ভাইস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভাইস [English Vice] এমন একটি যন্ত্র যা বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কাজে ব্যবহৃত হয়ে থাকে, বা এটি আলাদা-আলাদা কাজ করতে ব্যবহার করা হয়। এটা আমেরিকান ইংরেজিতে Vise এবং ব্রিটিশ ইংরেজিতে Vice (বানানের সামান্য পার্থক্য), তাই Vise/Vice যে নামেই ডাকা হোক না কেনো বাস্তবে যন্ত্রটি একই। এটিতে দুটি সমান্তরাল চোয়াল (মুখ) থাকে যার একটি ফিক্সড থাকে এবং অন্যটি স্ক্রু পদ্ধতির মাধ্যমে সামনে-পিছনে সরানো যায় বা স্লাইড করা যায়।

ভাইস সাধারনত কোন বস্তু ধরতে বা ভালভাবে আটকে রাখতে ব্যবহৃত হয়। ফলে যে সিস্টেমে কাজ করা হচ্ছে তা ঘনিষ্ঠভাবে আটকে থাকে এবং একেবারে নড়াচড়া করতে পারে না। প্রায়শই এই টুল (Tool) Mechnical প্রকৌশলী কাজে দেখা যায় গেলেও অটমোবাইল/কার্পেন্ট্রি কাজেও এর ব্যবহার আছে। সকল স্থানে এর একমাত্র কাজ হোল কাজের বস্তুটি ভালোভাবে ধরে রাখা। আজ এই পোস্টে আমরা আপনাকে ভাইস সম্পর্কিত উপকারী তথ্য দিতে  যাচ্ছি, উপকৃত হলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ভাইস এর প্রকারভেদ[সম্পাদনা]

ভাইস বিভিন্ন ধরনের কাজ যেমন কাঠের কাজ, পাইপের কাজ, যান্ত্রিক প্রকৌশলী কাজ ইত্যাদিতে ব্যবহৃত হয়। তাই কাজ অনুসারে ভাইস বিভিন্ন ধরনের হয়ে থাকে, যা নিচে ভালভাবে উপস্থাপন করা হোল।

Bench Vice[সম্পাদনা]

বাংলায় বেঞ্চ ভাইস? ভাইস হিসেবে যে ভাইস সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো বেঞ্চ ভাইস, কারণ এটি যে কোনো ধরনের বস্তু ভালভাবে ধরতে পারে। বেঞ্চ ভাইসে প্রায় যে কোনো ধরনের বস্তু ভালভাবে আটকানো যায় এবং কাজ করা যাবে। এজন্য এটি ইঞ্জিনিয়ার ভয়েস নামেও পরিচিত। বেঞ্চ ভাইস Cast Iron এবং Cast Steel দ্বারা তৈরি করা হয়। এবং তার আকার তার JAWS প্লেট/চোয়াল অনুযায়ী হয়। এটা 5, 6 ইঞ্চি পর্যন্ত হয়ে থকে। বেঞ্চ ভাইসটি যে কোন ধাতুকে আটকে কাটা, পেটানো ইত্যাদি কাজে ব্যবহার করা হয় ।

বেঞ্চ ভাইস এর অংশ: - বেঞ্চ ভাইসের বেশ কিছু অংশ আছে যা কোন বস্তুটি সেট আপ করতে ব্যবহার করা হয়; এগুলো নিম্নরূপ

Handel: - হ্যান্ডেলের মাধ্যমে Movable Jaws আগে-পিছে করে সেট করা হয়।

Movable Jaws: - বস্তু অনুযায়ী, Movable Jaws এগিয়ে-পিছিয়ে সরানো যায়।

Hard Jaws: - এটি Movable or Fixed Jaws এর পেছনের অংশ।

Fixed Jaws: - এই JAWS এগিয়ে বা পিছনে সরানো যাবে না

Box Net:- এটি বেঞ্চ ভাইসের নিচে স্থাপন করা থাকে।

Pipe Vice[সম্পাদনা]

Pipe Vice In Bangla। যেখানে পাইপ বা পাইপের উপর কাটা হয় সেখানে এই ধরনের পাইপ ভাইস ব্যবহার করা হয়। পাইপ vice বেঞ্চ থেকে সামান্য ভিন্ন, এর উভয় চোয়াল V-আকৃতির হয়ে থেকে যাতে পাইপ সহজে তাদের মধ্যে ধরা যায়।

Hand Vice[সম্পাদনা]

