ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপদক[সম্পাদনা]

বেলায়েত, ইংরেজী উইকিপিডিয়ার মত বাংলাতে উইকিপদক প্রবর্তন করলাম, আর নতুন ব্যবহারকারীদেরকে নিরলস ভাবে স্বাগতম জানানোর কাজ করে যাওয়ার জন্য আপনাকে এই পদক দিলাম। ধন্যবাদ। (এটা আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন)। --Ragib ০৫:১৭, ২৪ মে ২০০৬ (UTC)

উইকিপদক
নতুন ব্যবহারকারীদেরকে নিরলস ভাবে অভ্যর্থনা জানাবার জন্য বেলায়েতকে এই তারকা পদক দিলাম --Ragib ০৫:১৭, ২৪ মে ২০০৬ (UTC)

বাংলা উইকিপিডিয়ার প্রথম উইকিপদক পেয়ে আমি খুবই গর্ব বোধ করছি। এ অর্জন আমাকে উইকিপিডিয়ায় আরও বেশী কাজ করতে উদ্ভুদ্ধ করবে। আশা করি এ পদক অন্য ব্যাবহারকারীদেরও কাজ করতে উৎসাহ যোগাবে। ধন্যবাদ।--বেলায়েত ১৬:০৪, ২৪ মে ২০০৬ (UTC)

ব্যবহারকারী বক্স[সম্পাদনা]

ইংরেজী উইকিপিডিয়ায় ব্যবহারকারী বক্সের আধিক্য নিয়ে অনেক বিতর্ক রয়েছে। তাই ব্যবহারকারী বক্স তৈরী করার সময় সে দিকটা ভেবে দেখতে পারেন। ধন্যবাদ। --Ragib ২১:৪২, ১ জুন ২০০৬ (UTC)

যে সকল ব্যবহারকারী বক্স স্বভাবত থাকা উচিত আমি শুধু সে গুলোই তৈরি করছি। পরামর্শের জন্য ধন্যবাদ।--বেলায়েত ২১:৪৮, ১ জুন ২০০৬ (UTC)

for the template.. Alas, the issue is that there is not enough actual Content Production going on.. there are in theory over 1500 articles, but a lot of them are one line, two lines, or in some cases even NO lines! Very few articles that could actually be called encyclopedic. I hope everyone will at least aim for more content production, going forward. --Peripatetic ১৫:০৪, ৭ জুন ২০০৬ (UTC)

বেলায়েত ভাই, many thanks for the wikification. নিবন্ধের মাঝে enter দিয়ে এত গ্যাপ্‌ রাখার দরকার নেই, ইংরেজী WP-তে যে স্টাইল ব্যবহার করা হয় সেটা একবার দেখে নিন। thanks again. --Peripatetic ১৯:৩৭, ৭ জুন ২০০৬ (UTC)

বেলায়েত ভাই[সম্পাদনা]

আমি উইকিপিডিয়াতে একেবারেই নতুন। এখোনো ঠিকমত বিষয়টা বুঝতে পারিনি। উইকিপিডিয়ার বিভিন্ন বাটন কিভাবে কাজ করে সেটাও ভাল করে বুঝতে পারছিনা। আমি বিষয়গুলো ভালোভাবে বুঝতে চাই। এ ব্যাপারে আপনি কি আমাকে সাহায্য করবেন? লাবনী

Several points, need your input:

1) বাঙ্গালী/বাঙালী সাহিত্যিক category তে বেশ confusion দেখা দিচ্ছে। প্রস্তাব করছি একটি মাত্র category করার -- বাঙালী সাহিত্যিক। same goes for all categories with কবি, ঔপন্যাসিক etc etc.

2) বাঙ্গালী category গুলো redirect করা যায়।

3) Also, বাঙালী সাহিত্যিক needs two sub-categories: বাংলাদেশী সাহিত্যিক and পশ্চিম বাংলার বাঙালী সাহিত্যিক। some people like Sunil will probably be in both categories.

4) But what to do about pre-1947 writers -- Bankim, Alaol, etc?

আপনার আইডিয়া জানিয়েন। thanks --Peripatetic ১৫:০৪, ১০ জুন ২০০৬ (UTC)

