ব্যবহারকারী আলাপ:Muntasir du

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আজ মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪, সময়ঃ ০৬:০১ (UTC/GMT).
এই মুহূর্তে বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ আছে ১,৫১,৪৪৩ টি
মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১২,৩৭,১৬৭
মোট ফাইলের সংখ্যাঃ ১৮,২৯১
মোট ব্যবহারকারীর সংখ্যাঃ ৪,৫৩,৪৮৩


Archive
পুরাতন বার্তা সংকলন
সংকলন ০১










অভিনন্দন (দেরীর জন্য দুঃখিত :)[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত ফজিলতুন্নেসা নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত আবুল হাশিম নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--তারিফ এজাজ ১২:৫২, ২২ অক্টোবর ২০০৭ (UTC)


আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত কমরেড মুজফ্‌ফর আহমদ নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৭ অক্টোবর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--তারিফ এজাজ ০৪:৩৮, ৫ নভেম্বর ২০০৭ (UTC)

দয়াকরে WP:IRC বা WP:CHAT দেখুন। অথবা প্রশাসকদের আলোচনাসভাতেও দেখতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৪৪, ৩ নভেম্বর ২০০৭ (UTC)

নতুন বই[সম্পাদনা]

মুনতাসির ভাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর লেখা একটি বই আমার এতটাই ভালো লেগেছে যে-হয়তো আপনি বইটির কথা জেনে থাকতে পারেন তবুও আপনাকে জানানোর লোভ সামলাতে পারলাম না । এটি ডাকসুর সংগ্রাহক এবং আলোকচিত্রী গোপাল দাস এর লেখা। বইটির নাম মনিদীপ্ত ক্যাম্পাসঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস নিবন্ধে আপনার সাথে কাজ করার সময় আমার খুব ভালো লেগেছে। তাই আমার মনে হলো হয়তো আপনি বইটি সম্পর্কে আগ্রহী হবেন।:) --দায়ীন(আলাপ)/(অবদান) ১৪:৫৬, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

আমারও তাই মনে হয়, কারন আমাদের DU website এও এত তথ্য নেই। আর বইটি আপনি ডাকসুতে পাবেন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৬:৫৫, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

এই সূত্রে পরামর্শ দিচ্ছি, বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি ইংরেজি উইকিতেও ঢাবির ইতিহাস নিবন্ধটি লিখুন। ইংরেজি উইকিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফীচার্ড আর্টিকেল হয়েছে ... চেষ্টা করলে ঢাবিকেও তাই করা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৩৪, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

অত্যন্ত যুক্তি সঙ্গত পরামর্শ । আমি নামে নতুন একটি নিবন্ধ তৈরি করেছি। এবং নিবন্ধে ও হল, অনুষদ ইত্যাদি সম্পর্কে তথ্য যোগ করা শুরু করেছি। শুধু বাংলাদেশের মানুষকে জনালেই হবেনা-বিদেশেও বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং কালচার সম্পর্কে জানাতে হবে।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৩:১৯, ৯ নভেম্বর ২০০৭ (UTC)
এইটাকে (ইংরেজি উইকিতে) DYK বানানোর চেষ্টা করা যেতে পারে। তারিফের সাথে এই ব্যাপারে পরামর্শ করুন ... আর বাংলাপিডিয়া ও উপরে উল্লিখিত বই গুলো থেকে আরো কন্টেন্ট যোগ করুন। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৪৭, ৯ নভেম্বর ২০০৭ (UTC)
যদিও ইংরেজী উইকিতে আমার বিন্দুমাত্র আগ্রহ নাই। তবুও চেষ্টা করব। --মুনতাসির ১৮:০৩, ৯ নভেম্বর ২০০৭ (UTC)

তারিখ ১০ নভেম্বর ঠিক করা হয়েছিল, আসলে ব্যস্ততার কারণে সময় দেয়া হচ্ছে না, যত দ্রুত সম্ভব হয়ে যাবে, ডিসেম্বর আসলে ফ্রি হব। ধন্যবাদ। --তারিফ এজাজ ১১:৪৯, ২৩ নভেম্বর ২০০৭ (UTC)

নিবন্ধে পরিবর্তন[সম্পাদনা]

এভাবে নিবন্ধের গুরুত্বপূর্ণ পরিবর্তন (যার ঝগড়াকে উস্কে দেওয়ার সম্ভবনা রয়েছে) করার আগে আলোচনার অনেক সুযোগ রয়েছে। দয়াকরে এগুলো অনুসরণ করুন। আসলে এটা একটা ভাল অনুশীলন উইকিপিডিয়ানদের জন্য। এ বার্তাটি শুধু আপনার জন্য নয় সবার জন্যই প্রযোজ্য। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৭, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)

বইয়ের প্রচ্ছদ[সম্পাদনা]

উল্লেখযোগ্য কোন বই হলে তার নিবন্ধ তৈরি এবং প্রচ্ছদ আপলোড করুন। নতুবা দয়া করে সব বইয়ের (অপ্রয়োজনীয়) প্রচ্ছদ আপলোড করবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৪, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)

বইয়ের প্রয়োজনীয়তা অপ্রয়োজনীতার বেশ খানিক টা নির্ভর করে বইয়ের উল্লেখযোগ্যতার উপর। আপনি যে ৩ ৪ টা বইয়ের প্রচ্ছদ আপলোড করেছেন তার ৩টা কোন উল্লেখযোগ্য তা নাই আমার বিশ্বাস (জনপ্রিয় কোন বই না তার লেখকও উল্লেখ্য বলে মনে হয় না)। আর একটি হল অনুবাদ। জানি না কি দেখে আপনার মনে হল এগুলো বিশ্বকোষে রাখার মত বিষয়। দয়া করে বিষয় পছন্দ করার সময় চিন্তা করুন এ থেকে পাঠক কি তথ্য পাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১০, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)

উল্লেখযোগ্যতা বা Notability[সম্পাদনা]

দয়াকরে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা অথবা বিস্তারিত জানার জন্য wikipedia:notability দেখুন। আশা করবো পরবেন, তাতে উইকিপিডিয়ায় উল্লেখযোগ্যতা সম্পর্কে একটা ধারণা পাবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৯, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)

Sorry Muntasir[সম্পাদনা]

আমার কথায় কিছু মনে করবেন না যেন। আমি আসলে জাস্ট পরামর্শ দিয়েছিলাম। আর লাইন কাটার সমস্যা আমার থেকে ভাল আর কে টের পায়। ;) --μακσυδআলাপ ১৪:২০, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)

Thank you for your welcome Muntasir[সম্পাদনা]

Hi :)

Excuse me, did I commit a mistake?

I don't know if you saw my message.

Thanks again for any help you may provide.

Good-Hearted Female-22

ছবি গুলোর জন্য অনেক অনেক ধন্যবাদ মুনতাসির ভাই, খুবই ভাল হয়েছে। আপনার আপলোড করা ছবি গুলোর লিঙ্ক দিয়ে বাংলা উইকি গ্রুপে ইমেইল এবং ব্লগ সাইট গুলোতে ব্লগ লিখুন যাতে অন্যরা আপনার কাজ দেখে অনুপ্রাণিত হয়। আবারও ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:৪২, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)

ভাল নিবন্ধ[সম্পাদনা]

অনেক তো খুচরা লেখালেখি হয়েছে এই উইকিতে। এখন ভাল নিবন্ধ করার মাধ্যমে নতুন যুগের সূচনা করা দরকার। আপনি অনেকগুলো নিবন্ধের মনোনয়ন দিয়েছেন যা এক্ষেত্রে বিশেষ সহায়ক হবে। এখনই শুধু ১২টি নয় ৩০-৪০টি ভাল নিবন্ধ করা যায়। পর্যালোচনা চালিয়ে যান। -- মুহাম্মদ ১৯:৫৩, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

পর্যালোচনা সম্পর্কে[সম্পাদনা]

কিছু মনে করবেন না মুনতাসির ভাই, কিন্তু আপনি যে নিবন্ধে মেজর কন্ট্রিবিউটর সেই নিবন্ধ আপনি পর্যালোচনা করতে পারবেন না। সো আপনি আসলে উইকিপিডিয়ার মূলনীতি অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত নিবন্ধ গুলি পর্যালোচনা করতে পারবেন না। আপনাকে দুঃখ দেয়ার জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমার হাতে সময় থাকলে আমি নিজেই পর্যালোচনা করতে বসতাম। :D --μακσυδআলাপ ১৭:৪২, ১১ জানুয়ারি ২০০৮ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

অভিনন্দন[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত আবদুর রাজ্জাক (বাংলাদেশের জাতীয় অধ্যাপক) নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২২ ফেব্রুয়ারি ২০০৮ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--আপনাকে অসংখ্য অভিনন্দন উইকিপিডিয়ার জন্য চমত্কার এই নিবন্ধ লেখার জন্য। আশাকরি ভবিষ্যতে আপনার এই প্রশংসাযোগ্য প্রয়াস অব্যাহত থাকবে। --তারিফ এজাজ ০৩:০৬, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

Question about Bengali WP[সম্পাদনা]

Hello, I am studying Wikipedias and have some questions about Bengali WP. I would be very grateful if you can find the time and occasion to help me. Could you please send me a message to zQvanQdijk(((a)))gQooglemail dot commercial? (erase the Qs) Thank you very much.--83.180.33.142 ২২:৪৯, ১৮ এপ্রিল ২০০৮ (UTC)

Image:Shamsur rahman.jpg.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:Shamsur rahman.jpg.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৩৯, ২৭ মার্চ ২০০৯ (UTC)

ইনফ্লুয়েঞ্জা ভাইরাস[সম্পাদনা]

