ব্যবহারকারী:MdsShakil/জ্যাক ওল্ডিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জ্যাক ওল্ডিং হ্যাটফিল্ড, হার্টফোর্ডশায়ার, ইংল্যান্ডের একটি কোম্পানি ছিল (জ্যাক ওল্ডিং অ্যান্ড কোং লিমিটেড), যেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ট্যাঙ্ক এবং ট্রাক্টর আমদানি এবং পরিবর্তনে বিশেষীকরণ করেছিল (উল্লেখযোগ্যভাবে ক্যাটারপিলারের যুক্তরাজ্যে একমাত্র আমদানিকারক)।

যুদ্ধের পরে, আংশিকভাবে ডলারের ঘাটতি ও সরকারী চাপের কারণে, তিনি ক্যাটারপিলার এজেন্সি ত্যাগ করে একটি চূড়ান্তভাবে ব্যর্থ জুয়া খেলেন যা প্রমাণিত হয়েছিল যে ভিকারস ভিগর ট্র্যাক্টরের চেয়ে কম। প্রকৃতপক্ষে, কোম্পানিটি স্বেচ্ছায় ভোটাধিকার ছেড়ে দেওয়ার একমাত্র ক্যাটারপিলার ডিলার হিসাবে স্বীকৃত। তারা ওপারম্যান মোটোকার্টের পরিবেশকও ছিল।

রোলস-রয়েসের ডাব্লুএ রোবোথাম তাকে "মহান ক্রীড়াবিদ, একজন মনোমুগ্ধকর হোস্ট ও একজন দক্ষ প্রশাসক" হিসাবে স্মরণ করেন যার প্রধান শখ ছিল "দৌড়" (তিনি গ্র্যান্ড ন্যাশনাল-এ ঘোড়া দৌড়াতেন), "শ্যুটিং এবং সুযোগের গেমস খেলা" ; কিন্তু তিনি একজন দুর্ভাগা পন্টার ছিলেন ও রোবোথাম তার রেসিং টিপস অনুসরণ না করতে শিখেছিলেন। ভিকারস ট্র্যাক্টর একটি রোলস-রয়েস ইঞ্জিন ব্যবহার করেছিল ও ওল্ডিংস ট্র্যাক্টরের জন্য একটি বিশ্বব্যাপী পরিষেবা সংস্থা স্থাপন করেছিল। জ্যাক ওল্ডিংজ্যাক ওল্ডিংজ্যাক ওল্ডিংজ্যাক ওল্ডিং কিন্তু ভিকার্স-আর্মস্ট্রংসকে জরুরীভাবে প্রয়োজনীয় ট্রাক্টর যন্ত্রাংশ বিশ্বজুড়ে বড় খরচে উড়াতে হয়েছিল এবং প্রায় এক হাজার ট্রাক্টর তৈরি করার পর উৎপাদন বন্ধ করে দিয়েছিল। [১]

তার মৃত্যুতে কোম্পানিটি স্কটিশ ল্যান্ড ডেভেলপমেন্টে চলে যায় এবং এসএলডি ওল্ডিং নামে পরিচিত হয়। [২]

জ্যাক ওল জ্যাক ওল্ডিং্ডিংয়ের আসল নাম ছিল হেনরি জন ডগলাস ওল্ডিং।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Robotham, William Arthur (১৯৭০)। Silver Ghosts and Silver Dawn। Constable। পৃষ্ঠা 241–4,253,273। Silver Ghosts and Silver Dawn. London: Constable. pp. 241–4, 253, 273.
  2. Sanders, Maurice H. (১৯৯৯)। Earth and Tree Moving in War and Peace: 60 golden years। Cortney Publications। আইএসবিএন 1904686257 
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HH, Olding" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।