১) বাংলা উইকিতে বাঙ্গলী আর বাঙালী নিয়ে আগেও আলোচনা হয়েছ। সেখানে সিদ্ধান্ত হয়েছে যে বাঙ্গালী আমরা ব্যবহার করবো না। আর যত বাঙ্গালী শব্দ আছে তা বাঙালীতে পরিবর্তন করা হবে। আমি শুধু পরিবর্তন করেছি যোগ করিনি। ২) বাংলাদেশী সাহিত্যিক যারা শুধু বাংলাদেশে জন্ম এবং বাংলাদেশে বাস করে এবং একজন বাংলাদেশী হিসাবে পরিচিত। আর বাংলাদেশীরা বাঙালীও হতে পারে। ভারতীয় লেখক যারা বাংলায় লেখালেখি করেন এবং বাংলাদেশের থাকেন না অথবা ভারতে থাকেন তারা বাঙালি তে ই থাকা উচিত। তাদের আরো cat add করা যায় তা হল ভারতীয় লেখক, ভারতীয় বাংলা লেখক। বাংলাদেশী লেখকের parent cat আসলে বাংলাদেশ হওয়া উচিত বাঙালী লেখক নয়, মানে জাতির cat গুলি তার দেশের under এ থাকা উচিত। তাই আমার মতে বাঙালি লেখক আলাদাই থাকা উচিত। ৩) আমার মনে হয় pre-1947 writers এর জন্য '১৯৪৭ পূর্ব বাংলা লেখক' cat এ দেওয়া যায় বা তাদের যুগ ভেদে cat করা যায় যেমন মধযুগের বাংলা কবি, বর্তমানে অবশ্য মধযুগের কবি করা আছে । তারা অনেকে বাঙালি নন। ৪) আমার মনে হয় 'সাহিত্য উইকিপ্রকল্প' template টি নিবন্ধের আলাপে না দিয়ে নিবন্ধের নিচে দিলে পাঠকরা এটা দেখবে এবং প্রসারন করতে উদ্বুদ্ধ হবে। আসলে আলাপের পাতা কেউ দেখে না।--বেলায়েত ১৫:৩৪, ১০ জুন ২০০৬ (UTC)


আমার মতটা হল এরকম বাঙালী সাহিত্যিক হল মূল বিষয়, তার অধীনে থাকবে বাংলা ভাষায় সাহিত্য রচনা করেন এরকম সবাই। বাংলাদেশী সাহিত্যিক হল সেইসব সাহিত্যিক, যারা ১) বাংলাদেশের নাগরিক, অথবা বর্তমান বাংলাদেশ অঞ্চলে ১৯৭১ এর পূর্ববর্তী সময়ে জন্ম গ্রহন করেছেন, বা বসবাস করেছেন। একই ভাবে ভারতীয় সাহিত্যিক হল ভারতের নাগরিক, অথবা ভারত অঞ্চলে ১৯৪৭ পূর্ববর্তী সময়ে জন্ম গ্রহন বা বসবাসকারী সাহিত্যিক। দেশগত বিষয়শ্রেনীকে ভাষাগত বিষয়শ্রেনী হতে আলাদা রাখলেই ডিম আগে না মুরগী আগে, সেটার সমাধান হবে (অর্থাৎ বাঙালী নাকি বাংলাদেশী নাকি দুইটাই ইত্যাদি)।
এই হিসাবে, শামসুর রাহমান হলেন ১) বাঙালী কবি ২) বাংলাদেশী কবি। সুনীল গঙ্গোপাধ্যায় হলেন ১) বাঙালী কবি ২) ভারতীয় কবি। ব্যস, আর কোন বিভ্রান্তির অবকাশ নাই। --রাগিব ০৬:২১, ১১ জুন ২০০৬ (UTC)

তাহলে কাজী নজরুল ইসলাম কোন দেশের বিষয়শ্রেনীতে অন্তর্ভূক্ত হবেন? যার জন্ম পশ্চিমবঙ্গে। আরো অনেক কবি বা বিখ্যাত মনীষী রয়েছেন যাদের বিচরন ছিল অবিভক্ত বাংলায়। এক্ষেত্রে আমার ব্যক্তিগত মতামত বাংলাভাষী সকল বিখ্যাত ব্যক্তিত্বকেই যে বাংলাদেশী ও ভারতীয় বিষয়শ্রেনীতে অন্তর্ভূক্ত করতে হবে এমনটি নয়। বিশেষ করে যাদের জীবনীকাল শেষ হয়েছে অবিভক্ত বাংলায়। রাজিবুল ০৭:০৩, ১১ জুন ২০০৬ (UTC)

