ভূমির ব্যবহার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইন্ডিয়ানা ডোনস ন্যাশনাল লাকেশোরের কাছে অসংখ্য রাস্তা থাকার দরুণ আবাসস্থল বিভাজন

ভূমি ব্যবহার বলতে প্রাকৃতিক পরিবেশ বা খোলা প্রান্তরকে নির্মিত পরিবেশ যেমন জনবসতি এবং আধা প্রাকৃতিক আবাসস্থল যেমন- আবাদি ক্ষেত্র,চারণভূম, নিয়ন্ত্রিত বনে রূপান্তর এবং ব্যবস্থাপনাকে বোঝায়। মানুষের ভূমি ব্যবহারের ইতিহাস অনেক পুরনো, প্রায় ১০ হাজার বছর আগে প্রথম উত্থাপিত হয়।[১] এটিকে এভাবেও সংজ্ঞায়িত করা যায়- "মানুষের একটি নির্দিষ্ট জায়গায় গৃহীত ব্যবস্থা মোট কার্যকলাপ বা যোগানকে বোঝায়।' [২] ভূমি ব্যবহারকে সাধারণত একটি স্থানীয় পরিবেশগত বিষয় হিসেবে বিবেচনা করা হলেও বর্তমানে এটি একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক বিষয়ে পরিণত হয়েছে।[৩]

নিয়ন্ত্রণ[সম্পাদনা]

ইউরোপের একটি ভূমি ব্যবহারের মানচিত্র -অধিকাংশ অ-প্রাকৃতিক ভূমির ব্যবহারের মধ্যে রয়েছে আবাদযোগ্য খামার জমি (হলুদ) এবং চারণভূমি (হালকা সবুজ)।

ভূমি ব্যবহারের পদ্ধতিগুলি বিশ্বজুড়ে একেকরকম হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার পানি উন্নয়ন বিভাগ ব্যাখ্যা করে যে " ভূমি ব্যবহার বলতে জমি ব্যবহারে প্রাপ্ত পণ্য এবং সুবিধা এবং এই পণ্য ও সুবিধা উৎপাদনে মানুষের ভূমি পরিচালনার কার্যকলাপকে বোঝায়। " [৪] ১৯৯০ সালের পূর্বে পৃথিবীর ১৩% আবাদভূমি,২৬% চারণভূমি, ৩২% বনভূমি এবং ১.৫% শহরাঞ্চল ছিল। ভূমি পরিবর্তন মডেলিং ব্যবহার করে ভূমি ব্যবহারের গণনা এবং ভবিষ্যৎ পরিবর্তন মূল্যায়ন করা যায়।

অ্যালবার্ট গুটেনবার্গ (১৯৫৯) বহু বছর আগে লিখেছেন, " নগর পরিকল্পনার মূল বিষয় হলো "ভূমি ব্যবহার" " [৫] সাধারণত রাজনৈতিক এখতিয়ারের মাধ্যমে ভূমি ব্যবহার পরিকল্পনা এবং ভূমি ব্যবহারে বিরোধ নিয়ন্ত্রণ করা যায়। ভূমি ব্যবহার পরিকল্পনাগুলো সাধারণত ভূমি বিভাগের মাধ্যমে বাস্তবায়িত হয় এবং তারা অঞ্চল বিভাজন আইনের মতো অধ্যাদেশ বা বিধি ব্যবহার করেন।  সংহিতা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ব্যবস্থাপনা পরামর্শক এবং বেসরকারি সংস্থাগুলো এই নিয়মগুলো প্রভাবিত করে।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

উপনিবেশিক আমেরিকাতে ভূমি ব্যবহার সম্পর্কিত কিছু বিধান প্রণীত হয়েছিল। গ্রামাঞ্চল থেকে শহরে রূপান্তরের মধ্য দিয়ে, জনসাধারনের ভূমি নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, বিশেষত নগর মন্ত্রণালয়গুলো তাদের সীমানার মধ্যকার শিল্প বাণিজ্য এবং আবাসন নিয়ন্ত্রণের চেষ্টা করে। নিউইয়র্ক শহরে ১৯১৬ সালে প্রথমবারের মতো অঞ্চল বিভাজন আইন পাস হয় এবং ১৯৩০ সালের মধ্যে বেশিরভাগ রাজ্যে অঞ্চল বিভাজন আইন গৃহীত হয়। ১৯৭০ সালে পরিবেশ এবং ঐতিহাসিক সংরক্ষণ সম্পর্কিত উদ্বেগ পরবর্তী আইন গুলোর দিকে পরিচালিত করে।

বর্তমানে, ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকারগুলো সংবিধিবদ্ধ আইনের মাধ্যমে বৃদ্ধি এবং বিকাশ নিয়ন্ত্রণ করে। তবে জমির বেশিরভাগ নিয়ন্ত্রণ বেসরকারী ডেভলপার এবং ব্যক্তিদের ক্রিয়াকলাপ থেকে শুরু করে। তিনটি সাধারন পরিস্থিতি যার কারণে এই বেসরকারি ব্যক্তিদের আদালতের মুখোমুখি হতে হয়-  প্রতিবেশীর দ্বারা প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করা হলে; প্রতিবেশীর বিরুদ্ধে কোনও সরকারী কর্মকর্তা মামলা করলে।

Nutritional value and environmental impact of animal products, compared to agriculture overall[৬]
Categories Contribution of farmed animal product [%]
Calories
১৮
Proteins
৩৭
Land use
৮৩
Greenhouse gases
৫৮
Water pollution
৫৭
Air pollution
৫৬
Freshwater withdrawals
৩৩
18

জনগণের পক্ষে ভূমি মালিক; এবং জমির নির্দিষ্ট পার্সেলের মালিকানা ভাগ করে নেওয়া ব্যক্তিদের সাথে জড়িত মামলাগুলি। এই পরিস্থিতিতে, বিচারিক সিদ্ধান্ত এবং বেসরকারী ভূমি-ব্যবহারের ব্যবস্থাগুলি কার্যকর করা জনসাধারণের নিয়ন্ত্রণকে আরও শক্তিশালী করতে পারে, এবং নিয়ন্ত্রক জোনিং করতে পারে না এমন কাঠামো এবং নিয়ন্ত্রণের স্তর অর্জন করতে পারে।

গত অর্ধ শতাব্দীতে দুটি প্রধান ফেডারাল আইন পাস করা হয়েছে যা জমির ব্যবহার উল্লেখযোগ্যভাবে সীমাবদ্ধ করে। এগুলি হলো ১৯৬৬ সালের জাতীয় ঐতিহাসিক সংরক্ষণ আইন (আজ ১৬ U.S.C ৪৬১ et seq. এ সংযুক্ত) এবং ১৯৬৯ সালের জাতীয় পরিবেশ নীতি আইন (৪২ U.S.C ৪৩২১ et seq.)।

মার্কিন কৃষি বিভাগ আমেরিকায় ছয়টি বড় ধরনের জমি ব্যবহার সনাক্ত করেছে। একরেজ

Mean land use of different foods[৭]
Food Types Land Use (m2year per 100g protein)
Lamb and Mutton
১৮৫
Beef
১৬৪
Cheese
৪১
Pork
১১
Poultry
৭.১
Eggs
৫.৭
Farmed Fish
৩.৭
Groundnuts
৩.৫
Peas
৩.৪
Tofu
২.২

2017 সালে 48 টি রাজ্যে একযোগে জমি ব্যবহারের পরিসংখ্যান নিম্নরূপ ছিল: [৮]

