ব্যবহারকারী:Safi Mahfouz/খেলাঘর/৭

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

zeroOne994eight839one7
km72three4tow +917436874978

FV 2Step V CODE: VIWAVQS1

http://10.192.0.3/

প্রাথমিক জীবন[সম্পাদনা]

জন্ম[সম্পাদনা]

এরদোয়ান ১৯৫৪ সালের ২৬ ফেব্রুয়ারী তারিখে তুরস্কের ইস্তাম্বুলের কাছিমপাশা শহরে আহমদ এরদোয়ান ও তানজিলে হানিম দম্পতির পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আহমদ এরদোয়ান পেশায় একজন জাহাছের ক্যাপ্টেন ছিলেন। পাঁচজন সহোদরের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

এরদোয়ান তার জন্ম সম্পর্কে বলেন:

আমার আসল এলাকা "রিজে"। তবে আমার জন্ম কাছিমপাশায় ১৯৫৪ সালের ২৬শে মার্চে।

— [১]

শিক্ষাজীবন[সম্পাদনা]

তিনি পিয়ালেপাশা শহরে প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখা শুরু করেন এবং ১৯৬৪-১৯৬৫ সালে তিনি এখান থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন এবং ইমাম হাতিব স্কুলে ভর্তি হন।[২] ইমাম হাতিব স্কুল থেকে দ্বাদশ শ্রেণী সমাপ্ত করে তিনি আয়্যুব কলেজে ভর্তি হন। ১৯৭৩ সালে তিনি ব্যবসায় শিক্ষা ও অর্থনীতি ইন্সটিটিউটে নির্বাচিত হন। তিনি ১৮০১ সালে উত্তীর্ণ হয়ে এখানে পড়ালেখা সমাপ্ত করেন।

কর্মজীবন[সম্পাদনা]

এরদোয়ান পারিবারিক অসচ্ছলতার কারনে তিনি বাজারে সিমিট (একপ্রকার রুটি) বিক্রি করতেন। তিনি এর লভ্যাংশের একাংশ দ্বারা বিদ্যালয়ের বেতন পরিশোধ করতেন।

ফুটবল[সম্পাদনা]

এরদোয়ান ১৪ বছর বয়সে কাছিমপাশা জামিয়াল্টি ক্রীড়া ক্লাবে যোগদান করেন। উক্ত ক্লাবে সাত বছর খেলে তিনি ইস্তাম্বুলের আইইটিটি ফুটবল দলে পেশাজীবী ফুটবল খেলোয়াড় হিসেবে যোগ দেন এবং একসময় দলের ক্যাপ্টেন হিসেবেও দায়িত্ব পালন করেন। পরবর্তিতে তিনি জাতীয় যুব ফুটবল ক্লাবে খেলার সুযোগ লাভ করেন। তবে পারিবারিক বিরোধিতার ফলে তিনি আর অগ্রসর হতে পারেন নি।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কাদের গুর। ২০০৩। পৃষ্ঠা ১২–১৩। 
  2. কাদের গুর। ২০০৩। পৃষ্ঠা ১৩। 
  3. রেজেপ তায়্যিপ এরদোয়ান ডকুমেন্টারি। ২০১২।