মাইক্রোসফট ভিজুয়াল সি++

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাইক্রোসফট ভিজুয়াল সি++
উন্নয়নকারীমাইক্রোসফট
প্রাথমিক সংস্করণফেব্রুয়ারি ১৯৯৩; ২৮ বছর আগে (1993-02)[১]
স্থিতিশীল সংস্করণ
২০১৭ / ৭ মার্চ ২০১৭; ৪ বছর আগে (2017-03-07)
যে ভাষায় লিখিতসি++[২]
অপারেটিং সিস্টেমউইন্ডোজ
প্ল্যাটফর্মআইএ-৩২, x৮৬-৬৪ এবং আইটেনিউম ২
উপলব্ধইংরেজি, চীনা, ফরাসি, জাপানি, কোরিয়ান, জার্মান, এবং সম্ভবত অনন্যান্য
ধরনআইডিই
লাইসেন্সট্রায়ালওয়ার এবং বিনামূল্য
ওয়েবসাইটmsdn.microsoft.com/en-us/library/60k1461a.aspx

মাইক্রোসফট ভিজুয়াল সি++ (প্রায়ই সংক্ষেপে MSVC (এমএসভিসি)) হচ্ছে সি, সি++, ও সি++/সিএলআই প্রোগ্রামিং ভাষার জন্য মাইক্রোসফট থেকে একটি সমন্বিত উন্নয়ন পরিকল্পনা (আইডিই) পণ্য। এমএসভিসি হচ্ছে মালিকানা সফটওয়্যার; এটি মূলত একটি স্বতন্ত্র পণ্য ছিল, কিন্তু পরে ভিজুয়াল স্টুডিওর একটি অংশ হয়ে ওঠে এবং পরীক্ষামূলক এবং বিনামূল্য উভয়ই আকারসমূহে পাওয়া যায়। এটি সি++ কোড, উন্নয়নশীল এবং ডিবাগিং করার জন্য সরঞ্জামগুলি, বিশেষ করে, উইন্ডোজ এপিআই, ডাইরেক্টএক্স এবং .নেট ফ্রেমওয়ার্কের কোড লেখার জন্য।

অনেক অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ করার জন্য পুনর্বিন্যাসযোগ্য ভিজুয়াল সি++ প্যাকেজগুলির প্রয়োজন। এই প্যাকেজগুলি প্রায়ই অ্যাপ্লিকেশনসমূহে স্বাধীনভাবে ইনস্টল করা হয়, যা শুধুমাত্র একবার এটি ইনস্টল করার সময় একাধিক অ্যাপ্লিকেশন প্যাকেজ ব্যবহার করার অনুমতি দেয়। এই ভিজুয়াল সি++ পুনর্বিন্যাসযোগ্য এবং রানটাইম প্যাকেজগুলি বেশিরভাগই আদর্শ লাইব্রেরিগুলির জন্য ইনস্টল করা হয় যা অনেক অ্যাপ্লিকেশন ব্যবহার করে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Visual C++ adds Windows support"InfoWorld। ফেব্রুয়ারি ২২, ১৯৯৩। পৃষ্ঠা 17। 
  2. Lextrait, Vincent (January 2010)। "The Programming Languages Beacon, v10.0"। 30 May 2012 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৯ জুলাই ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Do I need these Microsoft Visual C++ redistributables?". Ask Leo!. Retrieved 2012-11-18.

বহিঃসংযোগ[সম্পাদনা]