ব্যবহারকারী:Mayeenul Islam/সিলেটের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিলেটের ইতিহাস বলতে বোঝানো হচ্ছে বাংলাদেশের সিলেট অঞ্চলের সমৃদ্ধ ঐতিহাসিক ঘটনাবলীর ঐহিহ্যমন্ডিত বিবরণ, যা সিলেট অঞ্চলের ব্যুৎপত্তিসহ এর বিকাশ নির্দেশ করবে।

প্রাচীনকাল[সম্পাদনা]

প্রাচীনকালে সিলেট জেলায় অস্ট্রিক জাতীয় লোকের বাস ছিল। আজকাল অবশ্য অস্ট্রীকদের ভেড্ডী বলা হয়। অস্ট্রিকরা হাড় ও পাথর দিয়ে অস্ত্র নির্মাণ করতো এবং তামা ও লোহার ব্যবহার জানতো। তারা কৃজিকাজ জানতো বলে এদেশে তাদের মাধ্যমে ধানের চাষ শুরু হয়। তাদের কেনাবেচার বিনিময়-উপকরণ ছিল কড়ি। সিলেটি ভাষায় 'এক গন্ডা', 'দুই গন্ডা', 'এক কুড়ি', 'দুই কুড়ি' ইত্যাদি গণনার প্রচলন হয়েছে এদের থেকেই। অস্ট্রিকদের পরে এদেশে আসে মঙ্গোলীয় জাতির লোকেরা। তবে মঙ্গোলীয়দের প্যারোযাইন শাখার লোকই এদেশে বেশি দেখা যায়। এদের 'বড়' জাতের লোক প্রধানত আসামের কাছাড় জেলা ও ত্রিপুরা রাজ্যে বাস করে। এরা সিলেট জেলার পার্বত্য অঞ্চলেও বাস করে। এরপর ৫০০ কিংবা ৬০০ খ্রিস্টাব্দে এদেশে বসতি স্থাপন করেন আর্য জাতির লোকেরা। ৭০০ অব্দে সিলেট কামরূপের অধীন[১] থাকলেও তারপরে সিলেট, ত্রিপুরার শ্রীনাথের বংশধরদের অধীনে আসে। ১০০০ অব্দে সিলেট, বিক্রমপুরের চন্দ্রবংশীয় রাজাদের অধীনে ছিল। ১১০০-১২০০ অব্দে এই অঞ্চল স্থানীয় সামন্ত নৃপতিদের অধিকারে ছিল। তবে পাল বংশীয় রাজাদের এঅঞ্চল অধিকারের কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায় না। তারপর ১৩শ শতকে বাংলায় মুসলিম শাসন জারি হয়। মুসলমানদের আগমনের পূর্বে সিলেট সমতট, হরিকেল, পটিকেরা ইত্যাদি রাজ্যের অন্তর্গত ছিল।[২]

১৩০৩ খ্রিস্টাব্দে শাহ জালাল [রহ.] সিলেট জয় করেন। যদিও সম্রাট আকবরের সময় সিলেট মোগলদের অধিকারে আসেনি[৩], তবে এরপর মোগলরা এই অঞ্চল দখল করে ১৬১২ খ্রিস্টাব্দে।[২]


আধুনিককাল[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ভাটেরা পরগণায় ১৮৭২ খ্রিস্টাব্দে প্রাপ্ত দুটি তাম্রশাসন। যেখানে নবনীর্বান, গণগুণ নারায়ন ও গোবিন্দকেশব দেব প্রমুখ রাজাদের নাম দেখে প্রত্নতাত্ত্বিকদের ধারণা এই তাম্রশাসনদ্বয় ১১০০-১২০০ অব্দের।
  2. হজরত শাহ্‌ জালাল ও সিলেটের ইতিহাস, সৈয়দ মুর্তাজা আলী; উৎস প্রকাশন, ঢাকা। পৃষ্ঠা ৬৪-৬৬। পরিদর্শনের তারিখ: জুলাই ২৩, ২০১১ খ্রি.।
  3. হজরত শাহ্‌ জালাল ও সিলেটের ইতিহাস, সৈয়দ মুর্তাজা আলী; উৎস প্রকাশন, ঢাকা। পৃষ্ঠা ৮২। পরিদর্শনের তারিখ: জুলাই ২৩, ২০১১ খ্রি.।

গ্রন্থসূত্র[সম্পাদনা]

  • হজরত শাহ্‌ জালাল ও সিলেটের ইতিহাস, সৈয়দ মুর্তাজা আলী, প্রথম প্রকাশ: ১৯৬৫ খ্রি.; জুলাই ২০০৩ সংস্করণ; উৎস প্রকাশন, বাংলাবাজার, ঢাকা থেকে প্রকাশিত।