মদনলাল মেহতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Madan Lal Mehta
জন্ম(১৯৩২-১২-২৪)২৪ ডিসেম্বর ১৯৩২
রেলমগ্রা, উদয় পুর
মৃত্যু১০ ডিসেম্বর ২০০৬(২০০৬-১২-১০)
উদয়পুর, রাজস্থান
প্রাক্তন ছাত্ররাজস্থান ইউনিভার্সিটি, প‍্যারিস ইউনিভার্সিটি

মদন লাল মেহতা (১৯৩২-২০০৬) ভারতীয় বংশোদ্ভূত তাত্ত্বিক পদার্থবিদ ছিলেন, বিশেষত রানডম ম্যাট্রিক্স তত্ত্বের ক্ষেত্রে তাঁর কাজের জন্য খ্যাতি পেয়েছে । [১]

জীবনী[সম্পাদনা]

মদন লাল মেহতা উত্তর পশ্চিম ভারতের উদয়পুরের নিকটবর্তী একটি ছোট্ট গ্রাম, রাজস্থানের রেলমগ্রায় ১৯৩২ সালের ২৪শে ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৬ সালে তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয় ( জয়পুর ) থেকে গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বোম্বাইয়ের টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চে দুই বছর থাকার পরে, তিনি ১৯৫৮ সালের নভেম্বরে সেন্টার ডি'এডিউডস নিউক্লিয়ারস ডি স্লে- তে গণিত পদার্থবিজ্ঞান বিভাগে (বর্তমানে তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগ) যোগদানের জন্য ফ্রান্সে যান।

১৯৬১ সালে তিনি ক্লোড ব্লচের অধীনে পিএইচডি পেয়েছিলেন কম ঘনত্বের উপকরণগুলিতে কাজ করে। ১৯৬২ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত তিনি প্রিন্সটনের (ইউএসএ) ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে কাজ করেছেন।

এরপরে তিনি ১৯৬৬-১৯৬৭ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং আর্গন ন্যাশনাল ল্যাবরেটরিতে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে আসার আগে দিল্লি বিশ্ববিদ্যালয়ে কর্মরত অবস্থায় ভারতে ফিরে আসেন। পরবর্তীতে, মেহতা ১৯৬৭ সালের সেপ্টেম্বরে সিইএ স্যাকলে তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগে চলে যান, যেখানে তিনি তার একাডেমিক কেরিয়ারের শেষ অবধি রয়ে গিয়েছিলেন। ১৯ ৭০ সালে সিএনআরএস তাকে নিয়োগ দেওয়ার সাথে সাথে মেহতা একাত্তরে ফরাসি নাগরিকত্ব অর্জন করেছিলেন।

সিইএ স্যাকলে কর্মজীবন শেষে তিনি ২০০৫ সালের ২০ জানুয়ারিতে ভারতে ফিরে আসেন এবং ২০০৬ সালের ১০ই ডিসেম্বর উদয়পুরে তাঁর মৃত্যু হয়। মেহতা ইংরেজি, ফরাসি, রাশিয়ান, জাপানি, ম্যান্ডারিন এবং হিন্দি সহ বেশ কয়েকটি ভাষা জানতেন।

পদার্থবিদ্যায় কাজ[সম্পাদনা]

মদন লাল মেহতা র‍্যানডম ম্যাট্রিক্সে কাজ করার জন্য পরিচিত হন। তাঁর "র‍্যান্ডম ম্যাট্রিকেস" বইটি ক্লাসিক হিসাবে বিবেচনা করা হয়। [২] [৩] ইউজিন উইগনার র‍্যানডম ম্যা্ট্রিক্সের বিষয়ে SIAM পর্যালোচনা চলাকালীন মেহতার উদ্ধৃতি দিয়েছিলেন। [৪]

মিশেল গাউডিনের সাথে একত্রে, মেহতা অরগান্টাল বহুত্ববাদী পদ্ধতিটি বিকাশ করেছিলেন, যা ইনগ্রায়েন্ট ম্যাট্রিক্স এনসেম্বলসগুলির ইয়েজভ্যালু বিতরণ অধ্যয়ন করার একটি মৌলিক সরঞ্জাম। ফ্রিম্যান ডাইসনের সাথে একসাথে মেহতা ডাইসনের বিজ্ঞপ্তিগুলির নকশাগুলিতে কাজ করেছিলেন। অন্যান্য সুপরিচিত সহযোগীদের মধ্যে রয়েছে পিকে শ্রীবাস্তব, এন রোজেনজওয়েগ, ক্লাইজঅক্সের জে।, জি.মাহাক্স, এ। পান্ডে, জেএম নরম্যান্ড, আই.কোস্টভ এবং বি আইনার্ড।

মন্তব্য[সম্পাদনা]

  1. Institut de Physique Théorique obituary
  2. Mehta, M.L. (২০০৪)। Random Matrices (3rd সংস্করণ)। Elsevier/Academic Press। আইএসবিএন 0-12-088409-7 
  3. Mehta, Madan Lal (২০০৪)। Random Matrices, Volume 142, Third Edition (Pure and Applied Mathematics)Academic Pressআইএসবিএন 978-0120884094 
  4. [১]