ব্যবহারকারী আলাপ:Wiki naogaon

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্যবহারকারী আলাপ:Wiki naogaon

অভিনন্দন[সম্পাদনা]

আমি অভিভূত, আপনারা উইকিপিডিয়ার জন্য একটি উদাহরণ, আশা করবো আপনাদের এই উইকি কম্যুনিটি উইকিপিডিয়ার প্রচার এবং প্রসারে গুরুত্বপূর্ণ এবং দৃষ্টান্তমূলক ভূমিকা রাখবে। আপনাদের যে কোন সাহায্য সহযোগীতার জন্য আমরা সবাই প্রস্তুত, এগিয়ে চলুন, কামনা রাখি আপনাদের এই কম্যুনিটি আরও বড় হওক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৫, ২০ ডিসেম্বর ২০০৭ (UTC)

নিজেদের জেলা ও এলাকাকে দুনিয়ার কাছে তুলে ধরার এই প্রয়াসের জন্য আপনাদেরকে স্বাগতম এবং অভিনন্দন জানাচ্ছি। নওগাঁর তথ্য ও ছবির জন্য ধন্যবাদ। আশা করি আপনারা নিয়মিত এই অবদান অব্যাহত রাখবেন। যেকোনো সমস্যা হলে আমার আলাপ পাতায় বার্তা দিবেন। ধন্যবাদ। --- রাগিব হাসান ০৭:৩৮, ২০ ডিসেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ বেলায়েত ভাইয়া ও রাগিব ভাইয়া কে। আশাকরি আপনাদের সবসময় পাশে পাব।--Wiki naogaon ১১:০৬, ২০ ডিসেম্বর ২০০৭ (UTC)

চমৎকার[সম্পাদনা]

আপনাদের ব্যবহারকারী পাতা আগে খেয়াল করিনি। এইমাত্র পড়লাম। খুবই ভাল উদ্যোগ। অন্যান্য জেলা থেকেও এরকম উদ্যোগ নিলে উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হত। আপনাদের কোন সমস্যা হলে সাথে সাথে জানাবেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:২৭, ২৫ ডিসেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ অর্ণব ভাইয়া। --Wiki naogaon ০৪:৩৮, ২৫ ডিসেম্বর ২০০৭ (UTC)

মুক্তিযুদ্ধের ছবি[সম্পাদনা]

আপনার আপলোড করা মুক্তিযুদ্ধের ছবি গুলো কি কপিরাইট ফ্রি? যেহেতু মুক্তিযুদ্ধের মাত্র ৩৭ বছর অতিবাহিত হয়েছে সেহেতু ছবি গুলো পাবলিক ডোমেইনের আওতায় আসে নাই। যদিও আপনি ছবির মূল মালিকের অনুমতিক্রমে মানে তিনি যদি ছবিগুলো পাবলিক ডোমেইন অথবা কপিরাইট ফ্রি করে থাকেন তাহলে ব্যবহার করতে পারেন। আর যদি আপনার কাছে কপিরাইট সংক্রান্ত কোন তথ্য অথবা কপিরাইট ফ্রি না হয় তাহলে ছবিগুলো উইকিপিডিয়াতে ব্যবহার করতে পারবেন না। সেক্ষেত্রে আপলোড করা ছবিগুলো মুছে ফেলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৩, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

মূল মালিকের অনুমতিক্রমেই ব্যবহার করা হয়েছে। পাশে থাকার জন্য ধন্যবাদ বেলায়েত ভাইয়া--Naogaon ১৬:৫৫, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

