ভিনসেন্ট ভ্যান গখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভিনসেন্ট ভ্যান গখ
An intense man with close cropped hair and red beard gazes to the left.
আত্ম-প্রতিকৃতি, শীত ঋতু ১৮৮৭, পিজবোর্ডের উপর তেল, ৪২ × ৩৩.৭ সেমি., আর্ট ইনস্টিটিউট অব শিকাগো (F 345)
জন্মের নাম ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গখ
জন্ম (১৮৫৩-০৩-৩০)৩০ মার্চ ১৮৫৩
জুন্দার্ত, নেদারল্যান্ডস
মৃত্যু ২৯ জুলাই ১৮৯০(১৮৯০-০৭-২৯) (৩৭ বছর)
অভর-সু-অইস, ফ্রান্স
ক্ষেত্র চিত্রাঙ্কণ, অঙ্কন
প্রশিক্ষণ অন্তন মাভ
আন্দোলন পোস্ট-ইমপ্রেশনিজ্‌ম
কাজ নক্ষত্রখচিত রাত্রি, সূর্যমুখী, আর্লেসে শোয়ারঘর, ড. ঘাচেতের প্রতিকৃতি, দুঃখ

ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গখ (ওলন্দাজ: [ˈvɪnsɛnt ˈʋɪləm vɑn ˈɣɔx] ( শুনুন);[১] মার্চ ৩০ ১৮৫৩ – জুলাই ২৯ ১৮৯০) একজন প্রধান পোস্ট-ইমপ্রেশনিজ্‌মবাদী ওলন্দাজ চিত্রশিল্পী। রুক্ষ সৌন্দর্যের এবং আবেগময় সততার প্রকাশ, সপ্রতিভ রং এর ব্যবহারের কারণে তাঁর কাজ বিখ্যাত ছিল যা বিংশ শতাব্দীর শিল্পকলায় সুদূরপ্রসারি প্রভাব রেখেছিলো। তিনি ছোট বয়স থেকেই আঁকাআঁকি শুরু করেন। কিন্তু মধ্য বিশের পরে তিনি চিত্রকর্ম আঁকা শুরু করেন অসংখ্য বিখ্যাত চিত্রকর্ম তাঁর জীবনের শেষ দুই বছরে আঁকা। প্রতিকৃতি, প্রাকৃতিক দৃশ্য, সূর্যমুখী ফুল, গমের ক্ষেত ইত্যাদি তাঁর আঁকার বিষয়বস্তুর মধ্যে ছিল। মাত্র এক দশকে তিনি ২,১০০-এর বেশি চিত্রকর্ম আঁকেন, যা মাঝে ৮৬০টি তৈলচিত্র এবং ১,৩০০-এর বেশি জল রং, অঙ্কন, নকশা এবং চিত্র ছিলো। দীর্ঘ বিষন্নতা ও মানসিক অসুস্থতার [২][৩] ফলে তিনি মাত্র ৩৭ বছর বয়সে আত্মহত্যা করেন।

শৈশব[সম্পাদনা]

১৩ মার্চ ১৮৫৩ সালে নেদারল্যান্ডের বেরাইড শহরের কাছে গ্রুট জুন্ডার্থ নামে একটি ছোট গ্রামেরে একটি উচ্চ মধ্যবিত্ত পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন।[৪] জন্মের পর পিতামহের নামে তার নাম করা করা হয়। সেই সময়ে পূর্বপুরুষদের নামের নবজাতকের নামকরনের প্রচলন ছিল। শৈশবে তিনি শান্ত স্বভাবের ছিলেন। ১৮৬০ সালে তিনি জুন্ডার্থ গ্রামের একটি স্কুলে ভর্তি হন। এই স্কুলে মাত্র একজন ক্যাথলিক শিক্ষক ২০০ জন ছাত্রকে লেখাপড়া করাতেন। ১৮৬১ সাল থেকে ১৮৬৪ সাল পর্যন্ত ভ্যান গখ ও তার বোন আন্না গৃহশিক্ষকের কাছে পড়াশুনা করেন। ১৮৬১ সালের ১ অক্টোবর তিনি বাড়ি থেকে ২০ মাইল দূরের জেভেনবার্গেনের একটি আবাসিক স্কুলে ভর্তি হন। ১৫ সেপ্টেম্বর ১৮৬৬ সালে তিনি টিলবার্গের মিডল স্কুরে ভর্তি হন। তৎকালীন এক সফল চিত্রকর Constantijn C. Huysmans এর কাছে কিছুদিন চিত্রকলা বিষয়ক শিক্ষা গ্রহন করেন। ভ্যাগ গখ খুব ছোটবেলা থেকেই চিত্রকলা বিষয়ে খুব আগ্রহী ছিলেন। গখ শিল্পকলার ব্যবসার সাথে জড়িত ছিলেন। তিনি হেগ, লন্ডন ও প্যারিসে ভ্রমণ করেন এবং পরে তিনি ইংল্যান্ডের আইসওর্থ ও রামসগেটে পড়ান। তিনি এই বয়সে অত্যন্ত ধার্মিক ছিলেন এবং একজন যাজক হয়ে চেয়েছিলেন। ১৮৭৯ সাল থেকে তিনি বেলজিয়ামের একটি খনির অঞ্চলে একজন ধর্মপ্রচারক হিসেবে কাজ করেন যেখানে তিনি স্থানীয় সম্প্রদায়ের মানুষের স্কেচ করতে শুরু করেন। ১৮৮৫ সালে তিনি তাঁর প্রথম প্রধান কাজ আলু খাদক আঁকেন। তাঁর তখনকার কাজগুলো প্রধানত গুরুগম্ভীর ছিলো এবং কোনো প্রগাঢ় রঙের চিহ্ন ছিলো না যা তাঁর পরবর্তী কাজগুলো থেকে আলাদা।

প্যারিস[সম্পাদনা]

১৮৮৬ সালের মার্চে, তিনি প্যারিসে আসেন এবং ফরাসি ইমপ্রেশনিজ্‌মবাদীদের আবিষ্কার করেন। পরবর্তীতে, তিনি দক্ষিণ ফ্রান্সে যান এবং তিনি সেখানকার প্রবল সূর্যরশ্মির দ্বারা প্রভাবিত হন। তাঁর আঁকা ছবিগুলোতে উজ্জ্বল রঙ বৃদ্ধি পায় এবং তিনি এক অনন্য এবং অত্যন্ত স্বীকৃত শৈলী বিকশিত করেন যা ১৮৮৮ সালে আর্লেসে থাকার সময় তিনি সম্পূর্ণরূপে উপলব্ধি করেন।

বর্তমানে তাঁর শিল্পকর্ম নিলাম করা হলে অতি উচ্চমূল্য পাওয়া যায়। তাঁর আঁকা বেশ কিছু ছবি পৃথিবীর সবচেয়ে দামী শিল্পকর্মগুলোর মধ্যে গন্য করা হয়।

গঁগ্যার সাথে সাক্ষাৎ[সম্পাদনা]

১৯৯০র নভেম্বরে পল গঁগ্যা সাথে ভ্যান গখের সাথে সাক্ষাতে আর্লেসে আসেন। তাঁরা দুজন একত্রে ছবি আঁকেন। গঁগ্যা সূর্যমুখীর চিত্রকর: ভ্যান গখের প্রতিকৃতি শিরোনামে একটি ছবি অঙ্কন করেন। ভ্যান গখ অন্যদিকে তাঁর লাল আঙুরক্ষেত ছবিটি অঙ্কন করেন।

মৃত্যু[সম্পাদনা]

কুৎসিত মুখাকৃতির ও জীবনের প্রতি প্রবল হতাশায় ভুগে ১৮৯০ সালের ২৯ জুলাই রিভলভার দিয়ে গুলি করে আত্মহত্যা করেন।

চিত্রকর্ম[সম্পাদনা]

আত্মপ্রতিকৃতি[সম্পাদনা]

  • স্ট্র হ্যাটওয়ালা আত্মপ্রতিকৃতি, ১৮৮৭/৮৮
  • শুশ্রুমুণ্ডিত আত্মপ্রতিকৃতি, ১৮৮৯
  • প্রতিকৃতি, ১৮৮৯

প্রতিকৃতি[সম্পাদনা]

সাইপ্রেস[সম্পাদনা]

ফুল[সম্পাদনা]

গমক্ষেত[সম্পাদনা]

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. The pronunciation of "Van Gogh" varies in both English and Dutch. Especially in British English it is /ˌvæn ˈɡɒx/ van-GOKH-' or sometimes /ˌvæn ˈɡɒf/ van-GOF-'. U.S. dictionaries list /ˌvæn ˈɡ/ van-GOH-', with a silent gh, as the most common pronunciation. In the dialect of Holland, it is [ˈvɪnsɛnt fɑŋˈxɔx] ( শুনুন), with a voiceless V. He grew up in Brabant (although his parents were not born there), and used Brabant dialect in his writing; it is therefore likely that he himself pronounced his name with a Brabant accent: [vɑɲˈʝɔç], with a voiced V and palatalized G and gh. In France, where much of his work was produced, it is [vɑ̃ ɡɔɡə]
  2. Tralbaut (1981), 286,287
  3. Hulsker (1990), 390
  4. http://www.arthistoryarchive.com/arthistory/expressionism/Vincent-Van-Gogh.html

বহিঃসংযোগ[সম্পাদনা]