মতামত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি মতামত হল এমন একটি রায়, দৃষ্টিভঙ্গি বা বিবৃতি যা সত্য বিবৃতিগুলির পরিবর্তে চূড়ান্ত নয়।

সংজ্ঞা[সম্পাদনা]

একটি প্রদত্ত মতামত বিষয়গত বিষয়গুলির সাথে মোকাবিলা করতে পারে যেখানে কোনও চূড়ান্ত অনুসন্ধান নেই, বা এটি এমন তথ্যগুলির সাথে মোকাবিলা করতে পারে যা যৌক্তিক ভ্রান্তি দ্বারা বিতর্কিত হতে চাওয়া হয় যে কেউ তাদের মতামতের অধিকারী।

মতামত থেকে সত্যকে আলাদা করা হল যে তথ্যগুলি যাচাইযোগ্য, অর্থাৎ বিশেষজ্ঞদের ঐক্যমত্য দ্বারা একমত হতে পারে। একটি উদাহরণ হল: "মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনাম যুদ্ধে জড়িত ছিল," বনাম "মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনাম যুদ্ধে জড়িত ছিল"। একটি মতামত তথ্য এবং নীতি দ্বারা সমর্থিত হতে পারে, এই ক্ষেত্রে এটি একটি যুক্তিতে পরিণত হয়।

ভিন্ন ভিন্ন মানুষ একই তথ্যের সমষ্টিতে একমত হলেও বিরোধী উপসংহার মতামত আঁকতে পারে। নতুন যুক্তি উপস্থাপন করা ছাড়া মতামত খুব কমই পরিবর্তিত হয়। এটি যুক্তিযুক্ত হতে পারে যে সমর্থনকারী যুক্তিগুলি বিশ্লেষণ করে একটি মতামত অন্যটির চেয়ে সত্য দ্বারা সমর্থিত।[১]

নৈমিত্তিক ব্যবহারে, মতামত শব্দটি একজন ব্যক্তির দৃষ্টিভঙ্গি, বোঝাপড়া, বিশেষ অনুভূতি, বিশ্বাস এবং ইচ্ছার ফলাফল হতে পারে।

যদিও কঠিন সত্য নয়, সমষ্টিগত মতামত বা পেশাগত মতামতকে মতামতকে প্রমাণ করার জন্য একটি উচ্চ মান পূরণ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Damer, T. Edward (২০০৮)। Attacking Faulty Reasoning: A Practical Guide to Fallacy-free Arguments। Cengage Learning। পৃষ্ঠা 14–15। আইএসবিএন 978-0-495-09506-4