পল গোগাঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পল গোগাঁ - তার নিজের আঁকা প্রতিকৃতি

পল গোগাঁ [১] (ফরাসি: Paul Gauguin) (জুন ৭, ১৮৪৮মে ৯, ১৯০৩) উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর। ইম্প্রেশোনিজ্‌ম-উত্তর যুগের চিত্রকলায় তিনি অগ্রগামী ভূমিকা পালন করেন। জীবনের শেষ বছরগুলো তিনি তাহিতি সহ প্রশান্ত মহাসাগরের প্রত্যন্ত বিভিন্ন দ্বীপে অতিবাহিত করেন।

চিত্রকলা[সম্পাদনা]

হোয়েন উইল ইউ ম্যারি?[সম্পাদনা]

মৃত্যুর আগ পর্যন্ত পল গঁগ্যাকে চিত্রশিল্পী হিসেবে কেউ সেভাবে মূল্যায়ন করেনি। কিন্তু ১৯০৩ সালে ফরাসি ‘পোস্ট-ইমপ্রেশনিস্ট’ এই শিল্পীর মৃত্যুর পরই তাঁর কদর বেড়ে যায়। ১৮৯২ সালে অমর তৈলচিত্র ‘নাফেয়া ফা ইপোইপো’ (হোয়েন উইল ইউ ম্যারি) ছবিটি আঁকেন গঁগ্যা। এ ছবিতে তিনি তাহিতি দ্বীপের দুই নারীর প্রতিমূর্তি অঙ্কন করেন। ১৮৯১ সালে প্রথমবারের মতো তাহিতি দ্বীপে গিয়ে এই ছবির রসদ জোগাড় করেছিলেন গঁগ্যা।

২০১৪ সালে সুইস ব্যবসায়ী রুডলফ স্টায়েচলিনের কাছ থেকে নিলামে ২১ কোটি ২০ লাখ ডলারে (বাংলাদেশি মুদ্রায় ১৭৫৭ কোটি টাকার বেশি) ছবিটি কিনে নেয় কাতারের রাজপরিবার।[২]

বাংলা সাহিত্যে[সম্পাদনা]

সাহিত্যিক নারায়ণ সান্যাল তার জীবনের ছায়ায় ইতিহাসভিত্তিক উপন্যাস 'আবার যদি ইচ্ছা করো' রচনা করেছেন। সেখানে তার নাম গগন পাল। অপর চিত্রকর ভ্যান গখ, পরিচিত হয়েছেন 'চন্দ্রভান গর্গ নামে।

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।
  2. অনলাইন ডেস্ক। "সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ৫ চিত্রকর্ম" 

বহিঃসংযোগ[সম্পাদনা]