ভিভিভি-ভেনলো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিভিভি
ভিভিভি-ভেনলো লোগো.png
পূর্ণ নামভেনলোসে ভুটবাল ভেরেরিখিং ভেনলো
ডাকনামভেনলোসে ট্রটস
দ্য গুড ওল্ড
দক্ষিণের গর্ব
হলুদ কালো সেনা
সংক্ষিপ্ত নামভিভিভি
প্রতিষ্ঠিত৭ ফেব্রুয়ারি ১৯০৩; ১১৭ বছর আগে (1903-02-07)
মাঠডে কুল, ভেনলো
ধারণক্ষমতা৮,০০০
সভাপতিহাই বের্ডেন
ম্যানেজারহান্স ডে কনিং
লীগএরেডিভিজি
২০১৯–২০১৩তম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট

ভিভিভি-ভেনলো (ওলন্দাজ উচ্চারণ: [ˌveːveːˈveː ˈvɛnloː]; সাধারণত ভেনলোসে ভুটবাল ভেরেরিখিং ভেনলো [ˈvɛnloːzə ˈvudbɑl vəˈreːnəɣɪŋ] অথবা শুধুমাত্র ভিভিভি (ওলন্দাজ উচ্চারণ: [ˌveːveːˈveː]) নামে পরিচিত) হচ্ছে ভেনলো ভিত্তিক একটি ওলন্দাজ পেশাদার ফুটবল ক্লাব।[১] এই ক্লাবটি বর্তমানে নেদারল্যান্ডসের শীর্ষ স্তরের ফুটবল লীগ এরেডিভিজিতে খেলে। এই ক্লাবটি ১৯০৩ সালের ৭ই ফেব্রুয়ারি তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। ভেনলো তাদের সকল হোম ম্যাচ ভেনলোর ডে কুলে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৮,০০০। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন হান্স ডে কনিং এবং সভাপতির দায়িত্ব পালন করছেন হাই বের্ডেন। ওলন্দাজ মধ্যমাঠের খেলোয়াড় ড্যানি পোস্ট এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, ভিভিভি-ভেনলো এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ৩টি ইরস্টে ডিভিজি শিরোপা এবং ৪টি কেএনভিবি কাপ শিরোপা রয়েছে।

জাপানি খেলোয়াড়[সম্পাদনা]

২০০৮ সালে হন্ডা কেস্‌কে নাগোয়া গ্রাম্পুস থেকে স্থানান্তরিত হওয়ার পর থেকে বেশ কয়েকজন জাপানি খেলোয়াড় ভিভিভি-ভেনলোর খেলেছেন; যাদের মধ্যে মায়া ইয়োশিদা, রবার্ট কুলেন এবং ইউকি ওটসু অন্যতম। ক্লাবটির কিংবদন্তি ব্যবস্থাপক সেফ ভার্গোসেন এবং জাপানী এজেন্ট টেটসুরো কিউউকা জাপানি খেলোয়াড় এবং এই ক্লাবের মধ্যে একটি সেতুবন্ধন ছিলেন।[২]

অর্জনসমূহ[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "VVV-Venlo"transfermarkt.com (ইংরেজি ভাষায়)। transfermarkt। সংগ্রহের তারিখ ৫ মে ২০২০ 
  2. Venlo chief eyes new Japanese talent, The Japan Times, 3 April 2014

বহিঃসংযোগ[সম্পাদনা]