হ্যান্ড ভাইস এমন বস্তুগুলিকে ক্যাপচার করতে ব্যবহার করা হয় যা বেঞ্চ ভাইস দ্বারা ক্যাপচার করা খুব কঠিন বা যার আকার খুব ছোট। হ্যান্ড ভাইসের আকার 125 মিমি থেকে 150 মিমি এবং তার মুখ/চোয়ালের আকার 40 মিমি থেকে 44 মিমি হয়ে থাকে। এতে ছোটো একটি স্প্রীং থাকে যা উভয় চোয়াল খুলতে কাজ করে। আর একটি উইং নাট আছে যা ঘুরিয়ে চোয়ালের মধ্যে রাখা বস্তুকে দৃঢ়ভাবে আটকানো যায়। এর মধ্যে উভয় পা একটি পিভট এর মাধ্যমে আটকানো থাকে। অন্যদিকে, উভয় চোয়াল আকাঙ্ক্ষিত হয় যেখানে আমরা কোন বস্তু ধরতে পারি।

Pin Vice[সম্পাদনা]

পিন ভাইস সাধারনত এমন বস্তু ধরতে ব্যবহৃত হয় যা আমরা হ্যান্ড ভাইসের মাধ্যমে ধরে রাখতে পারি না। যেমন পিন, স্ট্রিং ইত্যাদি। এমন জিনিস যা খুব ঘনিষ্ঠভাবে কাজ করা হয়, যেমন জিনিস পিন ভাইস দ্বারা ধরা হয়। এতে হ্যান্ডেল, চাক এবং জোস রয়েছে, যার সাহায্যে এটি সম্পূর্ণ কাজ করে। পিন ভাইসে তিন থেকে চারটি দাত আছে।

Leg Vice[সম্পাদনা]

কিছু বস্তু গরম করে বা তাদের টেক্সচার/আকৃতি পরিবর্তন করতে লেগ ভাইস ব্যবহার করা হয়।এই কাজের বেঞ্চ ভাইস দ্বারা কাজ করা যায় না কারণ এই বস্তুর আকৃতি বা টেক্সচার পরিবর্তন করার জন্য হাতুড়ি আঘাত করা হয়। লেগ ভাইসটি হালকা ইস্পাত দ্বারা তৈরি করা হয় যাতে এটি হাতুড়ি আঘাতে না ভাঙ্গে। এই ভাইস দুটি ভিন্ন ভাইস এর গঠন সমন্বয় করে তৈরি করা হয়। উপরের অংশটি বেঞ্চের Vice এর মতো এবং নিচের অংশটি হ্যান্ড Vice এর মতো। দুটি চোয়ালের একটি চোয়াল স্থিতিশীল এবং অন্যটি অস্থির, যা আমরা এগিয়ে-পিছনে বা স্লাইদ করে সেট আপ করতে পারি, এবং কোনও বস্তু দৃঢ়ভাবে ধরে রাখতে পারি।এতে হ্যান্ড ভাইসের মত দুইটি হাতল আছে। যারা একটি পিভটের একসাথে যোগ করা থাকে। হ্যান্ডেলের সাহায্যে, পিছন দিকের আগে-পিছনে ঘুরিয়ে সেট করা হয়।

Machine Vice[সম্পাদনা]

মেশিন ভাইসকে সমান্তরাল ভাইসও বলা হয়। এটি কোন বস্তুর মধ্যে ড্রিল, তার আকার পরিবর্তন ইত্যাদি করার জন্য ব্যবহার করা হয়। এটি দ্বিতীয় ভাইসের তুলনায় উল্লেখযোগ্যভাবে বড়। মেশিন ভাইস প্রধান অংশ

Base: - এটি মেশিনের প্রধান অংশ যার সাহায্যে কোনো টেবিলের সাথে মেশিন ভাইসকে নাট-বোল্ট এর সাহায্যে সেট করা হয় ভাইস কোন নড়াচড়া করতে না পারে। মেশিনটি ইনস্টল করা হবে সেখান সমতল হওয়া প্রয়োজন যাতে মেশিন ভালোভাবে সেট হতে পারে। Handel: - হ্যান্ডেলের মাধ্যমে Movable Jaws আগে-পিছে করে সেট করা হয়।

Movable Jaws: - বস্তু অনুযায়ী, Movable Jaws এগিয়ে-পিছিয়ে সরানো যায়। Hard Jaws: - এটি Movable or Fixed Jaws এর পেছনের অংশ। Fixed Jaws: - এই JAWS এগিয়ে বা পিছনে সরানো যাবে না।[১]

  1.   |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য);