এটার সমস্যাটা বলি: আপনি শেরে বাংলা ফজলুল হক, বা সার্জেন্ট জহুরুল হককে কোন বিষয়ে ফেলবেন? তাঁদের মৃত্যু কিন্তু পাকিস্তান আমলে, কাজেই আপনার প্রস্তাবনায় তাঁরা কিন্তু পাকিস্তানী ব্যক্তিতে পরিণত হবেন!! নজরুলের ক্ষেত্রে ব্যপারটা হলো যে ভারতীয় কবি ও বাংলাদেশী কবি - দুইটাই খাটে, আর তার সাথে বাঙালী কবি বিষয়টাও খাটে। তার সাথে অবিভক্ত বাংলা জাতীয় বিষয় ও থাকতে পারে। একাধিক বিষয় থাকলে ক্ষতি নাই। আমার প্রস্তাবিত দেশ বিষয়ক বিষয়শ্রেণী ভুক্তির criteria হল ১) প্রথমতঃ, জন্ম যেখানে, সেটা যে দেশের অংশ, তখনকার কালে ২) তিনি যেখানে জীবনের অধিকাংশ অংশ কাটিয়েছেন, মারা গেছেন, ৩) যে দেশ সংশ্লিষ্ট ব্যক্তিকে ঐ দেশের ইতিহাসের অংশ হিসাবে ধরে। নজরুল ১ ও ২ অনুসারে ভারতীয়, ৩ অনুসারে বাংলাদেশী। (ভাষাগত ভাবে বাঙালী তো বটেই)। শেরে বাংলার জন্ম বরিশাল যা বাংলাদেশের অংশ। সত্যেন্দ্রনাথ বসুর জন্ম ভারতের কলকাতায়, তিনি তাই ভারতীয়। তিনি জাতিগত (racially) ভাবে বাঙালী, তাই বাঙালী পদার্থবিদ। আশা করি আমার পদ্ধতি বুঝাতে পেরেছি। --রাগিব ০৮:২৭, ১১ জুন ২০০৬ (UTC)

ধন্যবাদ আমি বোধহয় সমস্যাটা বুঝতে পেরেছি। কিন্তু আপত্তি করছিলাম এই জন্যে,; যেমন ধরুন আপনি যদি বাংলাদেশী বিজ্ঞানী বিষয়শ্রেনীতে ঢুকে প্রফুল্লচন্দ্র রায়কে দেখেন যিনি মারা গেছেন বাংলাদেশ সৃষ্টি হওয়ার আগে তবে প্রশ্ন উঠতে পারে। যদি 'বাংলাদেশী' শব্দের সংজ্ঞা যদি 'বাংলাদেশের নাগরিক' হয়ে থাকে তবে? তবে আপনার ৩ নম্বর বৈশিষ্ট্যটি তাৎপর্যপূর্ণ। আমার মনে হয় এর প্রচার হওয়া প্রয়োজন। রাজিবুল ০৮:৪৯, ১১ জুন ২০০৬ (UTC)


বেলায়েত ভাই, স্পেন তো দেশ স্পেনীয় তো জাতি। আর অনুগ্রহ করে gmail এ ঢুকবেন। রাজিবুল ১৪:৫৭, ৫ জুলাই ২০০৬ (UTC)

সাহায্য[সম্পাদনা]

'আমার নজরতালিকা' পৃষ্ঠা কি করে সম্পাদনা করা যায় ??? রাজিবুল ০৫:৩৫, ১১ জুন ২০০৬ (UTC)

'আমার নজরতালিকা' পৃষ্ঠাটি একটি বিশেষ পৃষ্ঠা, কোন ব্যবহারকারীর পক্ষে এটা সম্পাদনা করা সম্ভব না। এ পৃষ্ঠাটি এমন নিবন্ধের তালিকা দেখাবে যার পরিবর্তনের উপর আপনি নজর রাখতে চান। এখন আপনার নজরতালিকা যদি অনেক বড় হয়ে থাকে এবং আপনি যদি চান যে আপনার তালিকা থেকে কিছু নিবন্ধ বাদ দিবেন। তাহলে ঐ নিবন্ধে গিয়ে 'নজর সরিয়ে নিন' ট্যাবটী চাপুন। ব্যাস নিবন্ধটি নজর তালিকা থেকে চলে যাবে।--বেলায়েত ১০:২২, ১১ জুন ২০০৬ (UTC)

আমার Nick Name কি পরিবর্তন করা সম্ভব। আমি Lipu ১৮:৩৬, ১১ জুলাই ২০০৬ (UTC) দিলে আমার nick name LIPU আসে কিন্তু আমি তা মুনতাসির করতে চাই। কিভাবে সম্ভব? সাহায্য করুণ। ধন্যবাদ। ---- মুনতাসির(আলাপ|অবদান)


ধন্যবাদ, আমার কাজ হয়ে গেছে। আসলে আমি আমার Nick Name পরিবর্তন করতে চাচ্ছিলাম। মুনতাসির ১১:২৪, ১২ জুলাই ২০০৬ (UTC)


বেলায়েত ভাই, আমার ব্যবহারকারী পৃষ্ঠাটি যদি আপনারটার মত করে তৈরী করতে চাই তবে কি আমার html জানতেই হবে? "এই ব্যবহারকারীর মাতৃভাষা বাংলা"-- এই ধরনের template গুলো কি যে কেউ চাইলেই ব্যবহার করতে পারে? template গুলোর তালিকা কোথায় পাওয়া যাবে? নতুন ব্যবহারকারীদের কি যে কেউ অভ্যর্থনা করতে পারে? অভ্যর্থনা কমিটির সদস্য হতে হলে কি করতে হয়? "সত্যতা", "অসম্পূর্ন" -- এই জাতীয় template কতগুলি আছে? এদের তালিকাটা কোথায় পাওয়া যাবে? অনেকগুলি প্রশ্ন করে ফেললাম, আপনি আবার বিরক্ত হলেন না তো? --Abhishek ০৫:৪৮, ৩১ জুলাই ২০০৬ (UTC)

u dont need html to create such page. there is no html tag in my page. click "sompadona korun' on my page and see the code. yes u can use all the templates except admin one. yes u can also welcome newcommer using welcom e template.--বেলায়েত ১০:৩৬, ৩১ জুলাই ২০০৬ (UTC)

আলাপ:পাচনতন্ত্র[সম্পাদনা]

আলাপ:পাচনতন্ত্র দেখুন তো। আমি কলেজ ছেড়েছি বছর ৯ আগে, তাই বাংলাতে জীববিজ্ঞানের পরিভাষা মনে নাই। আপনি নিশ্চয়ই এইচ এস সি দিয়েছেন বেশি দিন আগে নয়, কাজেই হয়তো বলতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০১:৪৪, ১৭ জুন ২০০৬ (UTC)

আমি খুবই দুঃখিত কাজটি না করতে পারার জন্য। কারণ এইচ এস সি তে আমার জীববিজ্ঞান বিষয়টি ছিল না। তাই এ বিষয়ে আসলে আমি আপনার চেয়েও বেশী অজ্ঞ।--বেলায়েত ১৪:১৬, ১৭ জুন ২০০৬ (UTC)

মুল উচ্চারণ ও বাংলায় বানান[সম্পাদনা]

আমার এক্ষেত্রে মত হচ্ছে মূল উচ্চারণকে ঠিক রাখাটাই ভালো হবে। কেননা একটু খেয়াল করলে দেখতে পাবেন এখানে অঁজস(agence) এবং প্রেস্‌(presse) ব্যবহার করা হয়েছে। যা মূলতঃ ইংরেজী (বানান) নয়। বাংলায় মূল উচ্চারণে যা লেখা হয় সেটা বোধ হয় ইংরেজী বানানকে ধরে উচ্চারণ করা হয়। তারপরও আমি এই ব্যাপারে অভিজ্ঞ নই। আলোচনার মাধ্যমে সামাধান করে নিতে পারেন। রাজিবুল ২০:০০, ১৯ জুন ২০০৬ (UTC)

দিবস নিবন্ধ গুলো, বিশেষতঃ আজকে আপনি যা তৈরী করেছেন, সেগুলোতে interwiki link (at least En wiki) গুলো সেট করেননি। একটু কষ্ট করে সেটা ঠিক করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ২০:৫৭, ১৯ জুন ২০০৬ (UTC)

রাগিব ভাই, আমি দুঃখিত। বার্তাটি আমি দেরিতে পেয়েছি তাই আমি কাজটি করতে পারিনি। আসলে আমি আপনার date template টি ব্যবহার করেছিলাম। ফলে আমি interwiki link গুলো সেট করতে পারিনি।--বেলায়েত ১৪:১২, ২০ জুন ২০০৬ (UTC)

স্বাগতম টেম্পলেট[সম্পাদনা]

বেলায়েত, আমাদের স্বাগতম টেম্পলেটটি খুবই সাদামাটা ... আসলে আমি যখন এটা তৈরী করি তখন অনেক সাহায্য নিবন্ধ ছিল না। আপনি কি ইংরেজি উইকিপিডিয়ার en:Template:Welcome টা দেখে সেটার মত লিঙ্ক বহুল করে নিতে পারবেন? অন্ততঃ স্বাক্ষর দেয়া, NPOV, ইত্যাদি যা যা সাহায্য নিবন্ধ আছে, সেগুলাতে লিঙ্কড হওয়া দরকার। --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৬, ২১ জুন ২০০৬ (UTC)

চেষ্টা করে দেখতে পারি।--বেলায়েত ১৭:২১, ২১ জুন ২০০৬ (UTC)

স্বাগতম!

প্রিয় Bellayet/সংকলন০১, উইকিপিডিয়াতে আপনাকে উইকিপিডিয়া:স্বাগতম, নবাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি সয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 

দেখতে তো ভালই লাগছে, 5 pillars টাকে কী অনুবাদ করা হয় নাই? ম্যানুয়াল অফ স্টাইলটা আসলে আস্তে আস্তে হবে (ঐ যে আমরা আলোচনা করছি বিদেশী নাম কিভাবে লিখব এর মাধ্যমেই নীতিমালা নির্ধারিত হবে)।--রাগিব (আলাপ | অবদান) ১৮:৫৩, ২১ জুন ২০০৬ (UTC)

Dear বেলায়েতভাই,

Thanks for the স্বাগতম টেম্পলেট. Is it possible for the টেম্পলেট to also include a suggestion urging the user to write his/her description in the user page? or probably we need to manually include that as another message? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২০:৫০, ২ জুলাই ২০০৬ (UTC)


