ভিয়েতনামের প্রদেশগুলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রদেশসমূহ
তানহ
Vietnam location map1.svg
শ্রেণিএককেন্দ্রিক রাষ্ট্র
অবস্থানভিয়েতনাম
প্রতিষ্ঠা হয়েছে
  • ১৯৭৬
সংখ্যা৬৩[১] (২০২০ অনুযায়ী)
জনসংখ্যা৩১৩,৯০৫ (বাক কান) – ৮,৯৯৩,০৮২ (হো চি মিন সিটি)
আয়তন৮২২.৭ কিমি (৩১৭.৬ মা) (ব্যাক নিন) – ১৬,৪৯৩.৭ কিমি (৬,৩৬৮.৩ মা) (নি অ্যান)
সরকার
উপবিভাগ

প্রথম স্তরে,ভিয়েতনাম পঞ্চাশটি প্রদেশে (ভিয়েতনামি:tỉnh) এবং কেন্দ্রীয় সরকারের অধীনে পাঁচটি পৌরসভায় (ভিয়েতনামি: thành phố trực thuộc trung ương) বিভক্ত ছিল। পৌরসভাগুলি ভিয়েতনামের সর্বোচ্চ মর্যাদাপুর্ণ শহর[২]। পৌরসভাগুলি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত শহর এবং প্রদেশগুলির সমান বিশেষ মর্যাদা উপভোগ করে।

প্রদেশগুলিকে দ্বিতীয় স্তরের ইউনিট হিসাবে প্রাদেশিক শহর গ্রামীণ জেলাগুলিতে ভাগ করা হয়েছে। তৃতীয় স্তরে, প্রাদেশিক শহর এবং অন্যান্য শহরগুলো ওয়ার্ড এবং কমিউনে বিভক্ত, অন্যদিকে গ্রামীণ জেলাকে টাউনশিপ (thị trấn) এবং কমিউনে বিভক্ত করা হয়েছে।

পিপলস কমিটির চেয়ারম্যান হলেন প্রতিটি প্রদেশের প্রধান, পাঁচটি পৌরসভা ছাড়া। পৌরসভাগুলিতে পার্টি কমিটির সেক্রেটারি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

শাসনব্যবস্থা[সম্পাদনা]

কমিউনিস্ট পার্টির প্রাদেশিক কমিটি[সম্পাদনা]

কমিউনিস্ট পার্টির প্রাদেশিক কমিটি (Đảng bộ Đảng Cộng sản cấp tỉnh বা Tỉnh ủy Đảng Cộng sản) হল ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির একটি প্রাদেশিক তৃনমূল কমিটি। যেহেতু ভিয়েতনাম একটি একদলীয় রাষ্ট্র, তাই কমিউনিস্ট পার্টির প্রাদেশিক কমিটি হল প্রাদেশিক শাসনের সবচেয়ে গুরুত্বপূর্ন সংগঠন।

গণ পরিষদ[সম্পাদনা]

একটি প্রদেশের আইনসভা শাখা হল গণ পরিষদ (Hội đồng Nhân dân বা সংক্ষেপে HDND) গণ পরিষদ প্রদেশের উন্নয়নের জন্য নীতি, প্রবিধান এবং আদেশের উপর ভোট দেয়। গণ পরিষদ সদস্যদের ডেলিগেট বা কাউন্সিলর (đại biểu) বলা হয় এবং সেই প্রদেশের মধ্যে বসবাসকারীদের দ্বারা তারা নির্বাচিত হন। প্রদেশের জনসংখ্যার উপর নির্ভর করে কাউন্সিলর সংখ্যা প্রদেশ থেকে প্রদেশে ভিন্ন হয়।

জনগণের কমিটি[সম্পাদনা]

একটি প্রদেশের নির্বাহী শাখা হল জনগণের কমিটি (Uỷ ban Nhân dan বা সংক্ষেপে UBND)। জনগণের কমিটি বিভিন্ন নীতি বাস্তবায়ন এবং আইন ও আদেশ কার্যকর করে থাকে। জনগণের কমিটি প্রাদেশিক বিভাগগুলি (Sở) পরিচালনা করে যা মন্ত্রনালয়ের সমতুল্য।

গণ আদালত[সম্পাদনা]

একটি প্রদেশের বিচার বিভাগীয় শাখা হল গণ আদালত (Tòa án Nhân dan বা সংক্ষেপে TAND)। বিচারিক প্রক্রিয়া এবং বিচারকার্জের জন্য দ্বয়িত্বপ্রাপ্ত। ভিয়েতনামের সুপ্রিম পিপলস কোর্টএর বিচার বিভাগের সমতুল্য হল এই গণ আদালত । গণ আদালতের নেতৃত্বে থাকেন একজন প্রধান বিচারপতি (Chánh án) এবং কয়েকজন বিচারক (thẩm phán) নিয়ে গঠিত হয় এই আদালত।

পুলিশ বিভাগ[সম্পাদনা]

প্রাদেশিক পুলিশ বিভাগ জননিরাপত্তা মন্ত্রনালয়ের সরাসরি অধীনে কাজ করে।

তালিকা এবং পরিসংখ্যান[সম্পাদনা]

১এপ্রিল ২০১৯ এর আদমশুমারি অনুসারে, ভিয়েতনামের জনসংখ্যা হল ৯৬,২০৮,৯৮৪ জন[৩]। ভিয়েতনামের সবচেয়ে শীর্ষ-স্তরের জনবহুল প্রশাসনিক স্থান হল হো চি মিন সিটি; এটি পাঁচটি কেন্দ্রীয় শাসিত শহরের মধ্যে একটি। এই শহরে প্রায় ৮,৯৯৩,০৮২ জন লোক বাস করে। দ্বিতীয় সর্বাধিক জনবহুল প্রশাসনিক শহর হল হ্যানয় যেখানে ৮,০৫৩,৬৬৩ জন লোকের বাস[৩]। সবচেয়ে কম জনসংখ্যার প্রদেশ হল বাক কান, দেশের উত্তর-পূর্বের একটি প্রত্যন্ত পাহাড়ী প্রদেশ যেখানে ৩১৩,৯০৫ জন লোক রয়েছে। আয়তনে বৃহত্তম প্রদেশ হল নি অ্যান যা ভিন] শহর থেকে শুরু হয়ে প্রশস্ত সোং কা উপত্যকা পর্যন্ত চলে গেছে। সবচেয়ে ছোট প্রদেশ হল জনবহুল রেড রিভার ডেল্টা অঞ্চলে অবস্থিত ব্যাক নিন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. পাঁচটি পৌরসভা সহ
  2. ISO 3166-2:VN
  3. "Phần III - biểu tổng hợp" (PDF)Kết quả Tổng điều tra dân số và nhà ở thời điểm 0 giờ ngày 01 tháng 4 năm 2019 [Results of the Census of Population and Housing at 0 o'clock April 1, 2019] (pdf) (ভিয়েতনামী ভাষায়)। Hanoi: Statistical publishing house, Central Population and Housing Census Steering Committee, General Statistics Office of Vietnam (ভিয়েতনামী: Nhà xuất bản thống kê, Ban chỉ đạo Tổng điều tra dân số và nhà ở Trung ương, Tổng cục Thống kê)। ডিসেম্বর ২০১৯। আইএসবিএন 978-604-75-1448-9। ৯ মে ২০২০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মে ২০২০  অজানা প্যারামিটার |trans-section= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)