টাউনশিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি টাউনশিপ (উপজেলা বা তার চেয়ে ছোট জনপদ) হল এক ধরনের মানব বসতি বা প্রশাসনিক উপবিভাগ, যার অর্থ বিভিন্ন দেশে পরিবর্তিত হয়।

যদিও শব্দটি মাঝে মাঝে একটি শহুরে এলাকার সাথে যুক্ত হয়, তবে এটি নিয়মের ব্যতিক্রম হতে থাকে। অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে, এই শব্দটি খুব ছোট বা বিক্ষিপ্ত জনবসতিকে শহর হিসেবে বিবেচনা করার জন্য বোঝায়।

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ডিকশনারী টাউনশিপকে এইভাবে সংজ্ঞায়িত করে: "একটি স্থান সংরক্ষিত এবং একটি শহর হিসাবে বিন্যস্ত; এমন একটি অঞ্চল তার দখল ও বিকাশের প্রাথমিক পর্যায়ে; একটি ছোট শহর"। [১]

শব্দটি বিশুদ্ধভাবে বন্দোবস্তকে বোঝায়; এটি সরকারের একটি ইউনিট উল্লেখ করে না। টাউনশিপগুলি একটি বৃহত্তর কাউন্সিল (যেমন একটি শায়ার, জেলা বা শহর ) বা কর্তৃপক্ষের অংশ হিসাবে পরিচালিত হয়। [২]

কানাডা[সম্পাদনা]

পূর্ব কানাডায়, একটি জনপদ হল একটি কাউন্টির উপবিভাগের একটি রূপ। কানাডিয়ান ফরাসি ভাষায়, এটি একটি ক্যান্ট। প্রিন্স এডওয়ার্ড দ্বীপে টাউনশিপগুলিকে "লট" হিসাবে উল্লেখ করা হয়; তারা শুধুমাত্র আদমশুমারি উপবিভাগ গঠন করে এবং প্রশাসনিক ইউনিট নয়। কানাডায়, একটি পৌরসভা হল একটি শহর, শহর, জনপদ, কাউন্টি বা আঞ্চলিক পৌরসভা যা প্রদেশ এবং অঞ্চলগুলির আইনসভা দ্বারা সংবিধি দ্বারা অন্তর্ভুক্ত করা হয়েছে।

দক্ষিন আফ্রিকা[সম্পাদনা]

খায়েলিতশা

দক্ষিণ আফ্রিকায়, বর্ণবৈষম্যের অধীনে, টাউনশিপ (বা অবস্থান ) শব্দটি দৈনন্দিন ব্যবহারে একটি আবাসিক উন্নয়নকে বোঝায় যা অ-শ্বেতাঙ্গদের (কালো, রঙিন এবং ভারতীয়দের) কাছাকাছি বসবাস করে বা শুধুমাত্র সাদা-সম্প্রদায়ে কাজ করে। সোয়েটো ("সাউথ-ওয়েস্টার্ন টাউনশিপ") এবং মদন্তসেন সুপরিচিত উদাহরণ। যাইহোক, টাউনশিপ শব্দটির একটি সুনির্দিষ্ট আইনি অর্থ রয়েছে এবং এটি শুধুমাত্র ঐতিহ্যগতভাবে অ-শ্বেতাঙ্গ এলাকা নয়, সমস্ত এলাকায় জমির শিরোনামে ব্যবহৃত হয়। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Township"Australian National Dictionary। Oxford University Press। ২০২২। ১১ জুলাই ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২২To those unacquainted with Australian colloquialisms the word 'township' is misleading. One is reluctant to give to a little hamlet, containing barely a dozen houses, a title which would more properly apply to a town of moderate size. But, nevertheless, of that character are the majority of colonial townships. 
  2. "Australian Statistical Geography Standard"Australian Bureau of Statistics। ২০১৬। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২২ 
  3. Birkett, Richard (আগস্ট ২০০৩)। "The Survey System in South Africa"। KZNLS Information Services। ২০১৮-১২-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২১, ২০২২page 3: In an urban area, the basic unit of land is an erf. And page 5: A general plan is registered as a “township” in the Deeds Office and in he case of Durban. Hence the trend now is to frame diagrams for townships that should really be depicted on general plans.