ব্যবহারকারী:Ankon Dey/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হ্যারী মার্কোউইটস[সম্পাদনা]

Harry Markowitz
জন্ম (1927-08-24) আগস্ট ২৪, ১৯২৭ (বয়স ৯৬)
জাতীয়তাAmerican
প্রতিষ্ঠানHarry Markowitz Company
Rady School of Management at the University of California, San Diego
Baruch College
RAND Corporation
Cowles Commission
কাজের ক্ষেত্রFinancial economics
ঘরানা/গোষ্ঠী/ঐতিহ্যChicago School of Economics
ডক্টরেট
উপদেষ্টা
Milton Friedman
Jacob Marschak
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেনTjalling Koopmans
Leonard Savage
অবদানসমূহModern portfolio theory
Efficient frontier
Sparse matrix methods
SIMSCRIPT
পুরস্কারJohn von Neumann Theory Prize (1989)
The Sveriges Riksbank Prize in Economic Sciences in Memory of Alfred Nobel (1990)
Information at IDEAS / RePEc

হ্যারি ম্যাক মার্কোভিটস (জন্ম ২4 শে আগস্ট, 19২7) একজন আমেরিকান অর্থনীতিবিদ এবং 1989 সালের জন ভন নিউম্যান থিওরি পুরস্কার এবং 1990 সালে Nobel Memorial Prize in Economic Sciences.জয়ী।

মার্কোভিটস University of California, San Diego এর Rady School of Management এর ফিন্যান্স এর অধ্যাপক। তিনি মূলত তার আধুনিক পোর্টফোলিও তত্ত্ব,সম্ভাব্য বিনিয়োগ পোর্টফোলিও আয় উপর সম্পদ ঝুঁকি, রিটার্ন, পারস্পরিক সম্পর্ক এবং বৈচিত্রের প্রভাব অধ্যয়ন এর জন্য বিখ্যাত।

জীবনী[সম্পাদনা]

হ্যারি মার্কোভিটস একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন, মরিস এবং মিল্রেড মার্কোভিটসের পুত্র।উচ্চ বিদ্যালয় চলাকালীন, মার্কোভিটিজ পদার্থবিজ্ঞান ও দর্শনে আগ্রহ প্রকাশ করেন, বিশেষ করে ডেভিড হিউমের ধারনা, তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের স্নাতক বছরগুলিতে অনুসরণের আগ্রহ অব্যাহত রেখেছিলেন।লিবারেল আর্টসে তার পিএইচবি গ্রহণ করার পর মার্কোভিটস সিদ্ধান্ত নিয়েছে যে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চালিয়ে যাবেন, অর্থনীতিতে বিশেষজ্ঞ হতে চান। সেখানে তিনি মিলন ফ্রাইডম্যান, তেজ্লিং কোপম্যানস, জ্যাকব মার্সচাক এবং লিওনার্ড স্যাভেজ সহ গুরুত্বপূর্ণ অর্থনীতিবিদদের তত্ত্বাবধানে অধ্যয়ন করার সুযোগ পান। তখনও একজন ছাত্র থাকাকালীন সময়ে তিনি কোলস কমিশন ফর রিসার্চ ইন ইকোনমিক্সের সদস্য হওয়ার আমন্ত্রণ জানায়, যা তখন শিকাগোতে ছিল। তিনি তার এএম সম্পন্ন করেন 1950 সালে বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে।

মার্কোভিটস তার গবেষণার বিষয় হিসাবে স্টক মার্কেটের বিশ্লেষণে গণিত প্রয়োগ করতে বেছে নিয়েছিলেন। থিসিস উপদেষ্টা ছিলেন জ্যাকব মার্সচাক, তাকে বিষয়টিকে অনুসরণ করার জন্য উত্সাহিত করেছিলেন, এটি উল্লেখ করেছিলেন যে এটি কফলে কমিশনের প্রতিষ্ঠাতা আলফ্রেড কাউলসের প্রিয় আগ্রহ ছিল। স্টক মূল্যের বর্তমান বোঝার গবেষণার সময়, যা সময়ে জন বার উইলিয়ামসের বর্তমান মান মডেলের সাথে যুক্ত ছিল, মার্কোভিট বুঝতে পেরেছিলেন যে এই তত্ত্বটির ঝুঁকিটির প্রভাব বিশ্লেষণের অভাব রয়েছে। এই অন্তর্দৃষ্টিটি 195২ সালে জার্নাল অফ ফাইন্যান্স দ্বারা প্রকাশিত অনিশ্চয়তার অধীনে পোর্টফোলিও বরাদ্দের তার প্রাথমিক তত্ত্বের বিকাশের দিকে পরিচালিত করেছিল।