দুঃখিত, অনুমতি নেওয়া হয়েছে এমন কোন তথ্য ছবিগুলোতে দেওয়া হয় নাই এমন কি মূল মালিকের নামটি এবং ছবির উৎস সম্পর্কে কিছু বলা হয় নাই। আর অনুমতি নেওয়া হয়েছে এমন কোন প্রমাণাদি ইমেইলের মাধ্যমে আমাকে পাঠাতে পারলে আমরা ছবিগুলো ইংরেজী সহ বাংলাদেশের মুক্তিযুদ্ধে সম্পর্কিত বিশ্বের অন্যান্য ভাষার উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহার করতে পারবো। কিন্তু এর জন্য ছবিগুলোর অনুমতিপত্র টাইপের কিছু একটা থাকতে হবে এবং তা ইমেইল করতে হবে। তাহলে ইমেইলটি উইকিমিডিয়া কমন্সে পাঠিয়ে ছবিগুলো অন্যান্য উইকিপিডিয়াতে ব্যবহার করার অনুমতি পাওয়া যাবে। আশা করবো আপনি এমন কিছু একটা ব্যবস্থা করতে পারবেন। আর ছবি গুলো দেখে মনে হল কোন বই বা ম্যাগাজিন থেকে নেওয়া কারণ ছবিগুলো ক্যাপশন সহ এসেছে এবং দেখেই বোঝা যাচ্ছে যে ছবিগুলো কোন বই থেকে নেওয়া। দয়া করে কপিরাইট সমস্যা এড়াতে ছবিগুলোতে মূল মালিকের নাম, ছবির উৎস, কপিরাইট তথ্য যোগ করুন। কোন সমস্যা হলে আমার পাতায় ইমেইল ঠিকানা আছে আপনি সরাসরি যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৮, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
ধন্যবাদ বেলায়েত দাদা আপনার মন্তব্য এর জন্য। ছবি গুলোর মূল সংগ্রহ কারী বা মালিক হচ্ছেন জেলা প্রশাসন,জেলা প্রশাসন উদ্যোগেই প্রকাশিত হয়েছিল কালান্তরে নওগাঁ। এবং সেখান থেকেই এখানে দেওয়া হয়েছে । আপনি চাইলে অন্য কোথাও ব্যবহার করতে পারেন, কারণ আমার জানা মত অনুসারে জেলা প্রশাসন এই সব বিষয় নিয়ে কোন জটিলতার সৃষ্টি করে না বা তাদের সময়ও নেই। আর আমি যদি অনুমতি নিতে যাই জেলা প্রশাসন থেকে তাহলে মনে হয় জটিলতায় পড়ব। তারপর বাকিটা আপনাদের ইচ্ছা চাইলে ছবি গুলা রাখতে পারেন আবার মুছেও ফেলতে পারেন। আরেক কথা হল, এই বই এর মূল সম্পাদক জীবিত নেই। সুতরাং দাদা চিন্তিত হওয়ার কিছু নেই। আবারো ধন্যবাদ বেলায়েত দাদা--Naogaon ০৫:১১, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)
আমাদের চাওয়া না চাওয়াতেও কিছু আসে যায় না, আমিও আপনাদের মতই একজন সাধারণ অবদানকারী, তবে আমাদের সবারই দায়িত্ব এবং কর্তব্য উইকিপিডিয়ার মূলনীতি ঠিক রাখা, কারণ আমরা উইকিপিডিয়াকে ভালবাসি। ব্যক্তির মৃত্যু হলেই তার করা জিনিসের কপিরাইট থাকে না এটা ঠিক না। যেমন কাজী নজরুলের যে কোন ছবিই আমরা চাইলে ব্যবহার করতে পারবো না। কারণ তার লেখা এবং ছবিগুলো এখনো নজরুল ইন্সটিটিউটের। এখন ব্যবহার করলে কে ঠেকাবে বা কেউ ঠেকানোর নেই এমন চিন্তা করে কোন কপিরাইটেট লেখা বা ছবি ব্যবহার করাতো কপিরাইট আইন ভঙ্গ করা তাই না! আর বিশ্বের সকল উইকিপিডিয়া তাদের মূলনীতি ঠিক রাখার চেষ্টা করে তবে আমরা কেন অন্য পথে হাটবো। অন্যরা সবাই কপিরাইটের ব্যপারে আপোষহীন....তাহলে আমরা কেন আপোষ করবো? আর সবাই যেহেতু এ ব্যাপারে খুবই কঠর এ কারণে এ ছবিগুলো অন্যান্য ভাষার উইকিপিডিয়াতে ব্যবহার করা যাবে না। আসলে জেলা প্রশাসনও হয়তো কপিরাইটের তোয়াক্কা না করেই ছবিগুলো ছাপিয়েছে ....যা বাংলাদেশের স্বাভাবিক ব্যপার দাড়িয়েছে, কিন্তু আমরা উইকিপিডিয়া দিয়ে বিশ্ব তথা আমাদের দেশকে পালটে দিতে চাই। আমরা প্রমাণ করতে চাই সঠিক এবং কোন আইন ভঙ্গ না করেই দেশের মানুষের জন্য কিছু করা যায়.....দেশের মানুষের জন্য উন্মুক্ত জ্ঞান ভান্ডার তৈরি করা যায়। আশা করবো আপনারা সব সময় আমাদের পাশে থাকবেন। চেষ্টা করুন ছবিগুলোর মূল মালিককে খুজে বের করার এবং তার কাছ থেকে অনুমতি নেওয়ার যে এ ছবি যেকোন জায়গায় যেকেউ ব্যবহার করতে পারবে। নতুবা ছবিগুলোর ব্যবহারের ক্ষেত্রে আরও ২৪ বছর অপেক্ষা করতে হবে কারণ তখন ছবি গুলো পাবলিক ডোমেইন লাইসেন্সে আওতায় আসবে, যা তখন ব্যবহার করা আইনসিদ্ধ হবে। আশা করি আপনি ব্যপারটা বুঝতে পেরেছেন। আরও কিছু জানার থাকলে বার্তা রাখতে পারেন। আর এত ধন্যবাদ দেবার দরকার নাই, কারণ আমরা নিজেদের মধ্যের মতের বিনিময় না করলে অভিজ্ঞতা বিনিময় হবে না, আর এই মহাযজ্ঞ এক সাথে করা যাবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৮, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)
দাদা চাওয়া বলতে আমরা বুঝিয়েছি আপনার অভিমত, যা আমাদের কাছে অনেক বেশী গ্রহন যোগ্য। কারণ এটা বুঝার ক্ষমতা আমাদের আছে যে উক্ত বিষয়ে আপনি আমাদের থেকে অনেক বেশী জ্ঞান ধারণ করেন। যাই হোক বাদ দিলাম, আর আরেকটি কথা হল, আপনি কিন্তু মতামত জানন নি জানালে খুশি হব দাদা। তবে মনে হয় আপাতত ছবি গুলো মুছে ফেলা উচিত।--Naogaon ০৬:০৩, ১৬ জানুয়ারি ২০০৮ (UTC)


