ব্যবহারকারী:SANDIP PUILYA

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিরুডিন :- হিরুডিন একধরনের প্রোটিন । যা রক্ত তঞ্চন এ সাহায্য করে । জোঁকের ক্ষেত্রে তঞ্চন বন্ধ করার জন্য রক্তচোষা জোঁকের লালায় হিরুডিন নামক রক্ত জমাট রোধক(anticoagulant) পেপটাইড ক্ষরিত হয়।জোঁকেদের (যেমন হিরুডিনারিয়া মেডিসিনালিস) রক্ত জমাট বাঁধা (blood cloting) বন্ধ করার জন্য চিকিৎসায় ব্যবহার হয়েছে। হিরুডিন এমন একটি জিন দ্বারা গঠিত যা কেমিক্যালি সিনথেসিস (Chemically synthesis ) । এই জিন ব্রাসিকা নেপাস( Brassica nepus ) এ পাঠানো হয় যেখান থেকে এটি পরিস্রুতকরণ (Purifying )হয়ে সীড এর ভূমিকায় আ্যকুমুলেট (accumulate ) হয়ে যায় ।

জোঁক[সম্পাদনা]

নিবন্ধ আলোচনা

রক্তচোষা জোঁক ও তাদের জাতভাইরা কেঁচোর মত এনিলিডা পর্বের জীব। এরা এনিলিডা পর্বের হিরুডিনিয়া উপপর্ব গঠন করে।

জোঁক
Hirudinaria medicinalis
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: Annelida
শ্রেণী: Clitellata
উপশ্রেণী: HirudineaLamarck, 1809
Infraclasses
Acanthobdellidea

Euhirudinea

(but see below)

রক্ত চুষছে জোঁক

জোঁক

কেঁচোর মত এদেরও ক্লাইটেলাম আছে ও গমনাঙ্গ সিটে (setae)।

আদিকাল থেকে রক্তচোষা জোঁকেদের (যেমন হিরুডিনারিয়া মেডিসিনালিস) রক্ত জমাট বাঁধা (blood cloting) বন্ধ করার জন্য চিকিৎসায় ব্যবহার হয়েছে। তঞ্চন বন্ধ করার জন্য রক্তচোষা জোঁকের লালায় হিরুডিন নামক রক্ত জমাট রোধক(anticoagulant) পেপটাইড ক্ষরিত হয়।

বাংলাদেশের আঞ্চলিক ভাষায় এগুলোকে "খেউরা জোঁক" বা " চীনা জোঁক" বলে। স্যাঁতসেতে ভিজেমাটি এদের পছন্দনীয় আবাস্থল। মাঝারি ও ছোট আকারের গবাদিপশু'র রক্তশূন্যতার কারণ এই জোঁক। একটি ছোটবাচ্চাকে যদি তিন/চারটি জোঁক একত্রে ধরে, তবে সেই বাচ্চাটি রক্তশূন্যতার জন্য মারাও যেতে পারে। বগুড়া জেলার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এলাকাগুলোতে এই জোঁক প্রচুর দেখা যায়। আমাদের গাড়ল-দুম্বা বা ভেড়ার পায়ের খুর ও ঘাস খাওয়ার সময় নাকের ভেতরে ঢুকে পড়ে এগুলো। ত্বকে ছিদ্র করে রক্ত শুষতে থাকে, যতক্ষন না এগুলোর পেট ফেটে যাওয়ার উপক্রম হয়ে নিজ থেকেই পড়ে যায়। এরা যেটুকু রক্ত খায় তাতে কোন সমস্যা হয়না। কিন্তু রক্ত খেতে যে ছিদ্রটি করে, সেই ছিদ্র দিয়ে অনেকটা রক্ত বেরিয়ে যায়। গ্রামবাংলায় পশুপালনের বড় অন্তরায় এই রাবারসদৃশ প্রাণিটি। এদের উৎপত্তি স্থল হলো গণচীন। ধারণা করা হয়, অনেককাল পূর্বে কয়লার মাধ্যমে এই জোঁক বাংলাদেশে আসে।

দেহ থেকে জোঁক অপসারনসম্পাদনা[সম্পাদনা]

দেহ থেকে জোঁক অপসারনের সবচেয়ে ভাল উপায় হল হাতের দুই আঙ্গুল ব্যবহার করে জোঁকের মুখের চোষক অংশের সিল ভেঙে দেওয়া।

জোঁক অপসারনের জন্য সাধারণত এর গায়ে সিগারেটের ছ্যাকা, খাবার লবণ, ভিনেগার, সাবান, ক্ষারীয় রাসায়নিক পদার্থ, লেবুর রস বা কিছু কার্বনেট পানীয় ব্যবহৃত হয়। তবে এ সব পদ্ধতি চিকিৎসকরা ব্যবহার করতে নিষেধ করেন। কারণ এসব ব্যবহার করলে জোঁক তার পাকস্থলীর সব কিছু বমি করে দেয়, যা কিনা মানব দেহের ক্ষতস্থানে রোগের সংক্রমণ করতে পারে। হাত দিয়ে টেনে জোঁক অপসারন করাও ঠিক নয়।

তথ্যসূত্রসম্পাদনা[সম্পাদনা]

  1. Victorian Poisons Information Centre: Leeches Victorian Poisons Information Centre. Retrieved on 2007-07-28.

বহিঃসংযোগসম্পাদনা[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে জোঁক সংক্রান্ত মিডিয়া রয়েছে।
উইকিপ্রজাতিতে-এ বিষয় সম্পর্কিত তথ্য রয়েছে: Hirudinea
উইকিবইয়ে Dichotomous Key বিষয়ের উপরে একটি পাতা রয়েছে: Hirudinea
  • Medicinal Leech
  • Leech fact sheet, Australian Museum
  • North American leeches
  • Leeches Turkey
  • How to remove a leech
  • Biotherapy with leeches and maggots
  • [[বিষয়শ্রেণী:নিবন্ধ পরামিতি ছাড়া ১৯১১ সালের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা থেকে উইকিপিডিয়া নিবন্ধসমূহে উদ্ধৃতি অন্তর্ভুক্ত করা হয়েছে]]
  • Leeches in Reconstructive Surgery