মনিস ডাঁগি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মনিস ডাঁগি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মনিস ডাঁগি
জন্ম (2001-09-17) ১৭ সেপ্টেম্বর ২০০১ (বয়স ২১)
জন্ম স্থান কাঠমান্ডু, নেপাল
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মছিন্দ্র
যুব পর্যায়
২০১৭ সিনহাং মিডল স্কুল
২০১৮ ডংডুশান
২০১৯ ডংডুশান সিনহাং
২০২০–২০২১ পোশান সিটিজেন
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০২১ বিরাটনগর সিটি
২০২১– মছিন্দ্র
জাতীয় দল
২০২১– নেপাল ১১ (২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:১৫, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:০৫, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মনিস ডাঁগি (নেপালি: मनिस डॉगी, ইংরেজি: Manish Dangi; জন্ম: ১৭ সেপ্টেম্বর ২০০১) হলেন একজন নেপালি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে নেপালি ক্লাব মছিন্দ্র এবং নেপাল জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, দক্ষিণ কোরীয় ফুটবল ক্লাব সিনহাং মিডল স্কুলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মনিস ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ডংডুশান, ডংডুশান সিনহাং এবং পোশান সিটিজেনের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০২১–২২ মৌসুমে, নেপালি ক্লাব বিরাটনগর সিটির হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; বিরাটনগর সিটির হয়ে মাত্র এক মৌসুম অতিবাহিত করার পর ২০২১–২২ মৌসুমে তিনি নেপালি ক্লাব মছিন্দ্রে যোগদান করেছেন।

মনিস ২০২১ সালে নেপালের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; নেপালের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১১ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মনিস ডাঁগি ২০০১ সালের ১৭ই সেপ্টেম্বর তারিখে নেপালের কাঠমান্ডুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২১ সালের ২৯শে মে তারিখে, ১৯ বছর, ৮ মাস ও ১২ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী মনিস ইরাকের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে নেপালের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ১৫ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন। ম্যাচটি ইরাক ২–৬ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই নেপালের জার্সি গায়ে প্রথম গোলটি করেছেন;[৩] ম্যাচের ২৯তম মিনিটে অঞ্জন বিষ্টের অ্যাসিস্ট হতে নেপালের হয়ে গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
নেপাল ২০২১ ১১
সর্বমোট ১১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Iraq - Nepal, May 29, 2021 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২৯ মে ২০২১। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (২৯ মে ২০২১)। "Iraq vs. Nepal (6:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০২১ 
  3. "Iraq - Nepal 6:2 (Friendlies 2021, May)"worldfootball.net। ২৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]