ব্যবহারকারী:Samdani9/হানাওয়াইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হানাওয়াইয়া
মানচিত্র
স্থানাঙ্ক 33°13′16″N 35°16′39″E / 33.221111111111°N 35.2775°E / 33.221111111111; 35.2775   সংযোগ=Q12208969#P625|baseline|13x13পিক্সেল|تعديل قيمة خاصية (P625) في ويكي بيانات
প্রশাসনিক বিভাগ
দেশ সীমানা|20x20পিক্সেল লেবানন  সংযোগ=Q12208969#P17|baseline|13x13পিক্সেল|تعديل قيمة خاصية (P17) في ويكي بيانات
বিভাগ তায়রে বা Tyre (কদ্বাউ সূর)
ভৌগলিক বৈশিষ্ট্য
সমুদ্রতল থেকে উচ্চতা: 250 মিটার  সংযোগ=Q12208969#P2044|baseline|13x13পিক্সেল|تعديل قيمة خاصية (P2044) في ويكي بيانات

হানাওয়াইয়া [১] দক্ষিণ গভর্নরেটের টায়ার জেলার একটি লেবানিজ গ্রাম। এটি টায়ার শহর থেকে প্রায় 9 কিলোমিটার পূর্বে অবস্থিত। এর বাড়িগুলি পূর্ব থেকে কানা শহরের সাথে এবং পশ্চিম দিক থেকে আইন বাল - বাতৌলেহ শহরের সংযোগস্থলের সাথে সংযুক্ত রয়েছে। এই গ্রামে জয়তুন গাছের বিশাল বনভূমি এলাকা রয়েছে যা থেকে প্রচুর পরিমাণে তেল উৎপন্ন হয়। এই শহরে জয়তুন তেল তৈরি করা দুইটি কারখানা (Oil mill), দুইটি মাদ্রাসা, দুইটি টেকনিক্যাল ইনস্টিটিউট, দুইটি ইমামবাড়া এবং হযরত ইয়াহহিয়া আলাইহিস সালাম উনার মাজার শরীফ রয়েছে।

একটি নতুন শহর কাউন্সিল, একটি ক্লিনিক রয়েছে যা কিছু চিকিৎসা সেবা প্রদান করে এবং হিরাম ক্লাব নামে একটি ক্লাব রয়েছে।

হেন্নাওয়েহ রাকলিয়া খামারের জমি এবং আত্মার অন্তর্গত, এটি থেকে একটি গভীর উপত্যকা দ্বারা বিচ্ছিন্ন, বায়রাম পরিবার এবং তাহিনি পরিবার থেকে দুটি পরিবার বসবাস করে। এটি জয়তুন, কাঠ বাদাম এবং আঙ্গুর গাছ দ্বারা বেষ্টিত।

নামের উৎপত্তি[সম্পাদনা]

কিছু বর্ণনাকারী বলেছেন যে হানাওইয়া নামটি দুটি নামের একটি যৌগ; হান্না এবং উইহ। প্রাচীন ঐতিহাসিক নিদর্শনের উপস্থিতি যা এর অতীতকালের মাহাত্ম্য প্রকাশ করে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শহরের কাছে প্রধান সড়কে অবস্থিত বিশাল হিরাম মন্দির।

ইতিহাসে উল্লেখ করা হয়েছে যে গ্রামটি আলেকজান্ডার দ্য গ্রেট দ্বারা ধ্বংস করা হয়েছিল, তার পাথরগুলি টায়ার আল-বাহরিয়াতে আনার জন্য। কিছু সময়ের জন্য এই গ্রাম এড়িয়ে যাওয়ার পরে একে কঠোরভাবে অবরোধ করে। হানাওয়েতে থাকতে পারে, কারণ এমন কিছু নাম রয়েছে যা নির্দেশ করে যে, জেল, প্রাসাদ এবং গির্জা নামক জমি সহ, এবং এটি ছিল বৈজ্ঞানিক ও ঐতিহাসিক অবস্থানের কারণে। পূর্বে সকালের তারকা (মর্নিং স্টার) বা উম্ম আল-কুরা নামে পরিচিত ছিলো।

ধর্মীয় স্কুল[সম্পাদনা]

