ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শো (ঙ্গোর-ছেন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: bsod nams rgya mtsho) (১৬১৭-১৬৬৭) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের একবিংশ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শো ১৬১৭ খ্রিষ্টাব্দে মধ্য তিব্বতের স্নার-থাং-দ্পাল-'ব্যোর-ফুন-ত্শোগ্স-গ্লিং (ওয়াইলি: snar thang dpal 'byor phun tshogs gling) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল র্গ্যাল-পো-ব্ক্রা-শিস (ওয়াইলি: rgyal po bkra shis) এবং মাতার নাম ছিল দ্পাল-মো-স্গ্রোন-মা (ওয়াইলি: dpal mo sgron ma)। জন্মের সময় তার নাম রাখা হয় ত্শে-রিং-র্দো-র্জে (ওয়াইলি: tshe ring rdo rje)। আট বছর বয়সে স্নার-থাং বৌদ্ধবিহারে ব্সোদ-নাম্স-র্দো-র্জে (ওয়াইলি: bsod nams rdo rje) নাওক ভিক্ষুর নিকট দীক্ষালাভ করেন। এরপর তিনি থুব-ব্স্তান-গ্সের-ম্দোগ-চান (ওয়াইলি: thub bstan gser mdog can) বৌদ্ধবিহার, সা-স্ক্যা বৌদ্ধবিহারঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে শিক্ষালাভ করেন। তেরো বছর বয়সে তিনি নাম-ম্খা'-সাংস-র্গ্যাস (ওয়াইলি: nam mkha' sangs rgyas) নামক সপ্তদশ ঙ্গোর-ছেনের নিকট শিক্ষার্থীর শপথ এবং শেস-রাব-'ব্যুং-গ্নাস নামক অষ্টাদশ ঙ্গোর-ছেন, নাম-ম্খা'-রিন-ছেন নামক ঊনবিংশ ঙ্গোর-ছেন ও ঙ্গাগ-দ্বাং-ব্সোদ-নাম্স-র্গ্যাল-ম্ত্শান নামক বিংশ ঙ্গোর-ছেনের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। এছাড়াও তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন ঙ্গাগ-দ্বাং-কুন-দ্গা'-ব্সোদ-নাম্স নামক সাতাশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন, ঙ্গাগ-দ্বাং-ব্সোদ-নাম্স-দ্বাং-ফ্যুগ নামক আঠাশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন এবং ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-র্গ্যা-ম্ত্শো নামক পঞ্চম দলাই লামা। মধ্য তিরিশ বয়সে তিনি স্নার-থাং বৌদ্ধবিহারের জুর-খাং মহাবিদ্যালয়ের প্রধান হিসেবে এবং ১৬৫৮ খ্রিষ্টাব্দে ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের একবিংশ প্রধান হিসেবে নির্বাচিত হন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Namgyal, Tsering (2014-01)। "The Twenty-First Ngor Khenchen, Sonam Gyatso"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-04  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 1989. "Sources on the Chronology and Succession of the Abbots of Ngor E-wam-chos-ldan." Berliner Indologische Studien, vol. 4/5, pp 49–93.
পূর্বসূরী
ঙ্গাগ-দ্বাং-ব্সোদ-নাম্স-র্গ্যাল-ম্ত্শান
ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শো
একুশতম ঙ্গোর-ছেন
উত্তরসূরী
'জাম-ম্গোন-দ্পাল-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান