ব্যবহারকারী:Skh sourav halder/সেন্ট ওমার ক্যাথেড্রাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্ট-ওমার ক্যাথেড্রাল

সেন্ট-ওমারের ক্যাথেড্রাল ( ক্যাথড্রেল নটর-ড্যাম দে সেন্ট-ওমার ) একটি রোমান ক্যাথলিক প্রাক্তন ক্যাথেড্রাল ।একটি নাবালিক বেসিলিকা এবং সেন্ট-ওমারে অবস্থিত ফ্রান্সের একটি জাতীয় স্মৃতিসৌধ। এটি পূর্বে সেন্ট-ওমারের বিশপের আসন ছিল, তবে ফরাসী বিপ্লবের পরে এই দৃশ্যটি পুনরুদ্ধার করা হয়নি। পরিবর্তে ১৮০১- এর কনকর্ডেটের অধীনে আরার্সের ডায়োসিসে মিশে গিয়েছিল । চার্চটিকে এখনও সাধারণত ক্যাথেড্রাল হিসাবে উল্লেখ করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

মূলত ৭ম শতাব্দী থেকে একটি পরিমিত চ্যাপেল গির্জাটি ১০৫২ সালের দিকে নির্মিত হয়েছিল পরে আগুনে পুড়ে প্রায় ১২০০ টি এটি ক্ষতিগ্রস্থ হয়েছিল।

গায়ক দল অ্যাম্বুলেটরি এবং উজ্জ্বল চ্যাপেলগুলি তখন পুনর্নির্মাণ করা হয়েছিল এবং ১২৬৩ সালে ট্রান্সসেটটি নির্মিত হয়েছিল। কাজ ধীরে ধীরে অগ্রসর হয়েছিল এবং ১৩ তম থেকে ১৬ম শতাব্দীতে ছড়িয়ে পড়ে। এর পরে চার্চ কলেজিয়েটে পরিণত হয়।

দক্ষিণ ট্রান্সসেটটি ১৩৭৫ - ১৩৭৯ সালে প্রসারিত হয়েছিল এবং নাভটি পুনর্নির্মাণ করা হয়েছিল। নাভের পার্শ্বীয় চ্যাপেলগুলি ১৩৮৬ থেকে ১৪০৩ সালের মধ্যে রয়েছে প্রাচীনতম চ্যাপেলগুলি দক্ষিণে নির্মিত হয়েছিল। কেন্দ্রীয় নাভটি কেবল ১৪৭৩ সালে সম্পন্ন হয়েছিল এবং এটি ১৫০৬এ ভল্ট হয়েছিল।

১৪৪৯ থেকে ১৪৭২ সাল পর্যন্ত প্রধান ঠিকাদার জেহান ডি মেল্ড্রে ট্রান্সসেটের উত্তর ক্রস-সেকশনটি প্রসারিত করেছিলেন। সেই সময় পশ্চিমের টাওয়ারটি যা রোমানেস্কে ছিল তা একীভূত এবং বর্ধিত হয়েছিল।

১৪৭৩ থেকে ১৫২১ অবধি পশ্চিম টাওয়ারটি রোমানেস্কের টাওয়ারের চারদিকে নির্মিত হয়েছিল। এটি সেন্ট-বার্টিনের অ্যাবি গির্জার শৈলীতে পুনরায় সাজাতে এবং সজ্জিত করা হয়েছিল (১৪৩১ এবং ১৫০০ এর মধ্যে নির্মিত)। ব্রুজেস জিন এবং জোসে ভ্যান ডার পোলের ভাস্করগণের দ্বারা ১৫১১ থেকে ১৫১৫ পর্যন্ত পশ্চিমা পোর্টালের ভাস্কর্যগুলি উপলব্ধি করা হয়েছিল।

ক্রসিংয়ের উপরে তীরটি ১৪৮৬ থেকে শুরু হয়েছে।

১৫৫৩ সালে নিকটবর্তী থুরুন্নে শহর যেখানে আর্টোইসের বিশপিক অবস্থিত ছিল।চার্লস পঞ্চাশের সেনাবাহিনী দ্বারা পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল।এই বিরোধের ফলে ফ্রান্সের রাজা দ্বিতীয় হেনরির বিরোধিতা করেছিল। নলটি প্রতীকীভাবে শহরের মেঝেতে ছড়িয়ে পড়েছিল।

এর পরের বছরগুলিতে ফ্রান্সের রাজ্য এবং স্পেনীয় নেদারল্যান্ডসের মধ্যে সীমান্তকে সম্মান করার জন্য থুরোয়ান-এর রাজপথকে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এইভাবে ১৫৫৯ সালে সেন্ট-ওমারের ডায়োসিস তৈরি করা হয়েছিল এবং কলেজিয়েট নটর-ডেম ১৫৬১ সালে ক্যাথেড্রাল হয়।

রুবেন্স - ক্রস থেকে বংশোদ্ভূত - ১৬১৬

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:Monuments historiques of Hauts-de-France]] [[বিষয়শ্রেণী:Saint-Omer]] [[বিষয়শ্রেণী:Basilica churches in France]] [[বিষয়শ্রেণী:Churches in Pas-de-Calais]] [[বিষয়শ্রেণী:Roman Catholic cathedrals in France]] [[বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা]]