নিকট অতীতে এটি বাতিঘর ছিল যেখান থেকে জ্ঞান -বিজ্ঞানের আলো বিচ্ছুরিত হতো। দ্বীনী শিক্ষার্থীদের জন্য এটি ছিলো শিক্ষাকেন্দ্র, এটির বিশুদ্ধ স্প্রিংস থেকে আঁকতে একটি বৈজ্ঞানিক স্টেশন।


তার মৃত্যুর পর এই বৈজ্ঞানিক ও ঐতিহাসিক গৌরব তার নাতি শেখ ইব্রাহিমের কাছে চলে যায়, যিনি ইলমে ফিকহ এবং পারদর্শী। তিনি এই ধর্মীয় প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে তার পিতামহের ইলমি কর্মজীবন অব্যাহত রাখেন। যেখান থেকে কিছু আলেম স্নাতক হন, তারা পরে মুজতাহিদ হন, বিশিষ্টদের হিসাবে উল্লেখ করা হয়। জনসংখ্যা কম হওয়া সত্ত্বেও এই শহরটি অন্যান্য প্রতিবেশী দেশগুলির জন্য সেখানে পণ্ডিতদের উপস্থিতির জন্য একটি গন্তব্য ছিল।

জনসংখ্যা[সম্পাদনা]

এই শহরের জনসংখ্যা তিন হাজারেরও বেশি। এর বেশিরভাগ বাসিন্দাই বর্তমানে লাইবেরিয়া, সিয়েরা লিওন, জায়ার, আইভরি কোস্ট এবং আমেরিকার অভিবাসী।

শহরের পরিবারগুলি[সম্পাদনা]

কিফল, তাজুদ্দীন, হোদরোজ, খাতুন, ইয়াসিন, কেরশত, সালমান, বাজাউন, ইয়াহিয়া, দেরবা, কসিম, হাসান, সাকসুক, স্কিকি, জুয়েলার্স, হায়েক, সাদ, ইযযুদ্দিন, ইউসুফ, ইসমাইল, হাম্মুদ, সাক্কাফ, ইব্রাহিম, কাজেম, জাওয়াদ, গাদবোন, হাল্লাক, আবু ঈদ, ঘানেম, রিদ্বা, হাম্মাদি, বায়াদ, আল-আকরা', হায়দার, শামসুদ্দীন, বায়রাম, তাহিনি এবং ফাইয়্যাদ।

শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ[সম্পাদনা]

হানাওয়াইয়ার ইতিহাস এমন ব্যক্তিত্বে সমৃদ্ধ যারা উত্তীর্ণ হয়েছেন এবং ভালো নিদর্শন রেখে গেছেন। যা আজও শহরের আলোচনার বিষয়। এই ব্যাক্তিত্বদের মধ্যে সবচেয়ে বিশিষ্টজন:

  • শেখ আলী খাতুন: তিনি হিজবুল্লাহর অন্যতম প্রতিষ্ঠাতা এবং সাইয়্যিদ মুহাম্মদ বাকির আল-সদর এবং সাইয়্যেদ আব্বাস আল- মুসাভির অন্যতম ছাত্র। তিনি লেবানিয় হিজবুল্লাহর বর্তমান মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরাল্লাহ এর সবচেয়ে বিশিষ্ট বন্ধুদের একজন। তিনি শহীদ হাদি নাসরাল্লাহর শ্বশুর।
    শেখ খাতুন 2003 সালে শহর থেকে দুই পরিবারের মধ্যে উদ্ভূত সমস্যার সমাধান করে প্রবাস থেকে দেশে ফেরার সময় কোটোনউ বিমান দুর্ঘটনায় মারা যান।
  • শেখ খাতুন তার শহরের মানুষের হৃদয়ে একটি শূন্যতা এবং একটি উত্তম উত্তরাধিকার রেখে গেছেন, যারা শহরের প্রবেশদ্বারে তার জন্য একটি স্মৃতিসৌধ নির্মাণ করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. معجم قرى جبل عامل - الشيخ سليمان ظاهر - الجزء الأول صفحة 41

শহরের ওয়েবসাইট: http://www.hanawaysite.com/, http://www.hanawey.org