যোগ করা যায়। কিন্তু পরিচয় বার্তাটি আসলে স্বাগতম বার্তার সাথে আসে না। কারণ স্বাগতম বার্তাটি একটু পরিচ্ছন্ন থাকা ভালো। তাছারা পরিচয় প্রদান করাটা একটি ঐছিক কাজ। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫৪, ৩ জুলাই ২০০৬ (UTC)

চমৎকার। চালিয়ে যান। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৪, ২৬ জুন ২০০৬ (UTC)

মচৎকার, লৌড়াইতে থাকেন। ইনশাআল্লাহ্ একদিন আপনের দেড় লাখ এডিট, আর আমগো ১০,০০০ নিবন্ধ হইয়া যাইবোগা।--mak ১৭:৩০, ২৬ জুন ২০০৬ (UTC)

অনুরোধ[সম্পাদনা]

বেলায়েত, আমার সম্পাদনায় কোন ধরনের ভুল বা অসঙ্গতির ব্যাপারে আপনি নিশ্চিত হলে সাথে সাথে সেটা পরিবর্তন করার অনুরোধ করছি। কেননা আমি খুব অনিয়মিত এবং আলোচনায় সংশোধনের ব্যাপারে তথ্য রাখলেও আমার পক্ষে সেটা দৃষ্টি এড়িয়ে যাওয়া সম্ভব। রাজিবুল ১১:১৩, ৩ জুলাই ২০০৬ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

বেলায়েত, বাংলা উইকিপিডিয়ার ৪র্থ প্রশাসক নির্বাচিত হওয়র জন্য আপনাকে অভিনন্দন জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ২০:৩৭, ৫ জুলাই ২০০৬ (UTC)

আরে, খেয়ালই করিনি। সাম্প্রতিক পরিবর্তনসমূহ এর তালিকাতে যখন দেখলাম বেলায়েত পাতা মুছেছেন, তখনই বুঝলাম। অভিনন্দন। --mak ২০:৫৮, ৫ জুলাই ২০০৬ (UTC)


অনেক অনেক ধন্যবাদ যারা আমাকে সমর্থন করেছেন। বিশেষ করে রাগিব ভাই আপনার অভিনন্দন ও সাহায্যের জন্য আপনাকে বিশেষ ধন্যবাদ। আশা করি ভবিষ্যতেও আপনি আমাকে এভাবে সাহায্য করবেন। আবারও ধন্যবাদ।

--বেলায়েত (আলাপ | অবদান) ২০:৪৫, ৫ জুলাই ২০০৬ (UTC)

বেলায়েত আমার আন্তরিক অভিনন্দন গ্রহন করুন। আপনার একনিষ্ঠ অবদান উইকিপিডিয়াকে আরো সমৃদ্ধ করবে। রাজিবুল ২০:৫৬, ৫ জুলাই ২০০৬ (UTC)


বেলায়েত, আপনাকে অভিনন্দন । আশা করি আপনি বাংলা উইকিপিডিয়াকে আরও অনেক দুর এগিয়ে নিয়ে যেতে আপনার অবদানকে অব্যাহত রাখবেন। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মুনিরুল মনসুর ১৮:৩২, ৬ জুলাই ২০০৬ (UTC)

হঠাৎ করে বাম পাশের পরিভ্রমন এর নিচে চারটি লিঙ্ক কে ইংরেজীতে দেখা যাচ্ছে। আপনি কি লক্ষ্য করেছেন?রাজিবুল ১৯:০২, ১৩ জুলাই ২০০৬ (UTC) হ্যা আমি দেখেছি।--বেলায়েত ১৯:০৫, ১৩ জুলাই ২০০৬ (UTC)

অস্থায়ী সমস্যা ছিল কী? কারণ মিডিয়া উইকিতে সব ঠিক ছিল দেখলাম, আর এখন ঠিক হয়ে গেছে দেখতে পাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ২১:১৬, ১৩ জুলাই ২০০৬ (UTC)
হ্যা অস্থায়ী সমস্যা। প্ররিভ্রমনের কিছু লিঙ্ক ইংরেজীতে দেখাচ্ছিল। কিন্তু কিছুক্ষণ পরে তা আবার ঠিক হয়ে যায়। বুঝালাম না এমন কেন হয়েছিল?--বেলায়েত ২১:৩১, ১৩ জুলাই ২০০৬ (UTC)
সার্ভারের সমস্যা হতে পারে, যাহোক ঠিক তো হয়ে গেছেই। --রাগিব (আলাপ | অবদান) ২১:৩২, ১৩ জুলাই ২০০৬ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট পদে আমার নির্বাচনে সমর্থন জানাবার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আশা করি আপনাদের আস্থা অনুযায়ী আমি বাংলা উইকিপিডিয়াকে আরও অগ্রসর করতে পারব। --রাগিব (আলাপ | অবদান) ২১:২৪, ১৩ জুলাই ২০০৬ (UTC)

