মহিলা ল্যান্ড আর্মি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রিটিশ মহিলা ল্যান্ড আর্মির সদস্যরা বিটরুট সংগ্রহ করছে (১৯৪২/৪৩)

মহিলা ল্যান্ড আর্মি (ডব্লিউএলএ) হল একটি ব্রিটিশ বেসামরিক সংস্থা যা ১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় কৃষি বোর্ডের দ্বারা তৈরি করা হয়েছিল যাতে মহিলাদেরকে কৃষিতে কাজ করানো যায় এবং সেনাবাহিনীতে ডাকা পুরুষদের প্রতিস্থাপন করা যায়। যে মহিলারা ডব্লিউএলএ-এর হয়ে কাজ করতেন তারা সাধারণত ল্যান্ড গার্লস (ল্যান্ড ল্যাসি) নামে পরিচিত ছিলেন।[১] ল্যান্ড আর্মি নারীদের এমন খামারে রেখেছিল যেখানে শ্রমিকের প্রয়োজন ছিল এবং কৃষকরা তাদের নিয়োগকর্তা ছিল। মহিলারা শস্য বাছাই করতো এবং পুরুষদের সমস্ত কাজ করতো। উল্লেখযোগ্য সদস্যদের মধ্যে রয়েছে জোয়ান কুয়েনেল, পরে সংসদ সদস্য হয়েছিল, প্রত্নতাত্ত্বিক লিলি চিটি এবং উদ্ভিদবিদ এথেল থমাস। ১৯১৯ সালে এটি ভেঙে দেওয়া হয়েছিল তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেনাবাহিনীতে ডাকা শ্রমিকদের প্রতিস্থাপনের জন্য মহিলাদের পুনরায় সংগঠিত করার জন্য একই নামে ১৯৩৯ সালের জুনে এটি পুনরুজ্জীবিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধ[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের সময় আলু ফসলে কাজ করছে

উইমেনস ফার্ম অ্যান্ড গার্ডেন ইউনিয়ন ১৮৯৯ সাল থেকে বিদ্যমান ছিল এবং ১৯১৬ সালের ফেব্রুয়ারিতে তারা লর্ড সেলবোর্নের সাথে দেখা করার জন্য একটি ডেপুটেশন প্রেরণ করেছিল। সেলবোর্নের কৃষি মন্ত্রণালয় ১৫০ পাউন্ড অনুদান দিয়ে একটি মহিলা জাতীয় ল্যান্ড সার্ভিস কর্পসকে অর্থায়ন করতে সম্মত হয়েছিল।[২] লুইস উইলকিন্স নতুন সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন যা জরুরী যুদ্ধের কাজের জন্য মহিলাদের নিয়োগের দিকে মনোনিবেশ করেছিল।

তাদের নিয়োগের উন্নতি এবং সকল শ্রেণীর নারীদের কৃষি কাজ করার ভালো কারণ সম্পর্কে প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছিল।[২] সংগঠনের নতুন সদস্যদের কৃষি শ্রমিক না হয়ে অন্যদেরকে (যেমন গ্রামে) সংগঠিত করতে এই কাজটি করতে হয়েছিল। ১৯১৬ সালের শেষ নাগাদ তারা ২,০০০ জন স্বেচ্ছাসেবক নিয়োগ করেছিল কিন্তু তারা অনুমান করেছিল যে ৪০,০০০ জনের প্রয়োজন ছিল।[২] মহিলা ন্যাশনাল ল্যান্ড সার্ভিস কর্পসের পরামর্শে একটি ল্যান্ড আর্মি গঠন করা হয়। ডব্লিউএনএলএসসি নিয়োগের সাথে কাজ করতে থাকে এবং নেটওয়ার্কটি একটি "ল্যান্ড আর্মি" চালু করতে সহায়তা করেছিল; ১৯১৭ সালের এপ্রিলের মধ্যে তাদের ৫০০ টিরও বেশি উত্তর দেওয়া হয়েছিল এবং ৮৮ জন নতুন ল্যান্ড আর্মিতে যোগদান করেছিল যেখানে তারা গ্রুপের নেত্রী ও সুপারভাইজার হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Before Rosie the Riveter, Farmerettes Went to Work"
  2. "WW1 Women Land Worker Organisations"Women's Land Army.co.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-০৭