ব্যবহারকারী:Friendsamin/Instant noodle

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইনস্ট্যান্ট নুডলস
ইনস্ট্যান্ট নুডলস টিপিক্যাল ব্লক আকারে (কাঁচা)
অন্যান্য নাম

দক্ষিণ এশিয়ায় Wai Wai নামে পরিচিত
অঞ্চল বা রাজ্য
প্রস্তুতকারীজাপানের মোমোফুকু আন্দো
প্রধান উপকরণশুকনো বা অর্ধ রান্নাকরা নুডলস, ভিন্ন স্বাদের মসলা

ইনস্ট্যান্ট নুডলস সাধারনত আগে থেকে রান্না করা ও শুঁকন ব্লক আকারের নুডলস যা ভিন্ন স্বাদের মসলা ও তেল দিয়ে বিক্রি করা হয়। মসলা সাধারণত একটি পৃথক প্যাকেটে দেওয়া হয়, কিন্তু বাটি নুদলসের ক্ষেত্রে মসলা প্রায়ই কাপে আলগা ভাবেই থাকে। কিছু ইনস্ট্যান্ট নুদলস প্যাকে সিল করা থাকে; এইগুলি গরম করে প্যাকেট থেকে সরাসরি খাওয়া যাই। শুঁকন নুডলস রান্না করে অথবা ফুটন্ত জলে সিদ্ধ করা হয়।  

আটা, ময়দা, পাম তেল, এবং লবন শুঁকন নুডলসের প্রধান উপাদান। স্মবাদের মসলা গুড়া তৈরির সাধারণ উপাদান হল লবণ, মনোসোডিয়াম গ্লুটামেট, মশলা, এবং চিনি। শুকনো নুডল ব্লক ছিল মূলত দ্বারা নির্মিত ফ্ল্যাশ ফ্রাইং রান্না নুডলস, এবং এই এখনও প্রধান পদ্ধতি ব্যবহার, এশিয়ান, দেশ, কিন্তু বায়ু-শুকনো নুডল ব্লক বিশেষ সুবিধাপ্রাপ্ত হয় পশ্চিমা দেশগুলোতে। শুকনো নুডলস ব্লক মূলত ফ্ল্যাশ ফ্রাইং দ্বারা তৈরি করাহত, এবং এশিয়ার দেশগুলিতে প্রধানত এই পদ্ধতিই ব্যবহৃত হয়, কিন্তু বাতাসে শুকনো নুডল ব্লক পশ্চিমী দেশগুলোতে বিশেষ সুবিধাপ্রাপ্ত হয়। 

ইনস্ট্যান্ট নুডলস জাপানের নিসসিন ফুডসের মোমুফুকু দ্বারা উদ্ভাবিত হয়েছিল।[১] ১৯৫৮ সালে চিকিন রামেন ব্রান্ডের অধীনে আত্মপ্রকাশ করে। ১৯৭১ সালে নিসসিন  একটি শুকনো নুডল ব্লক একটি পলিস্তারেনি বাটিতে দিয়ে কাপ নুডলস চালু করে (এটা জাপানে কাপ রামেন নামে উল্লেখ করা হয়। ইনস্ট্যান্ট নুডলস বিভিন্ন ব্র্যান্ড নামের অধীনে বিশ্বব্যাপী বাজারজাত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:জাপানি উদ্ভাবন]]