1952 সালে, হ্যারি মার্কোভিট র‍্যান্ড কর্পোরেশনের জন্য কাজ করতে যান, যেখানে তিনি জর্জ ড্যান্টজিগের সাথে দেখা করেন। ড্যান্টিজগের সহায়তায়, মার্কোভিট অপ্টিমাইজেশান কৌশলগুলি গবেষণা চালিয়ে যাচ্ছিলেন, পরবর্তীতে মার্কোভিটস সীমান্তের নামটির উপর নির্ভর করে সর্বোত্তম মধ্য-বিবিধ পোর্টফোলিওগুলির সনাক্তকরণের জন্য সমালোচনামূলক লাইন অ্যালগরিদমটি বিকাশ করেছিলেন। 1954 সালে, তিনি পোর্টফোলিও তত্ত্বের থিসিস সহ শিকাগো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিতে পিএইচডি পান। বিষয়টি এত উপন্যাস ছিল যে, মার্কভিটস তার গবেষণায় রক্ষাকারী ছিলেন, তবে মিল্টন ফ্রিডম্যান যুক্তি দেন যে তার অবদান অর্থনীতি নয়। 1955-1956 সময় মার্কভিটস এক বছর কাওলস ফাউন্ডেশনে ছিলেন, যা জেমস টবিনের আমন্ত্রণে ইয়েলে বিশ্ববিদ্যালয়ে চলে যান। তিনি 1956 সালের কাগজে সমালোচনামূলক লাইন অ্যালগরিদম প্রকাশ করেছিলেন এবং 1959 সালে প্রকাশিত পোর্টফোলিও বরাদ্দের উপর একটি বই লেখার জন্য এই সময় ব্যবহার করেছিলেন।

1990 সালে মার্কভিটস অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল স্মৃতি পুরস্কার লাভ করেন এবং নিউইয়র্ক শহরের বারুচ কলেজে অর্থ বিভাগের অধ্যাপক ড। পূর্ববর্তী বছরে, তিনি অপারেশন রিসার্চ সোসাইটি অব আমেরিকা (বর্তমানে ইনস্টিটিউট ফর অপারেশনস রিসার্চ অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস, ইনফর্মস) থেকে জন ভন নিউম্যান থিওরি পুরস্কার পেয়েছেন তিনটি ক্ষেত্রের তত্ত্বের ক্ষেত্রে তার অবদানের জন্য: পোর্টফোলিও তত্ত্ব; স্পার ম্যাট্রিক্স পদ্ধতি; এবং সিমুলেশন ভাষা প্রোগ্রামিং (SIMSCRIPT)। স্পার্স ম্যাট্রিক্স পদ্ধতিগুলি এখন বৃহত্তর সমীকরণগুলির বড় বড় সিস্টেমগুলি সমাধান করার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয় যাদের কোয়েটিফায়ারগুলি বেশিরভাগই শূন্য। SIMSCRIPT ব্যাপকভাবে উত্পাদন, পরিবহন, এবং কম্পিউটার সিস্টেম এবং যুদ্ধ গেম কম্পিউটার সিমুলেশন প্রোগ্রাম করার জন্য ব্যবহার করা হয়েছে। SIMSCRIPT (I) মধ্যে বডি স্মৃতি বরাদ্দ পদ্ধতি অন্তর্ভুক্ত করা হয়েছে, যা মার্কোভিট দ্বারাও তৈরি করা হয়েছিল।

CACI[সম্পাদনা]

সিএসিআই ইন্টারন্যাশনাল হ'ল কোম্পানিটি হ্যারি কার এবং হ্যারি মার্কোভিটস দ্বারা 17 জুলাই, 196২ সালে ক্যালিফোর্নিয়া বিশ্লেষণ কেন্দ্র, ইনকর্পোরেটেড নামে প্রতিষ্ঠিত হয়েছিল। তারা র্যান্ডে প্রথম সিমুলেশন প্রোগ্রামিং ভাষা SIMSCRIPT বিকাশে সহায়তা করেছিল এবং এটি পাবলিক ডোমেনে প্রকাশ করার পরে, সিএসিএসআরআইপিটির জন্য সমর্থন ও প্রশিক্ষণের জন্য সিএসিআই প্রতিষ্ঠিত হয়েছিল। [6]

1968 সালে, মার্কোভিট মাইকেল গুডকিনের দ্বারা প্রতিষ্ঠিত আর্বিট্রেজ ম্যানেজমেন্ট সংস্থায় যোগ দেন। পল স্যামুয়েলসন এবং রবার্ট মার্টন এর সাথে কাজ করে তিনি হেজ তহবিল তৈরি করেন যা কম্পিউটারাইজড আর্বিট্রেজ ট্রেডিংয়ের প্রথম প্রচেষ্টার প্রতিনিধিত্ব করে। 1 9 70 সালে তিনি প্রধান নির্বাহী হিসাবে দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত হেজ ফান্ড হিসাবে সফলভাবে পরিচালিত হওয়ার পর, এএমসি 1971 সালে স্টুয়ার্ট এন্ড কো। কে বিক্রি করা হয়। এক বছর পর, মার্কোভিট কোম্পানির ত্যাগ করেন। কয়েক বছর পরে, তিনি সিএসিআই-এর SIMSCRIPT অবজেক্ট-ভিত্তিক বৈশিষ্ট্যগুলির সাথে যুক্ত ছিলেন।

Post CACI[সম্পাদনা]

মার্কোভিট এখন তার সময় ভাগ করেছেন শিক্ষা (ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের র্যাডি স্কুল অফ সান ডিিয়েগো, ইউসিএসডি-এ রডি স্কুল অফ অ্যাসোসিয়েট অধ্যাপক); ভিডিও কাস্টিং বক্তৃতা; এবং পরামর্শ (তার হ্যারি মার্কোভিট কোম্পানির অফিসের বাইরে)। তিনি বর্তমানে একটি ঐতিহ্যগত ও বিকল্প বিনিয়োগ উপদেষ্টা সংস্থা স্কাইভিউ ইনভেস্টমেন্ট অ্যাডভাইসার্সের উপদেষ্টা বোর্ডে আছেন। মার্কোভিট এছাড়াও এলডাব্লিউআই ফাইন্যান্সিয়াল ইনকর্পোরেটেডের বিনিয়োগ কমিটির ("লরিং ওয়ার্ড") কাজ করেন, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক বিনিয়োগ উপদেষ্টা সান জোসে; রবার্ট ডি। আর্নট এর নিউপোর্ট বিচ, ক্যালিফোর্নিয়া ভিত্তিক বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থা, রিসার্চ অ্যাফিলিয়েটস এর উপদেষ্টা প্যানেলে; মার্ক হেইনারের ইরভিনের উপদেষ্টা বোর্ড এবং ক্যালিফোর্নিয়া ভিত্তিক বিনিয়োগ উপদেষ্টা সংস্থা ইনডেক্স ফান্ড উপদেষ্টা; এবং 1 ম গ্লোবাল ইনভেস্টমেন্ট কমিটির উপদেষ্টা হিসাবে ডালাস, টেক্সাস ভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা ও বিনিয়োগ উপদেষ্টা সংস্থা। মার্কভিটস প্রস্তাবনা এবং অনিশ্চয়তা গণনা করার জন্য ড। স্যাম এল স্যাভেজের প্রতিষ্ঠিত 501 (c) (3) অলাভজনক সম্ভাব্যতা ব্যবস্থাপনার বোর্ডে পরামর্শ দেন এবং পরিষেবা দেন।

মার্কোভিটস 401 (কে) পরিচালিত অ্যাকাউন্ট সরবরাহকারী এবং বিনিয়োগ পরামর্শদাতা, গাইডেড চয়েসের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান স্থপতি। মার্কোভিটসের আরো সাম্প্রতিক কাজটিতে গাইডেড চয়েস বিনিয়োগ সমাধানের জন্য ব্যাকবোন সফ্টওয়্যার বিশ্লেষণ ডিজাইন করা হয়েছে এবং গাইডেড চয়েস ইনভেস্টমেন্ট কমিটির শিরোনাম দেওয়া হয়েছে। তিনি অবসরপ্রাপ্ত প্রক্রিয়ার পরবর্তী ধাপে নকশা করার জন্য সক্রিয়ভাবে জড়িত: গাইডেড স্পেন্ডিংয়ের মাধ্যমে সম্পদ বিতরণের সাথে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের সহায়তা।

গবেষণা[সম্পাদনা]

একটি "মার্কোভিট-দক্ষ পোর্টফোলিও" এমন এক যেখানে কোনও বৈচিত্র্য বিনিময় প্রত্যাশার প্রত্যাশার জন্য পোর্টফোলিওয়ের ঝুঁকি কম করতে পারে না (বিকল্পভাবে, পোর্টফোলিওয়ের ঝুঁকি বাড়িয়ে কোনও অতিরিক্ত প্রত্যাশিত প্রত্যাবর্তন অর্জন করা যাবে না)। মার্কোভিটসের দক্ষ ফ্রন্টিয়ার সমস্ত পোর্টফোলিওগুলির সেট যা প্রতিটি ঝুঁকির প্রতিটি স্তরের সর্বোচ্চ প্রত্যাশিত ফেরত দেবে। মূলধন সম্পদ মূল্য মডেলের উন্নয়নে দক্ষতার এই ধারণাগুলি অপরিহার্য ছিল।

মার্কোভিট এছাড়াও ইয়েল স্কুল অফ ম্যানেজমেন্টের ফ্রাঙ্ক জে। ফাবিজজি এর সাথে "বিনিয়োগের তত্ত্ব এবং প্র্যাকটিস অব ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট" বইয়ের পাঠ্যপুস্তকটির সাথে সম্পাদনা করেছিলেন।

  1. "Curriculum Vitae (Harry M. Markowitz)"hmarkowitz.com। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৭