রোগ ব্যাধি টেম্পলেট[সম্পাদনা]

অনেক নিবন্ধ হয়েছে রোগের উপর, কিন্তু ছক গুলি হার্ড কোডেড, মানে পুরা টেবিল কোন টেম্পলেট ছাড়াই প্রতিটি নিবন্ধে যোগ হয়েছে। আপনি কী একটা তথ্যছক-রোগ বানাতে পারবেন? কলেরা, কুষ্ঠ এসব নিবন্ধে যে ছক আছে, তার আদলে করে নিন। ফিল্ড গুলি সেখানেই পাবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৩৯, ১৪ জুলাই ২০০৬ (UTC)


চেষ্টা করে দেখি। পারবো ইনশাল্লাহ।--বেলায়েত ১৫:৪৬, ১৪ জুলাই ২০০৬ (UTC)
চমৎকার হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ১৮:১০, ১৭ জুলাই ২০০৬ (UTC)
ধন্যবাদ।--বেলায়েত ১৮:১৭, ১৭ জুলাই ২০০৬ (UTC)

বছর টেম্পলেটটিকে subst করুন। একই ফল হবে, কিন্তু টেম্পলেট ব্যবহারে সার্ভার লোড কমবে (ইংরেজি উইকিতে এটাই suggest করা হয়, বিস্তারিত জানি না)। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৪, ১৪ জুলাই ২০০৬ (UTC)

subst সম্পর্কে আমার ধারণা নাই। কি করতে তার সম্পর্কেও ধারণা নাই। আপনি করে দিলে ভাল হত। পারলে আমাকে হেল্প লিঙ্ক পাঠান।--বেলায়েত ১৬:৫০, ১৪ জুলাই ২০০৬ (UTC)
ব্যাখ্যাটা হল যে, কোন টেম্পলেটকে সরাসরি ব্যবহার করলে প্রতিবার পাতা লোড হওয়ার সময় সার্ভারকে ঐ টেম্পলেটের কোড দেখে নিতে হচ্ছে, কিন্তু টেম্পলেট সাবস্টিটিউট করলে পুরা কোডটি সাবস্টিটিউটেড হবে। যেমন ধরাযাক স্বাগতম। আমরা {{স্বাগতম}} লিখলে প্রতিবার এই আলাপ পাতা খোলার সময় সার্ভারকে স্বাগতম টেম্পলেটের পাতা খুলে নিতে হয়। তার বদলে আমরা যদি {{subst:স্বাগতম}} লিখি , তাহলে সেখানে স্বাগতম পাতার পুরা লেখা প্রতিস্থাপিত হবে। তথ্যছকে সাবস্ট ব্যবহারের দরকার নাই, কিন্তু ছোটখাট টেম্পলেট, বিশেষতঃ আলাপ পাতার টেম্পলেটে এটা ব্যবহার করলে ভাল হয়। আমি এখনও আসলে নিশ্চিত না যে বছর পাতার টেম্পলেট গুলি subst করার দরকার আছে কি না। তবে করলে সমস্যা হওয়ার কথা না। --রাগিব (আলাপ | অবদান) ১৯:২৩, ১৪ জুলাই ২০০৬ (UTC)


বছর পাতা বলতে কি বছর নিবন্ধ (২০০৬) গলোর কথা বলছেন নাকি বছর বিষয়শ্রেণীগুলোর (category:২০০৬) কথা বলছেন?
Category pages. --রাগিব (আলাপ | অবদান) ২০:১৬, ১৪ জুলাই ২০০৬ (UTC)

Improvement project[সম্পাদনা]

Belayet, please check out উইকিপিডিয়া:উইকিপ্রকল্প নিবন্ধ মানোন্নয়ন. --রাগিব (আলাপ | অবদান) ২০:৪৩, ১৭ জুলাই ২০০৬ (UTC)

বহিঃসংযোগ[সম্পাদনা]

বহিঃসংযোগের description গুলো বাংলা করে ফেলতে পারেন, সেটা ভাল দেখায়, নইলে নিবন্ধের শেষে একগাদা ইংরেজি লেখা এসে পড়ছে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫২, ২৪ জুলাই ২০০৬ (UTC)

আপাতত শুধু যোগ করছি পরে সেগুলো বাংলায় করে ফেলা যাবে।--বেলায়েত ১৮:০১, ২৪ জুলাই ২০০৬ (UTC)

এখানে Special:Uncategorizedcategories দেখুন। অনেক ক্যাটেগরি এখন orphan অবস্থায় আছে। আমি চেষ্টা করছি এগুলোর প্যারেন্ট ক্যাটেগরি ঠিক করার, আপনি পারলে কিছু ঠিক করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫০, ২৮ জুলাই ২০০৬ (UTC)

