মরস্কি ওকো

স্থানাঙ্ক: ৪৯°১১′৫০″ উত্তর ২০°৪′১৫″ পূর্ব / ৪৯.১৯৭২২° উত্তর ২০.০৭০৮৩° পূর্ব / 49.19722; 20.07083
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মরস্কি ওকো
Eye of the Sea
স্থানাঙ্ক৪৯°১১′৫০″ উত্তর ২০°৪′১৫″ পূর্ব / ৪৯.১৯৭২২° উত্তর ২০.০৭০৮৩° পূর্ব / 49.19722; 20.07083
ধরনMoraine-dammed
প্রাথমিক অন্তর্প্রবাহCzarny Staw pod Rysami
প্রাথমিক বহিঃপ্রবাহRybi Potok
অববাহিকার দেশসমূহপোল্যান্ড
সর্বাধিক দৈর্ঘ্য০.৮৬২ কিমি (০.৫৩৬ মা)
সর্বাধিক প্রস্থ০.৫৬৬ কিমি (০.৩৫২ মা)
পৃষ্ঠতল অঞ্চল০.৩৪৯৩ কিমি (০.১৩৪৯ মা)
সর্বাধিক গভীরতা৫০.৮ মি (১৬৭ ফু)
পৃষ্ঠতলীয় উচ্চতা১,৩৯৫ মি (৪,৫৭৭ ফু)

মরস্কি ওকো, বা ইংরেজিতে আই অফ দ্য সি, দক্ষিণ পোল্যান্ডের টাট্রা পর্বতমালার বৃহত্তম এবং চতুর্থ-গভীর হ্রদ ।এটি লেসার পোল্যান্ড ভয়েভোডেশিপে মিয়েগুসজোউইকি সামিটের গোড়ায় উচ্চ তাট্রাস পর্বতশ্রেণীর রাইবি পোটোক (ফিশ ব্রুক) উপত্যকায় টাট্রা জাতীয় উদ্যানের গভীরে অবস্থিত।

লেকের বর্ণনা[সম্পাদনা]

হ্রদকে ঘিরে থাকা শিখরগুলি এর পৃষ্ঠ থেকে প্রায় ১,০০০ মিটার উপরে উঠে গেছে; তাদের মধ্যে একটি হল Rysy (২,৪৯৯ মিটার), পোলিশ টাট্রাসের সর্বোচ্চ শৃঙ্গ।Mięguszowiecki সামিট ছাড়াও ( Mięguszowiecki Szczyt Wielki, ২,৪৩৮ মিটার), আরও দূরে এবং সামান্য বাম দিকে, স্বাতন্ত্র্যসূচক, সরু মিনিচ (“মঙ্ক,” ২,০৬৮ মিটার)। অনেক সুইস পাইনও হ্রদের চারপাশে জন্মায়। [১]

অতীতে, মরস্কি ওকোকে "রাইবি জেজিওরো" ("ফিশ লেক") বলা হত তার প্রাকৃতিক মাছের মজুদের কারণে, যা টাট্রা হ্রদ এবং পুকুরে অস্বাভাবিক।জলের স্বচ্ছ গভীরতায়, কেউ সহজেই ট্রাউট লক্ষ্য করতে পারে - তথাকথিত "দুর্ভিক্ষ" ট্রাউট - যা হ্রদে বাস করে।"মর্স্কি ওকো" ("সী আই", "সাগরের চোখ") নামটি একটি পুরানো কিংবদন্তি থেকে নেওয়া হয়েছে, যা অনুসারে হ্রদটি একটি ভূগর্ভস্থ পথের মাধ্যমে সমুদ্রের সাথে সংযুক্ত ছিল। [২]

পোলিশ ট্যুরিজম অ্যান্ড লোকাল লর সোসাইটি ( পিটিটিকে ) এর কুঁড়েঘরটি উত্তর থেকে হ্রদটিকে বন্ধ করে দেওয়া মোরাইনটির উপর দাঁড়িয়ে আছে।কুঁড়েঘরটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৪০৫ মিটার উপরে অবস্থিত এবং প্রাচীনতম টাট্রা চালেটের অন্তর্গত।কুঁড়েঘরের নামকরণ করা হয়েছে স্ট্যানিস্লো স্ট্যাজিকের নামে, যিনি ১৮০৫ সালে হ্রদটি অন্বেষণ করেছিলেন। এটি Rysy এবং Szpiglasowa Przełęcz-এ হাইক করার জন্য প্রস্থানের একটি বিন্দু।কাছেই রয়েছে স্টার শ্রোনিস্কো ("পুরাতন আশ্রয়"), মূলত একটি কোচহাউস ।দুটি ভবনই ঐতিহাসিক মর্যাদা পেয়েছে।

মোরস্কি ওকো হল টাট্রাসের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যগুলির মধ্যে একটি, প্রায়ই ছুটির মরসুমে ৫০,০০০ এরও বেশি দর্শক গ্রহণ করে। এটি নিকটতম রাস্তা থেকে প্রায় দুই ঘন্টার মধ্যে পায়ে পৌঁছানো যায় যা মোটর চালিত অ্যাক্সেসের অনুমতি দেয়।অন্যান্য অনেক পর্যটক ঘোড়ায় টানা গাড়িতে ভ্রমণ করতে পছন্দ করেন, যার একটি বড় সংখ্যক স্থানীয় গোরালের বাসিন্দাদের দ্বারা পরিচালিত হয়।শীতকালে, যাত্রার একটি সংক্ষিপ্ত অংশ একটি তুষারপাতের বিপদ অঞ্চলে থাকে এবং এলাকাটি গ্রীষ্মকালেও ঠান্ডা এবং বৃষ্টি হতে পারে। এর জনপ্রিয়তার আবির্ভাবে, দর্শকদের হ্রদে সাঁতার কাটা বা ট্রাউট খাওয়ানো নিষিদ্ধ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]