মনু লিম্বু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মনু লিম্বু
জন্ম (1984-03-16) ১৬ মার্চ ১৯৮৪ (বয়স ৩৭)
জাতীয়তানেপালি
পেশাসঙ্গীতশিল্পী

মনু লিম্বু (জন্ম: ১৬ মার্চ ১৯৮৪) হলেন নেপালের জনপ্রিয় একজন সঙ্গীতশিল্পী[১][২][৩][৪] তিনি ২০১০ সালে সেরা সঙ্গীতশিল্পী পুরস্কার এবং ২০১৬ সালে দ্বিতীয় জাতীয় ক্যাপিটাল পুরস্কার পেয়েছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

মনু লিম্বু ১৯৮৪ সালের ১৬ মার্চ নেপালে জন্মগ্রহণ করেছিলেন।[৫] তিনি শৈশবকাল থেকেই শুরু করে ১৮ বছরেরও বেশি সময় ধরে ছড়িয়ে ছিটিয়ে থাকা নেপালি আধুনিক এবং লোকসঙ্গীতসহ শতাধিক সঙ্গীত অ্যালবাম রেকর্ড করেছেন। তার উল্লেখযোগ্য দুটি সঙ্গীত অ্যালবাম হলো মন্দ মন্দ[৪] ও মোহিনি।

উল্লেখযোগ্য সঙ্গীত[সম্পাদনা]

অ্যালবাম গান
মন্দ মন্দ মন্দ মন্দ
গুটু মুটু
আই দিয়াউ
গুসাঁও রহয়ো
ছন ছন চুরা বাজ্য
ছ্যাত্যাউ তিমিলে
তিম্রো মুসকান
আউ আউ
মোহিনি লুকি লুকি
পরে কসো হোলা
সিরৈমা খুলছা
কহিলে হাসদৈ
হেরি রহঁছু ম
আউনা বোলা

এছাড়াও তার আরো কয়েকটি জনপ্রিয় গান হলো কদম কদম, এবং রেশমি রুমাল। তিনি মন্দ মন্দ, তিম্রো মুসকান এবং পরে কসো হোলাসহ বেশ কয়েকটি সঙ্গীত- ভিডিওতেও কাজ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Good Morning TV Nepal (৪ অক্টোবর ২০১৬)। "Interveiw With Singer MANU LIMBU By Shobha Tripathi"। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭ – YouTube-এর মাধ্যমে। 
  2. Osnepal News (৩০ ডিসেম্বর ২০১৬)। "Live Chat with Singer Manu Limbu by Yojana Puri"। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭ – YouTube-এর মাধ্যমে। 
  3. Sky Television (২৩ জুন ২০১৬)। "90 MINUTES with manu limbu SKY HD"। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭ – YouTube-এর মাধ্যমে। 
  4. "मन्द मन्दका साथ मनु"Sourya Daily (হিন্দি ভাষায়)। ১৬ নভেম্বর ২০১৭। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ নভেম্বর ২০১৭ 
  5. "Manu Limbu Biography, Age, Height, Husband, Net Worth, Family"Celebrity Age Wiki (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-২৯