Warnings and Bans to persistent vandals[সম্পাদনা]

Belayet, if the person creating the article in English continues, feel free to assign a 24 hour ban. He has been warned about this already. Also, look for non-encyclopedic entries, even if it is in Bangla. (I'm off to sleep now, so keep watch if you are online). --রাগিব (আলাপ | অবদান) ০৮:১৬, ৩১ জুলাই ২০০৬ (UTC)

তথ্যছক[সম্পাদনা]

দেশতো খুব বেশি নাই প্রায় ১৭৫ এর মত। তাছাড়া সব দেশের তথ্যছক তৈরী ও নাই। আমি চেষ্টা করব বাকি গূলো পরিবর্তন করার। অনুগ্রহ করে এখনই "দেশের কোড" কে "কান্ট্রি কোড" এ পরিবর্তন করবেন না। সময় দিন। মুনতাসির ০৮:১৯, ৩১ জুলাই ২০০৬ (UTC)

কণ্ঠ শিল্পী দেরকে নিয়ে ক্যাটেগরিতে কিছু ডুপ্লিকেট হয়ে গেছে। আর কণ্ঠ বানানে কী ণ হবে নাকী ন? একটু খেয়াল করুন, এবং একই বিষয়ে একাধিক ক্যাটেগরির যেকোন একটি রাখুন। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৩৫, ১ আগস্ট ২০০৬ (UTC)

আমার মনে হয় গায়ক গায়িকা আলাদা category না করে কন্ঠশিল্পী একটা করলেই হয়। আর দুঃখিত কণ্ঠ বানানটি ভুল করে হয়ে গেছে। আমি খেয়াল করিনি সেটা কন্ঠ ই হবে।--বেলায়েত ১৮:৩৯, ১ আগস্ট ২০০৬ (UTC)

কোন বানানটি সঠিক...ও'ম নাকি ওহম? ইংরেজী বানান Ohm, উচ্চারণটাও ওহমের কাছাকাছি। অনুগ্রহপূর্বক জানাবেন। তড়িৎ কৌশল নিবন্ধটির প্রথম অংশ ইংরেজী উইকিপিডিয়া থেকে রূপান্তর করা হলো। এটা করা কি বৈধ?অয়ন১২:৪৩, ৩ আগস্ট ২০০৬ (UTC)

দুটো বানানই সঠিক কারণ আমি উচ্চমাধ্যমিক পাঠ্য বইতে দুটো বানানই দেখেছি। উইকিপিডিয়ার সব প্রকল্পের সব নিবন্ধ এবং ছবি কপিরাইট ফ্রি সুতরাং তা এখানেও ব্যবহার করা যাবে। উইকিপিডিয়ার যেকোন ভাষার প্রকল্পের নিবন্ধ অনুবাদ করতে পারেন।--বেলায়েত ১৪:৩৩, ৩ আগস্ট ২০০৬ (UTC)

খালি নিবন্ধ[সম্পাদনা]

আমি আসলে উপবিষয়শ্রেনী তৈরি করতে গিয়ে ভুলবশতঃ ওগুলি তৈরি করে ফেলেছিলাম। জনাব রাগিব হাসান'কে তাঁর আলাপ পাতায় এগুলি মুছে ফেলার অনুরোধ জানিয়েছিলাম।

ধন্যবাদান্তে--Tanvir ১৮:৫৮, ৭ আগস্ট ২০০৬ (UTC)

নতুন নিবন্ধ[সম্পাদনা]

অনেক অনেক নতুন নিবন্ধ হচ্ছে, গণিত ও পদার্থ বিজ্ঞানে। এই দুই বিষয়ের প্রবেশদ্বারে এগুলির লিংক যোগ করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৭, ১০ আগস্ট ২০০৬ (UTC)

রাগিব ভাই আমার মনে হয় প্রবেশদ্বার দুটো আবার তৈরি করতে হবে। গণিতের প্রবেশদ্বারটি অসম্পূর্ণ আর পদার্থ বিজ্ঞানটি নতুন করে করতে হবে।--বেলায়েত ১৭:০৩, ১০ আগস্ট ২০০৬ (UTC)

Citation Needed[সম্পাদনা]

আচ্ছা, Citation Needed template টা বাংলায় কি ? সকল template কোথায় পাবো ? --Amr ২০:২০, ১১ আগস্ট ২০০৬ (UTC)

চমৎকার। এভাবে চালিয়ে যান। জন্ম -মৃত্যুর বিষয়শ্রেণী ঠিক রাখাতে আপনার অধ্যবসায় অতুলনীয়। ভবিষ্যতে আরো অনেক সম্পাদনা আশা করছি। --রাগিব (আলাপ | অবদান) ২১:৫২, ১৫ আগস্ট ২০০৬ (UTC)