আমি একটু যোগ করছি। উইকিপিডিয়ার উদ্দেশ্যটা কী সেটা একটু দেখুন ... আমরা চাই জনমানুষের সবার জন্য, সবার মুক্ত অধিকার, সবার কাছে বিনা বাঁধায় পৌছানো যাবে, এরকম একটা তথ্যকোষ তৈরী করা। মানুষের কাছে বিনা মূল্যে জ্ঞান বিতরণ করছে উইকিপিডিয়া, কিন্তু কাউকে কিছু এভাবে নিঃস্বার্থভাবে দিতে গেলে তো ঐ জিনিসটা আগে নিজের অধিকারে থাকতে হবে, তাই না?

যেমন ধরুন, বাংলাদেশ সরকারের অনেক খাস জমি আছে। গরীব ভূমিহীনদের কাছে তা বিলিয়ে দিলে তাদের অনেক উপকারই হবে। সরকারও অনেক ক্ষেত্রে সেটা চায়। কিন্তু তাই বলে কি সরকার অনুমতি করে দলিল করে দেয়ার আগে আপনি বা আমি সেটা কাউকে দিতে পারবো?

উইকিপিডিয়াতে কপিরাইট নিয়ে আমাদের এই সতর্কতাতে বিরক্তি লাগতে পারে, কিন্তু একটু ভেবে দেখুন। "কেউ যেনো কোনোদিন বলতে না পারে, উইকিপিডিয়া কপিরাইট মানে না"!!! অর্থাৎ, উইকিপিডিয়াতে মুক্ত হস্তে তথ্য দেয়া হচ্ছে, কিন্তু তাই বলে অন্যের সম্পত্তি এভাবে দেয়া যাবে না। তাই ছবি ছাড়া নিবন্ধ কম ভালো হলেও সেটাই দরকার ... অনুমতি বিহীন ছবি ব্যবহার করে নিজেই কপিরাইট-চোর হয়ে যাওয়াটা উইকিপিডিয়ার মূলনীতির বিরোধী।

আপনার কাজ খুব ভালো হচ্ছে, আমাদের এই "কপিরাইট" নিয়ে সতর্কতাতে বিরক্ত হবেননা আশা করি ... আপনি চালিয়ে যান। পারলে নওগাঁর কিছু ছবি, আপনাদের কলেজের ইতিহাস এসব যোগ করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১০:২৭, ১৫ জানুয়ারি ২০০৮ (UTC)

