ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল, রিয়াদ

স্থানাঙ্ক: ২৪°৪৭′২৮″ উত্তর ৪৬°৪৩′৪৭″ পূর্ব / ২৪.৭৯১১১° উত্তর ৪৬.৭২৯৭২° পূর্ব / 24.79111; 46.72972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল, রিয়াদ (Bisr)
অবস্থান
মানচিত্র

স্থানাঙ্ক২৪°৪৭′২৮″ উত্তর ৪৬°৪৩′৪৭″ পূর্ব / ২৪.৭৯১১১° উত্তর ৪৬.৭২৯৭২° পূর্ব / 24.79111; 46.72972
তথ্য
ধরনবেসরকারি
নীতিবাক্যREACH
প্রতিষ্ঠাকাল১৯৭৬
চেয়ারপারসনঅ্যান্ডি আইরনস
প্রধানহেলেন ওল্ডস
ভর্তি১৪৫০+ [১]
ভাষাইংরেজি
ওয়েবসাইটbisr.com.sa

ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল রিয়াদ (বিআইএসআর) সৌদি আরবের রিয়াদে অবস্থিত একটি আন্তর্জাতিক সহ-শিক্ষামূলক বিদ্যালয়। এটি ৩ থেকে ১৮ বছর বয়সী ইংরেজিভাষী ছেলে এবং মেয়েদের জন্য প্রতিষ্ঠিত স্কুল এবং এটি যুক্তরাজ্যের জাতীয় পাঠ্যক্রম অনুসরণ করে পরিচালিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

বর্ধমান প্রবাসী সম্প্রদায়ের শিক্ষাগত চাহিদা মেটাতে ব্রিটিশ ও ডাচ দূতাবাসের সহায়তায় ১৯৭৯ সালের সেপ্টেম্বর মাসে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৮১ সালের মার্চ মাসে, এটির সৌদি সরকার থেকে এটির অনুমোদন দেওয়া হয় এবং সৌদি আরব শিক্ষা মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় সৌদি আরবের আন্তর্জাতিক বিদ্যালয়ে অন্তর্ভুক্ত করা হয়।

স্কুলটি শুরু হয়েছিল মাত্র ২১২ জন শিক্ষার্থীদের নিয়ে, যাদেরকে একটি বড় ভবনে পাঠদান করা হয়েছিল। এটির মূল ভবন না থাকায় অস্থায়ী স্কুল হিসেবে পরিচালিত হতো। এই স্কুলের জনপ্রিয়তার কারণে, এটি দ্রুত প্রসারিত হয়েছিল এবং ১৯৮২ সালে নগরীর রাওদা জেলায় একটি নতুন স্থানে এটিকে স্থানান্তরিত করা হয়। ১৯৯৫ সালের সেপ্টেম্বরের দিকে একটি বৃহৎ ক্যাম্পাসের প্রয়োজনীয়তা অনুভব হয় এবং তারই ফলশ্রুতিতে বিমান বন্দর / আল খারজ হাইওয়ের ৯ নম্বরের নিকটে আল হামরা কমপাউন্ডের দক্ষিণ-পূর্ব কোণে এই নতুন স্কুল ভবন তৈরি করা হয়েছিল।

২০০৬ সালে, সালওয়া নামে আরেকটি স্থানের একটি মাঠে খোলা হয়েছিল। স্কুলের সালওয়া শাখা থেকে আগত শিক্ষার্থীরা বিদ্যালয়ের স্পোর্টস ডে এবং পাঠ্যক্রম এবং গৃহ অনুষ্ঠানের মতো বিশেষ দিনে প্রধান আল হামরা ক্যাম্পাসে ভ্রমনে যায়। ২০০৯ সালে, একটি ষষ্ঠ তলা বিল্ডিং তৈরি করা হয়েছিল। প্রত্যাশিত শিক্ষাগত সুবিধার পাশাপাশি, সাইটটিতে একটি পল ক্যাফে (একটি কেএস ৪ এবং সর্বোপরি অধিকার) রয়েছে।[২]

ভবন[সম্পাদনা]

বিআইএসআর-তে চারটি বাড়ি বা ভবন রয়েছে যার প্রত্যেকটির নাম রাখা হয়েছে আরবের বিখ্যাত ব্রিটিশ এক্সপ্লোরারের নামে। সেগুলো হলো:

  • লেডি অ্যান ব্লান্ট (সবুজ)
  • চার্লস ডাটি (লাল)
  • উইলিয়াম পালগ্রাভ (হলুদ)
  • জোসেফ পিটস (নীল)

ফলাফল[সম্পাদনা]

স্কুলটি সর্বশেষ ২০০৯ সালে পরিদর্শন করা হয়েছিল,[৩] ঠিক সেই সময়ে পরিদর্শকরা যেটি পেয়েছিলেন তারা মন্তব্য করেছেন:

২০১২ সালে, জিসিএসই পরীক্ষার ৯১% পরীক্ষার ফলাফল এ* থেকে সি গ্রেডে, ৫২% এ* বা এ গ্রেডের ফলাফল করেছে। ২০১২ সালে, এ লেভেলের ৮০% পরীক্ষার ফল এ* থেকে সি গ্রেডে, ৩৩% এ* থেকে এ গ্রেডের ফলাফল করেছে। [৫][৬]

পরবর্তীতে এই স্কুল অনুমোদিত হয়েছে। [১]

সুযোগ সুবিধা[সম্পাদনা]

স্কুলের শিক্ষার্থীদের থুমাহাম, তাবুক, ধরান, তাইফ, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, চীন, ওয়েলস, জাতিসংঘের সভা, মাইক্রোসফট অফিস এবং আরও অনেকগুলো স্কুল ভ্রমণ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. bisr.com.sa
  2. "Archived copy"। ২৫ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১১ 
  3. "Archived copy"। ৪ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১১ 
  4. "Archived copy"। ৪ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১১ 
  5. "Archived copy"। ১৭ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১১ 
  6. http://www.teacherhorizons.com/Asia/Saudi_Arabia/Riyadh/British_International_School/results[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]