ধন্যবাদ রাগিব ভাই। দুঃখের বিষয় হচ্ছে কাজটা করতে গিয়ে আমি নিজে নতুন কোন নিবন্ধ দিতে পারছি না। যদি নিবন্ধের স্রষ্টাই কাজগুলো নিবন্ধ তৈরির সময় করতেন তাহলে আমি নতুন নিবন্ধে মননিবেশ করতে পারতাম। আমার মনে হয়, জন্ম মৃত্যু বিষয়শ্রেণী ও বর্ষপঞ্জীতে যোগ করাটা বাংলা উইকিপিডিয়ানদের অনুশীলন করা উচিত।--বেলায়েত ২২:০৬, ১৫ আগস্ট ২০০৬ (UTC)

linking in EUROPE[সম্পাদনা]

At first, I forgot the other process of internal linking through [[: : | ]].Hence ,thought ,the only way to do so was redirecting. Later found out and I am now comfortable with it. Sorry for the inconvenience and let me know if i need to know anything else regarding this. --Hasan.zamil ২২:৪২, ১৫ আগস্ট ২০০৬ (UTC)

কপিরাইট ট্যাগসমূহ[সম্পাদনা]

বেলায়েত, ছবির কপিরাইট ট্যাগ টেম্পলেট গুলি একটু কষ্ট করে ইংরেজি উইকি হতে এখানে যোগ করবেন? {{ফেয়ার ইউজ}} এখানে আছে, {{GFDL}} আছে, যা যা দরকার তা হল,

এগুলির কোড কপি করে, বাংলা করতে হবে। আর ক্যাটেগরি হিসাবে "কপিরাইট টেম্পলেট" ব্যবহার করা যেতে পারে।

আমি নিজেই করতাম, কিন্তু কাজে ব্যস্ত আগামী কাল পর্যন্ত। পারলে কিছু যোগ করুন। আগাম ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২৮, ১৭ আগস্ট ২০০৬ (UTC)

আমি চেষ্টা করছি কতকটা করা যায়।--বেলায়েত ১৭:৩৩, ১৭ আগস্ট ২০০৬ (UTC)

পদার্থ[সম্পাদনা]

প্রধান পাতা থেকে পদার্থ এর মাধ্যমে পদার্থবিজ্ঞানে প্রবেশ করা যাচ্ছে না। পদার্থ বিজ্ঞান মুছে ফেলার সাথে কি এটা সম্পর্কিত? দয়া করে একটু দেখুন। ধন্যবাদ --Tanvir ১৭:৩৪, ১৯ আগস্ট ২০০৬ (UTC)

ঠিক করা হয়েছে।--বেলায়েত ১৭:৩৯, ১৯ আগস্ট ২০০৬ (UTC)

ণ-ত্ব ষ-ত্ব[সম্পাদনা]

এখন যা করেছেন, সেটা ঠিকই আছে। বাংলা ব্যকরণ ক্যাটেগরির অধীনে এটা নিবন্ধ নেমস্পেসেই থাকতে পারে। এটা যদি শুধুই উইকিপিডিয়াতে লেখার ব্যাপার হত, তাহলেই উইকিপিডিয়া নেমস্পেসে দিতে হত। এখন যা করেছেন, যেভাবে নিবন্ধ লিখেছেন, সেটা ঠিক আছে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৪২, ৩০ আগস্ট ২০০৬ (UTC)

অভিনন্দন। চালিয়ে যান, অচিরেই ১০,০০০ সম্পাদনা দেখতে চাই। --রাগিব (আলাপ | অবদান) ১৮:১২, ১১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

শুভেচ্ছা। আপনার সম্পাদনার সংখ্যা ৫,০০০ হওয়ায় আপনাকে অভিনন্দন জানাচ্ছি। --mak ১৮:২১, ১১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
ধন্যবাদ। গ্রাজুয়েশনের শেষ পর্যায়ে আছি তাই সব মিলিয়ে একটু ব্যাস্ততার মধ্যে আছি তাই তেমন সম্পাদনা করতে পারছি না। সময় পেলে আরও করতাম।--বেলায়েত ১৮:২৮, ১১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

I am facing some difficulties in writing in bangla. Would you please move some articles from english name into bangla name, as you did in GDP(PPP)? you can find some of my edits here [১]. Thanks in advance for your kind cooperation. Auyon

I have tried to make the red links blue of বাংলাদেশ article. Info box is complete, so are many links in the article. But I am not able to edit the year entries. Would you please check them? Thanks. User:Auyon ০৪:২৯, ১৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

প্রবেশদ্বার[সম্পাদনা]

আমি জীববিজ্ঞান প্রবেশদ্বার তৈরি করতে চাচ্ছি। কিন্তু ইংরেজী উইকির Instruction থেকে তেমন সুবিধা পাচ্ছি না। অনুগ্রহ করে সাহায্য করুন। ধন্যবাদ।মুনতাসির ০৫:২৫, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)