মার্কিন ভূমি ব্যবহার (2017) [৮]
ব্যবহার একর জমিতে (এম) কিমি 2 (এম) মোটের%
চারণভূমি / ব্যাপ্তি 654 2.647 35
বন। জংগল 538.6 2.18 28
ক্রপল্যান্ড 391.5 1.584 21
বিশেষ ব্যবহার * 168.8 0.683 9
বিবিধ * 68.9 0.279
নগর 69.4 0.281
মোট ** 1,891 7.653 100
  • বিশেষ ব্যবহারের জমিগুলোর মধ্যে রয়েছে জাতীয় উদ্যান (২৯ মিটার একর) এবং কেন্দ্রীয় উদ্যান (১৫ মিটার), বন্যজীবন অঞ্চল (.4৪.৪ মি), মহাসড়ক (২১ এম), রেলপথ (৩ এম), সামরিক ঘাঁটি (২৫ মি), বিমানবন্দর (৩ এম) এবং একটি আরও বিভিন্ন ধরনের। বিবিধ কবরস্থান, গল্ফ কোর্স, জলাভূমি, মরুভূমি এবং "স্বল্প অর্থনৈতিক মানের" অন্যান্য জমিগুলো অন্তর্ভুক্ত। ** মার্কিন যুক্তরাষ্ট্রে মোট জমির ক্ষেত্রফল 9.1 মি কিমি 2 তবে এখানে আলাস্কা ব্যতীত 48 টি রাজ্যের বোঝায়।

পরিবেশ[সম্পাদনা]

জল, মাটি, পুষ্টিগুণ, উদ্ভিদ এবং প্রাণী সহ প্রাকৃতিক সম্পদের উপর ভূমি ব্যবহার এবং জমি পরিচালনার অনুশীলনগুলোর একটি বড় প্রভাব রয়েছে। [৯] ভূমি ব্যবহারের তথ্য লবণাক্ততা এবং পানির মানের মতো প্রাকৃতিক সম্পদ পরিচালনার সমস্যার সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, বন উজাড় করা হয়েছে বা ভূমিক্ষয় হয় এমন এলাকার জলাশয় এর পানির গুণগতমান ব্যাপক বনভূমি আছে এমন এলাকার জলাশয় অপেক্ষা অবশ্যই ভিন্ন হবে। বন উদ্যান, একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য উত্পাদন ব্যবস্থা, বিশ্বের ভূমি ব্যবহারের প্রাচীনতম রূপ বলে মনে করা হয়। [১০]

১৭৫০ সাল থেকে ভূমি কভারে জমি ব্যবহারের প্রধান ফলাফল হচ্ছে নাতিশীতোষ্ণ অঞ্চলের অরণ্যবিনাশ[১১] ভূমি ব্যবহারের আরও সাম্প্রতিক উল্লেখযোগ্য প্রভাবগুলোর মধ্যে রয়েছে শহুরে ছড়িয়ে পড়া, মাটির ক্ষয়, মাটির অবক্ষয়, লবণাক্তকরণ এবং মরুভূমিকরণ । [১২] জীবাশ্ম জ্বালানীর ব্যবহারের পাশাপাশি জমির ব্যবহার পরিবর্তনে একটি প্রধান নৃতাত্ত্বিক উত্স হলো একটি প্রভাবশালী গ্রীনহাউস গ্যাস- কার্বন ডাই অক্সাইড । [১৩]

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, যেখানে ভূমি ব্যবহারের পরিকল্পনার অভাবে বা এর নিয়মবহির্ভূত ব্যবহারে, বা আর্থিক বা আইনী উত্সাহে সৃষ্ট ভূমি ব্যবহারের ভুল সিদ্ধান্ত বা একতরফা কেন্দ্রীয় পরিকল্পনা জমি সম্পদের অত্যধিক ব্যবহারের দিকে পরিচালিত করে - উদাহরণস্বরূপ সমস্ত ব্যয়ে তাত্ক্ষণিক উত্পাদন যেখানে ভূমি অবক্ষয় আরও বেড়ে গেছে। এর ফলাফল হিসেবে, স্থানীয় জনগণের বৃহত অংশ এবং দুর্ভাগ্যজনক মূল্যবান বাস্তুতন্ত্র দুর্দশায় পড়েছে। এই ধরনের সংকীর্ণ পদ্ধতি প্রতিস্থাপনের জমি ব্যাবহারের পরিকল্পনা ও পরিচালনার জন্য একটি সংহত এবং সামগ্রিক কৌশল উচিত যেখানে ভূমি ব্যবহারকারীরা কেন্দ্রীয় হবে। এটি মানব ব্যবহারের জন্য জমির দীর্ঘমেয়াদী গুণমান, জমি ব্যবহার সম্পর্কিত সামাজিক দ্বন্দ্ব প্রতিরোধ এবং উচ্চ জীববৈচিত্র্যসমৃদ্ধ বাস্তুসংস্থান সংরক্ষণ নিশ্চিত করবে।

The citadel of Kastellet, Copenhagen that has been converted into a park, showing multiple examples of suburban land use

নগর বৃদ্ধির সীমানা[সম্পাদনা]

নগর বৃদ্ধির সীমানা ভূমির ব্যবহার নিয়ন্ত্রণের একটি উদাহরণ। যেমন পোর্টল্যান্ড,অরেগনে অন্তত একটি নগর বৃদ্ধির সীমানা থাকতে হবে যা হবে ২০,০০০ একরের (৮১ বর্গকিলোমিটার) খালি জমি। পাশাপাশি, অরেগন কৃষিজমির বৃদ্ধিকে সীমাবদ্ধ করে।এই নিয়মগুলো বিতর্কিত, তবে একটি অর্থনৈতিক বিশ্লেষণে এই সিদ্ধান্তে পৌঁছে যে কৃষিজমিকে অন্যান্য জমির মতোই তুলনা করা হয়।[১৪]

আরো দেখুন[সম্পাদনা]

 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ellis, Erle; Goldewijk, Kees Klein (২০১৯-০৮-৩০)। "Archaeological assessment reveals Earth's early transformation through land use" (ইংরেজি ভাষায়): 897–902। আইএসএসএন 0036-8075ডিওআই:10.1126/science.aax1192পিএমআইডি 31467217  |hdl-সংগ্রহ= এর |hdl= প্রয়োজন (সাহায্য)
  2. IPCC Special Report on Land Use, Land-Use Change And Forestry, 2.2.1.1 Land Use
  3. "Global Consequences of Land Use"Science 
  4. FAO Land and Water Division retrieved 14 September 2010
  5. JAPA 25:3
  6. Damian Carrington, "Avoiding meat and dairy is ‘single biggest way’ to reduce your impact on Earth ", The Guardian, 31 May 2018 (page visited on 19 August 2018).
  7. Nemecek, T.; Poore, J. (২০১৮-০৬-০১)। "Reducing food's environmental impacts through producers and consumers"। Science360 (6392): 987–992। আইএসএসএন 0036-8075ডিওআই:10.1126/science.aaq0216অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 29853680 
  8. Merrill, Dave; Leatherby, Lauren (জুলাই ৩১, ২০১৮)। "Here's How America Uses Its Land"Bloomberg। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৫ 
  9. Ameztegui, Aitor; Coll, Lluis (২০১৬)। "Land-use legacies rather than climate change are driving the recent upward shift of the mountain tree line in the Pyrenees." (PDF): 263–273। ডিওআই:10.1111/geb.12407  |hdl-সংগ্রহ= এর |hdl= প্রয়োজন (সাহায্য)
  10. Robert Hart (১৯৯৬)। Forest Gardening। পৃষ্ঠা 124। আইএসবিএন 9781603580502 
  11. "Changes in Atmospheric Constituents and in Radiative Forcing" (PDF)। Intergovernmental Panel on Climate Change। ডিসেম্বর ১৫, ২০০৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  12. UN Land Degradation and Land Use/Cover Data Sources ret. 26 June 2007
  13. "UN Report on Climate Change" (PDF)। ফেব্রুয়ারি ৩, ২০০৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৫, ২০০৭ 
  14. Jaeker WG, Plantinga AJ (2007). How have Land-use regulations Affected Property Values in Oregon? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-০৭-২২ তারিখে OSU Extension.

বহিঃসংযোগ[সম্পাদনা]