নিবন্ধটি চমৎকার হচ্ছে। এগিয়ে যান। ভাইরাস সংক্রান্ত নিবন্ধগুলোর জন্য আপনার অবদান খুবই প্রয়োজন কারণ এ বিষয়ের টেকনিক্যাল শব্দগুলোর আপনার চেয়ে ভাল বোঝা আমাদের পক্ষে সম্ভব নয়। সোয়াইন ফ্লুতেও কাজ করতে হবে, নিবন্ধটি তৈরি করেছিলাম, কিন্তু কিছু বুঝিনি তাই কাজ এগোয়নি, আশা করি আপনাকে নিয়ে নিবন্ধটি একটি পর্যায়ে নিতে পারবো এবং আশা করবো বাংলা ভাষায় সোয়াইন ফ্লু নিয়ে লিখিত সবচেয়ে তথ্যবহুল নিবন্ধ হবে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ। চালিয়ে যান। আবারও অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ১ মে ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৮, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

en:University of Dhaka

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

কোষ নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৩২, ১৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Hi, and thank you for your contributions to Wikipedia. It appears that you recently tried to give a page a different title by copying and pasting its content into রোজ গার্ডেন. This is known as a "cut and paste move", and it is undesirable because it splits the page history, which is needed for attribution and various other purposes.

Unfortunately, we will have to temporarily delete the new article you created under speedy deletion criterion G6, so that the page you intended to move may be properly moved in a way that will preserve its edit history. To avoid this problem in the future, please use the "Move" tab at the top of articles in order to re-title them.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে visiting নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। খালেদ (আলাপ) ২০:১০, ২৫ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

A tag has been placed on প্রবেশদ্বার:জৈবপ্রযুক্তি requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section P2 of the criteria for speedy deletion, because it is a portal based on a topic for which there is no non-stub header article, and there are not at least three non-stub articles detailing subject matter that would be appropriate to discuss under the title of that portal.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:১৬, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

A tag has been placed on প্রবেশদ্বার:কৃষিবিজ্ঞান, requesting that it be speedily deleted from Wikipedia. This has been done for the following reason:

খালি প্রবেশদ্বার

Under the criteria for speedy deletion, articles that do not meet basic Wikipedia criteria may be deleted at any time.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:২০, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

সাদাসিধে কথা নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৮:০৩, ১০ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ডিপিটি নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on ডিপিটি requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২০:১০, ৫ আগস্ট ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

শিখা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on শিখা requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৩২, ২৫ নভেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

Global account[সম্পাদনা]

Hi Muntasir du! As a Steward I'm involved in the upcoming unification of all accounts organized by the Wikimedia Foundation (see m:Single User Login finalisation announcement). By looking at your account, I realized that you don't have a global account yet. In order to secure your name, I recommend you to create such account on your own by submitting your password on Special:MergeAccount and unifying your local accounts. If you have any problems with doing that or further questions, please don't hesitate to contact me on my talk page. Cheers, DerHexer (আলাপ) ০০:৫১, ১৪ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Ibrahim Husain Meraj (আলাপ) ১৪:৪১, ১১ আগস্ট ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্র:Alberuni's India.jpg ফাইলের উৎস সমস্যা[সম্পাদনা]

চিত্র:Alberuni's India.jpg আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম যা ফাইলের বর্ণনার পাতায় কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ। যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন, তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন, তবে সেই ওয়েবসাইট লিঙ্ক ফাইলের বর্ণনার পাতায় যোগ করুন, সেইসাথে বিষয়বস্তু ব্যবহার সম্পর্কে সেই ওয়েবসাইটের শর্তাবলীর একটি সংক্ষিপ্ত বিবরণ। যদি স্বত্তাধিকারী ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাহলে তার কৃতিত্বও যোগ করা উচিত। দয়া করে চিত্রের বর্ণনার পাতা সম্পাদনা করে এই তথ্য যোগ করুন।

যদি প্রয়োজনীয় তথ্য পরবর্তী দিনের মধ্যে যোগ করা না হয় তাহলে, ছবিটি মুছে ফেলা হবে।

আপনি উইকিপিডিয়ায় কোন চিত্র আপলোড করতে পারবেন বা পারবেন না তা শিখতে দয়া করে চিত্র ব্যবহারের নীতি পড়ুন। এছাড়াও দয়া করে আপনার আপলোডকৃত অন্যান্য ফাইল সঠিকভাবে ট্যাগ করা হয়েছ কিনা তা নিশ্চিত করার জন্য তাদের পরীক্ষা করুন। এখানে আপনার আপলোডের একটি তালিকা পাবেন। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে বা আপনার সাহায্যের দরকার হয় তাহলে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জিজ্ঞেস করুন। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ২০:০৭, ৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্র:জিয়াউর রহমান.jpg নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। এর কারণ হিসাবে বলা হয়েছে

মুক্ত চিত্র রয়েছে এখানে দেখুন

যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করেনি, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ায় সাধারণভাবে গ্রহনযোগ্য নিবন্ধের নীতিমালা দেখুন। আপনি আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের আপত্তি জানাতে পারেন ও ব্যাখ্যা করতে পারেন কেন আপনি বিশ্বাস করেন এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনি {{আপত্তি}} এই ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে পারেন এবং [[Talk:চিত্র:জিয়াউর রহমান.jpg|নিবন্ধের আলাপ পাতায়]] আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহকরে কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন।  কুউ  পুলক  ১৫:৪২, ২৪ জুন ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Muntasir du,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Muntasir du,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]