ভাইয়া আমি বা আমরা মোটেও বিরক্ত হইনি। তবে আমার বা আমাদের(আমি বাদে আমাদের গ্রুপে আরো দুইজন কাজ করে) কোন কথায় বিরক্তির বহিঃপ্রকাশ ঘটে তবে আমরা আন্তরিক ভাবে ক্ষমা প্রাথনা করছি।--Naogaon ০৬:০৩, ১৬ জানুয়ারি ২০০৮ (UTC)
আরে না ভাই, আপনাদের উৎসাহে যাতে কোনোভাবেই ভাটা না পড়ে, সেইজন্য একটু সতর্কতা অবলম্বন করছি আর কি।
নওগাঁতে সংঘটিত নীল বিদ্রোহ সম্পর্কে কিছু লিখুন। আরো লিখতে পারেন বরুনকান্দি জামে মসজিদ, জগদ্দল বিহার, হলুদ বিহার, অগ্রপুরী বিহার সম্পর্কে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৯, ১৬ জানুয়ারি ২০০৮ (UTC)
ঠিক আছে ভাইয়া। কয়েকটা নিবন্ধন এর উপর কাজ চলছে। আশাকরছি খুব তাড়াতাড়ি আপলোড করব।--Naogaon ০৬:৪৯, ১৬ জানুয়ারি ২০০৮ (UTC)

কপিরাইটসমূহ ও উৎস নেই[সম্পাদনা]

চিত্রগুলি আপলোড করার জন্য ধন্যবাদ। কিন্তু এগুলির কোনো কপিরাইটসমূহ ও উৎস নেই। দয়া করে কপিরাইটসমূহ ও উৎস উল্লেখ করুন। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৩৪, ৭ মার্চ ২০০৯ (UTC)


আলোকচিত্রগুলি আমাদের গ্রুপ সদস্য নেসার-এ-তৌহিদ সিদ্দিকী (nasar_tr@yahoo.com) নিজে হাতে তুলেছেন। --Naogaon ১৩:১৬, ১০ মার্চ ২০০৯ (UTC)

Image:শ্লোক.JPG-চিত্র কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:শ্লোক.JPG চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:০৯, ২০ মার্চ ২০০৯ (UTC)

চিত্রগুলিকে ট্যাগ লাগানোর জন্য ধন্যবাদ। যদি কোন অসুবিধা হয় আমাকে বা যে কোন প্রশাসকে জানাবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৪৩, ২৮ মার্চ ২০০৯ (UTC)

ছবি আপলোড[সম্পাদনা]

ছবি আপলোড করার সময় ছবির এমন একটি নাম দিন যাতে ছবির নামে ছবির বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যায়। আর ছবির লাইসেন্স যদি GFDL হয় তাহলে ছবি গুলো আপনি উইকিমিডিয়া কমন্সে আপলোড করে এখনে ব্যবহার করতে পারেন। আশা করি পরামর্শ গুলো ভবিষ্যতে অনুসরণ করার চেষ্টা করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৪, ৮ এপ্রিল ২০০৯ (UTC)


আমাদের GFDL ট্যাগ বিহিন সকল ছবি দয়াকরে মূছে ফেলুন অথবা মুছে ফেলার নিয়ম জানান।--Naogaon ০৬:৫৫, ৮ এপ্রিল ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:২০, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

রাজশাহী উইকিপিডিয়া কমিউনিটি[সম্পাদনা]

আপনার প্রোফাইল এর খোঁজ পেয়ে আমি ব্যক্তিগতভাবে যার পর নাই খুশি হয়েছি। আমি নিজে বাংলা উইকিপিডিয়াতে সম্পাদনা করি এবং উইকিপিডিয়ার সাথে গত ৫ বছর যাবত যুক্ত আছি। গত বছর জানতে পেরেছি বাংলাদেশ উইকিমিডিয়া ফাউন্ডেশান এর অধীনে বৃহত্তর রাজশাহী এর উইকিপিডিয়ানদের জন্য একটা উইকিপিডিয়ান কমিউনিটি আছে। যোগ দেওয়ার পর থেকে বেশ ভালো লেগেছিলো। আপনারাও যেহেতু একই উদ্দেশ্য নিয়ে কাজ করছেন সেহেতু আপনার ও হয়তো তাদের সাথে যুক্ত হয়ে ভালো লাগবে এবং একসাথে অনেক কাজ করা সম্ভব হবে যা একাই করলে কিছুদূর পর্যন্ত যাওয়ার পরে এনার্জি হারিয়ে যায়। রাজশাহী উইকিপিডিয়া কমিউনিটি এর ফেসবুক গ্রুপ ফেসবুক পেইজ --Nahid Hossain (আলাপ) ১১:৫৫, ১৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)