অটোমেশন ডিভিশনের ("N1") প্রধান প্রযুক্তি কর্মকর্তা হ ] শ্রোফফার জুলা২০০৫ 5 থেকে আগস্২০০৮08 পর্যন্ত মজিলা কর্পোরেশনের ইঞ্জিনিয়ারিংয়ের ভাইস প্রেসিডেন্ট ছিলে3] যেখানে তিনি ফায়ারফক্স ওয়েব ব্রাউজার তৈরির নেতৃত্ব দে5]

তিনি জুলাই ২০০৮ সালে ফেসবুক এ ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর হন। ২০০৮ সালে Laptopmag.com দ্বারা মোবাইল টেকনোলজিতে ২৫ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় তিনি ২০ নম্বরে তালিকাভুক্ত হন। ২০১০ সালে ফরচুন তাকে এবং ফেসবুকের কারিগরি শাখার দুই সহকর্মীকে তাদের ৪০ অনূর্ধ্ব -এর তালিকায় যৌথভাবে ২৭ নম্বরে তালিকাভুক্ত করে। শ্রোফফার ফেসবুকে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য পরিচিত। বিশেষত, প্ল্যাটফর্মের মধ্যে মিথ্যা, বিভ্রান্তিকর, এবং অনুপযুক্ত বিষয়বস্তুর বিস্তারকে মোকাবেলা করার জন্য সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের প্রচেষ্টার মধ্যে তিনি মনোযোগ আকর্ষণ করেছিলেন। এটি রিপোর্ট করা হয়েছিল যে মার্ক জুকারবার্গ বিশ্বাস করেন যে ফেসবুক তার মালিকানাধীন এআই প্রযুক্তির মাধ্যমে সমস্যাটি সমাধান করতে পারে, যা প্রাথমিকভাবে বৃহত্তর ফেসিয়াল রিকগনিশন ক্ষমতা এবং আরও ভালো বিজ্ঞাপন টার্গেটিংকে কেন্দ্র করে। শ্রোয়েফফারের মতে, ফেসবুকের এআই কিছু নির্দিষ্ট ধরনের বিষয়বস্তু সংযমের ক্ষেত্রে সফল হয়েছে। উদাহরণস্বরূপ, এর ইমেজ ক্লাসিফায়ার অ্যালগরিদমগুলি স্বয়ংক্রিয়ভাবে নগ্নতা ধারণ করে এমন ফটো এবং ভিডিওগুলি সনাক্ত করতে এবং মুছে ফেলতে পারে।

শ্রোফফার ১৬ নভেম্বর, ২০০৫ তারিখে ঘোষিত ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ফার্ম, ওয়েলথফ্রন্টের পরিচালনা পর্ষদের সদস্য হন।

তিনি সান ফ্রান্সিসকো বে এরিয়াতে বসবাস করেন।২৩

শে সেপ্টেম২০২১-এ, মাইক শ্রোফফার ঘোষণা করেছিলেন যে তিনি পরের বছর Facebook-এ CTO-এর ভূমিকা থেকে সরযাবেন।২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Geron, Tomio। "Facebook Names Mike Schroepfer CTO"Forbes (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-২১