ব্যবহারকারী:Eftekhar Naeem/নেপচুনের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

(Discovery of Neptune থেকে অনুদিত)


নেপচুন গ্রহ গাণিতিকভাবে পরিক্ষিত হবার আগে গ্রহটি একটি পূর্বাভাস ছিল। উর্বাইন লি ভেরিয়ার পূর্বাভাসটি ১৮৪৬ সালে ২৩-২৪ সেপ্টেম্বর রাতে একটি বৃহত্তর গ্রহের অস্তিত্ব সৃষ্টি নিশ্চিত করেন।[১]

বার্লিন অবজারভেটরিতে লি ভেরিয়ার জ্যোতির্বিদ জোহান গটফ্রাইড গ্যালির (হেইনরিচ লুই ডি'আররেস্টেরের সহযোগিতায়) গণনা থেকে কাজ করেছিলেন।

এটি উনিশ শতকের বিজ্ঞান এবং নিউটনীয় মহাকর্ষীয় তত্ত্বের চমকপ্রদ নিশ্চিতকরণের একটি উত্তেজনাপূর্ণ মুহূর্ত ছিল।

প্রত্যক্ষের পর, গ্রহটি আবিষ্কারের পরে প্রমাণিত হয় অনেক আগে গ্রহটিকে পর্যবেক্ষণ করা হয়েছে এবং সেখানে বিভিন্ন গণনায় এর অবস্থান সম্পর্কে যা করেছিল সেগুলো এই পর্যবেক্ষণে নেতৃত্ব দেয় না।

১৮৪৭ সালে ইউরেনাস গ্রহ প্রায় এক সম্পূর্ণ কক্ষপথ থেকে হয়েছিল এটা ১৭৮১ সালে আবিষ্কার করেন উইলিয়াম হার্শেল এবং জ্যোতির্বিজ্ঞানীরা একটি অনিয়ম ধারাবাহিক কক্ষপথ সনাক্ত করেছিলেন । এই পথ সম্পূর্ণরূপে নিউটনের মহাকর্ষ সূত্র ব্যাখ্যা করতে পারে না। এই অনিয়মগুলির সমাধান করা যেতে পারে। যদি অতি দূরের মাধ্যাকর্ষণ শক্তি অজানা গ্রহটিকে সূর্যের চারপাশে তার পথকে গোলমেলে করে ফেলে। ১৯৪৫ সালে প্যারিসের জ্যোতির্বিজ্ঞানীরা এবং ক্যামব্রিজের জন পালঙ্ক অ্যাডামসগুলিতে জ্যোতির্বিজ্ঞানীরা এ ধরনের গ্রহের প্রকৃতি ও অবস্থান নির্ধারণের জন্য গণনা শুরু করেন। Le Verrier's success also led to a tense international dispute over priority, because shortly after the discovery George Airy, at the time British Astronomer Royal, announced that Adams had also predicted the discovery of the planet.[2] Nevertheless, the Royal Society awarded Le Verrier the Copley medal in 1846 for his achievement, without mention of Adams.[3] The Royal Society, however, also awarded Adams the Copley medal in 1848.

The discovery of Neptune led to the discovery of its moon Triton by William Lassell just seventeen days later.[4]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; chronology নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি