ভাসমান সেতু, দুবাই

স্থানাঙ্ক: ২৫°১৪′৫৬″ উত্তর ৫৫°১৯′৩৩″ পূর্ব / ২৫.২৪৮৯° উত্তর ৫৫.৩২৫৯° পূর্ব / 25.2489; 55.3259
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভাসমান সেতু

الجسر العائم
সেতুর বিস্তৃত দৃশ্য
স্থানাঙ্ক২৫°১৪′৫৬″ উত্তর ৫৫°১৯′৩৩″ পূর্ব / ২৫.২৪৮৯° উত্তর ৫৫.৩২৫৯° পূর্ব / 25.2489; 55.3259
বহন করেপথচারী এবং যানবাহন
স্থানদুবাই, সংযুক্ত আরব আমিরাত
বৈশিষ্ট্য
নকশাপুন্টুন সেতু
উপাদানকংক্রিট
নালা নির্মাণস্টিল
মোট দৈর্ঘ্য৩৬৫ মিটার
প্রস্থ২২ মিটার
ইতিহাস
নির্মাণকারীওয়াগনের বিরো গুলফ
নির্মাণ ব্যয়এইডি ১৫৫ মিলিয়ন (৪২ মিলিয়ন মার্কিন ডলার)
উদ্বোধন হয়১৫ জুলাই ২০০৭
চালু১৬ জুলাই ২০০৭
বন্ধ২০১৭
অবস্থান
মানচিত্র

 

ভাসমান সেতু (আরবি: الجسر العائم) হলো একটি পন্টুন সেতু (ভাসমান সেতু) যা সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থিত। সেতুটি আল গারহৌদ এবং আল মাকতুম সেতুর মধ্যে নির্মিত হয়েছিল মূলত আল মাকতুম সেতুতে যানজট কমানোর জন্য।[১] সেতুটি দেইরা সিটি সেন্টার এবং দুবাই ক্রিক গল্ফ অ্যান্ড ইয়ট ক্লাবের কাছে সংযোগস্থল জুড়ে সংযোগ করেছে এবং দুবাই কোর্ট এবং ক্রিক পার্কের মধ্যে রিয়াদ স্ট্রিটের সংযোগস্থলে শেষ হয়েছে।[১] সেতুটি ২০০৭ সালের ১৬ জুলাই খোলা হয়েছিল যেখানে প্রকল্পটি নির্মাণে ১৫৫ মিলিয়ন দিরহাম খরচ হয়েছিল এবং প্রতি ঘন্টায় ৬,০০০ যানবাহন চলাচলের ক্ষমতা রয়েছে। সেতুটি আল মাকতুম সেতুর বিকল্প রুট হিসেবেও কাজ করে যেখানে সালিক সম্প্রতি বাস্তবায়িত হয়েছে। ভাসমান সেতু হলো দুবাই ক্রিকের পঞ্চম ক্রসিং এবং অন্যগুলো হলো আল শিন্দাঘা সুড়ঙ্গ, আল মাকতুম সেতু, আল গারহাউদ সেতু এবং বিজনেস বে ক্রসিং

ব্যাকগ্রাউন্ডে বেশ কয়েকটি দেইরা ভবন সহ রাতে নেওয়া ভাসমান সেতু।

নির্মাণ[সম্পাদনা]

ভাসমান সেতুটি ছিল শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দৃষ্টিভঙ্গি এবং দুবাই সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের (আরটিএ) দক্ষতার অন্যতম।

ওয়াগনের বিরো গুলফ[২] ওয়াগনের-বিরো স্টাহলবাউ এজি-র একটি সহায়ক সংস্থাকে ভাসমান সেতু নির্মাণের চুক্তি দেওয়া হয়েছিল। সেতুটি মোট ৩৬৫ মিটার দৈর্ঘ্য এবং ২২ মিটার প্রস্থ নিয়ে গঠিত, পন্টুন সেতুতে পুরো দুবাই ক্রিক জুড়ে বিস্তৃত দুটি অভিন্ন, আয়নাযুক্ত ডেকগুলিতে ছয়টি লেন রয়েছে। প্রতিটি দিক জন্য একটি স্বাধীন সহায়ক কাঠামো নির্মাণ করা হয়েছে।

