মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিল মুসলিম এবং নারীবাদী লেখক আসরা নোমানি দ্বারা তৈরিকৃত একটি তালিকা। বিলটি মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০৪ সালে ডটার্স অফ হাগারের নেতৃত্বে উন্নয়ন করেছে।[১]

ইতিহাস[সম্পাদনা]

"মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিল" "শয়নকক্ষে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিল" সহ রচিত হয়েছিল এবং মুসলিম বিশ্বে হৃদয়, মন এবং দরজা খোলার ৯৯টি বিধান তৈরি করা হয়েছিল ইসলামকে আরো প্রগতিশীল করার জন্য।

নোমানি আরব হাগারের পৈতৃক মাতৃত্বের সম্মানে এটি লিখেছিলেন যিনি আরব মরুভূমিতে তার পুত্র ইশ্মায়েলের সাথে একা দাঁড়িয়েছিলেন এবং যার মাধ্যমে তার বংশের সাহস অনুমতি দেয় যা আরবদের বেঁচে থাকার জন্য পরিণত হয়েছিল।[১]

মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামিক বিলটি মক্কা থেকে ফিরে আসার পর লেখা হয়েছিল যেখানে নোমানি সমস্ত ব্যক্তির সমান আচরণ উল্লেখ করেছিলেন যা তিনি মর্গানটাউনে তার স্থানীয় মসজিদে ফিরে আসার সময় অভাব অনুভব করেছিলেন।

মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিল[সম্পাদনা]

মসজিদে মহিলাদের অধিকার সংক্রান্ত ইসলামি বিলে ১০টি অধিকার রয়েছে যা মহিলাদের মসজিদে তাদের অংশগ্রহণের ক্ষেত্রে প্রদান করা উচিত, যেমন প্রধান প্রবেশদ্বার দিয়ে মসজিদে প্রবেশ করা এবং শুধুমাত্র পিছন দিয়ে প্রবেশ করার প্রয়োজন নেই। মহিলাদের পুরুষদের থেকে আলাদা করার জন্য তৈরি কৃত্রিম বাধা দ্বারা বিচ্ছিন্ন না হয়ে মসজিদে সম্পূর্ণ প্রবেশাধিকার রয়েছে। এই তালিকা সম্মানিত মহিলা সদস্যদের স্বাধীনভাবে সম্বোধন করার অধিকার প্রদান করে যা তারা পুরুষ বা মহিলা হোক এবং নেতৃত্বের পদে থাকার পাশাপাশি পুরুষদের সমান আচরণ পাওয়ার অধিকার প্রদান করে।

  1. মহিলাদের একটি মসজিদে প্রবেশের ইসলামি অধিকার আছে।
  2. মহিলাদের প্রধান দ্বার দিয়ে প্রবেশের ইসলামি অধিকার রয়েছে।
  3. মহিলাদের মুসাল্লায় (প্রধান অভয়ারণ্য) চাক্ষুষ ও শ্রাবণ প্রবেশের অধিকার রয়েছে।
  4. মহিলাদের সামনে বা মিশ্র লিঙ্গ সমাবেশ সহ বাধা দ্বারা পৃথক না হয়ে মুসাল্লায় প্রার্থনা করার ইসলামি অধিকার রয়েছে।
  5. মহিলাদের জামাতের যে কোনো এবং সকল সদস্যকে সম্বোধন করার ইসলামি অধিকার আছে।
  6. প্রার্থীদের নেতা, বা ইমাম, এবং পরিচালনা পর্ষদের সদস্য এবং ব্যবস্থাপনা কমিটির সদস্য সহ নেতৃত্বের পদে মহিলাদের ইসলামি অধিকার রয়েছে।
  7. মহিলাদের সকল ধর্মীয় কার্যক্রমে পূর্ণ অংশগ্রহণকারী হওয়ার ইসলামি অধিকার রয়েছে।
  8. মহিলাদের একটি বাধা দ্বারা বিচ্ছিন্ন না হয়ে সভা, অধ্যয়ন অধিবেশন এবং অন্যান্য সম্প্রদায়ের ক্রিয়াকলাপে নেতৃত্ব দেওয়ার এবং অংশগ্রহণ করার ইসলামি অধিকার রয়েছে।
  9. নারীদের অভিবাদন এবং সম্বোধন করার একটি ইসলামি অধিকার আছে।
  10. মহিলাদের সম্মানজনক আচরণ এবং পরচর্চা ও অপবাদ থেকে অব্যাহতির ইসলামি অধিকার রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ISLAMIC BILL OF RIGHTS FOR WOMEN"peprimer.com। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]