সমান্তরাল কাঠামো তিনটি লেন এবং প্রতিটি পথচারী ফুটওয়াক মিটমাট করার জন্য ডিজাইন করা হয়েছিল। কংক্রিটের তৈরি দুটি ভাসমান পন্টুনের মধ্যে, প্রতিটি ১১৫ মিটার দীর্ঘ এবং ২২ মিটার চওড়া, স্টিলের তৈরি একটি জলবাহীভাবে চালিত ঘূর্ণায়মান মধ্যবর্তী অংশটি নিরবচ্ছিন্ন নৌচলাচলের অনুমতি দেওয়ার জন্য স্থাপন করা হয়েছে। র‍্যাম্পে ট্র্যাফিক লোড এবং ওয়েভ অ্যাকশনের ফলে লেভেলের পার্থক্যের পাশাপাশি ট্রান্সভার্স ঝোঁক (হিলিং) এবং অনুদৈর্ঘ্য স্থানচ্যুতির জন্য ক্ষতিপূরণ দিতে, ভাসমান পন্টুন এবং উভয় তীরের ট্রানজিটরি র‍্যাম্পের মধ্যে ২৮টি ট্রানজিটরি উপাদানের আরও দুটি সারি ইনস্টল করা হয়েছে। .

প্ল্যাটফর্মের দৈর্ঘ্য এবং প্রস্থ জুড়ে যানবাহনের তরঙ্গ এবং চাপ থেকে গতিশীলভাবে শক্তি বিতরণ করে কাঠামোটি এমনভাবে তৈরি হয়েছিল যে তারা একে অপরকে বাতিল করে দেয়। উচ্চ প্রতিরোধী পলিস্টাইরিন প্লেটে ভরা ২৩টি মানক উপাদান জলস্তরের উপর কয়েক হাজার টন ভারী সেতুকে সমর্থন করে প্রকৃত ভাসমান দেহ হিসাবে কাজ করে। মাত্র ২৩ দিনের রেকর্ড সময়ে সেতুটি দিন ও রাতের শিফটে একত্রিত হয়েছিল।[৩] নকশা, ভিত্তি কাজ, ব্যাঙ্ক ইনস্টলেশন, সেইসাথে ইস্পাত কাঠামোর উত্পাদন এবং ইনস্টলেশনের জন্য মোট সময় মাত্র ১০ মাস পর্যন্ত যোগ করা হয়েছে। ভাসমান সেতুর নির্মাণ কাজ ১৫৫ মিলিয়ন দিরহাম (ইউএস$৪২ মিলিয়ন) ব্যয়ে সম্পন্ন হয়েছিল[৪] এবং ১৫ জুলাই ১০০৭ তারিখে ভাসমান সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য একটি উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।

অপারেশন[সম্পাদনা]

আমিরাতে যানজট নিরসনে দুবাই রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির কৌশলের অংশ এই সেতুটি সকাল ও সন্ধ্যার ব্যস্ত সময়ে প্রতিটি দিকে আনুমানিক ৩,০০০ যানবাহন রাখার জন্য ডিজাইন করা হয়েছে এবং তাই আল মাকতুম সেতুতে ভিড় প্রায় ৩৭% হ্রাস করা হয়েছে।

সেতুটির একটি নির্দিষ্ট অপারেশনের সময় রয়েছে যেখানে নৌকা এবং ঘর্ষণ গুলি যাওয়ার অনুমতি দেওয়ার জন্য সেতুর পার্টিশন খোলার জন্য এটি রাতে বন্ধ হয়ে যায়।

প্রতিস্থাপন[সম্পাদনা]

ভাসমান সেতুটি একটি অস্থায়ী পারাপার হবে বলে আশা করা হচ্ছে। এটি ২০১২ সালের মধ্যে দুবাই স্মাইল নামে একটি নতুন সেতু দ্বারা প্রতিস্থাপিত হওয়ার কথা ছিল[৫] কিন্তু পরে দুবাই আরটিএ ঘোষণা করে যে ভাসমান সেতুটি ১২ লেনের আল ইত্তিহাদ সেতু দ্বারা প্রতিস্থাপিত হবে।[৬] ২০১৮ সালের শেষের দিকে আল ইত্তিহাদ সেতুর নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।[৭]

চিত্রশালা[সম্পাদনা]

৩১ মে ২০০৭ এ ভাসমান সেতু নির্মাণ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Reporter, Ashfaq Ahmed, Chief (২০০৯-১১-০৬)। "Floating Bridge will stay till 2014"GulfNews। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৮ 
  2. "About - Waagner Biro"Waagner Biro (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৫-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৮ 
  3. "Waagner Biro"Waagner Biro। ১১ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৪ 
  4. "Waagner Biro scores floating Creek bridge"। Constructionweekonline.com। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৪ 
  5. [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-০৯-০৯ তারিখে
  6. "Khaleejtimes Link"Khaleej Times। ৮ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৪ 
  7. Deulgaonkar, Parag (২০১৪-০৭-২২)। "Dubai's Al Ittihad Bridge to be ready by early 2018"Emirates 24|7 (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]