বোস কর্পোরেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোস কর্পোরেশন
Bose Corporation
ব্যক্তিমালিকানাধীন কোম্পানী
শিল্প কনজুমার ইলেক্ট্রনিকস
প্রতিষ্ঠাকাল ১৯৬৪
সদরদপ্তর ফ্রামিংহ্যাম, ম্যাসাচুসেটস,, যুক্তরাষ্ট্র
প্রধান ব্যক্তি
অমর বোস, প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান
বব মারেসকা, প্রেসিডেন্ট
পণ্যসমূহ লাউডস্পীকার, হেডফোন, অডিও ইক্যুইপমেন্ট, কার অডিও
আয় বৃদ্ধিUS$2 বিলিয়ন[১]
স্লোগান Better Sound Through Research
ওয়েবসাইট bose.com

বোস কর্পোরেশন (ইংরেজি: Bose Corporation; ইংরেজি উচ্চারণ: /ˈboʊz/ (অসমর্থিত টেমপ্লেট)) যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ফ্রামিংহ্যাম ভিত্তিক একটি ব্যক্তিমালিকানাধীন কোম্পানী যা বিভিন্ন ধরণের শব্দ ও শ্রবণযন্ত্র নির্মাণে বিশেষায়িত।[২] এটি ১৯৬৪ সালে অমর গোপাল বসু (তিনি অমর বোস নামেও পরিচিত) কর্তৃক প্রতিষ্ঠিত হয়। কোম্পানীটি বর্তমানে ৫ টি কারখানা, ১৫১টি খুচরা বিক্রয়কেন্দ্র (২০০৬ সালে ২০ অক্টোবরের হিসাব অনুযায়ী) এবং একটি অটোমোটিভ সাবসিডিয়ারি পরিচালনা করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহস্থালী অডিও এবং বহনযোগ্য অডিও এর খুচরা বিক্রির দিকদিয়ে ২০০৮ এর নভেম্বর থেকে ২০০৯ এর এপ্রিল পর্যন্ত বোস এর অবস্থান ছিল তৃতীয়।[৩] বোস এর ৯০১ স্পীকার সিরিজ এর জন্য সুপরিচিত।

পেছনের কথা[সম্পাদনা]

বোস কর্পোরেশন বিভিন্ন ধরণের অডিও ডিভাইস (যার মধ্যে রয়েছে স্পীকার, এমপ্লিফায়ার, হেডফোন, বিলাসবহুল গাড়ির সাউন্ড সিস্টেম) ও অটোমোটিভ সাসপেনশন সিস্টেম উন্নয়ন ও তৈরি করে এবং এর সাথে কিছু সাধারণ গবেষণার কাজও করে থাকে। ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর অমর গোপাল বসু ১৯৬৪ সালে এটি প্রতিষ্ঠা করেন। মিঃ বোস মার্কিন সামরিক বাহিনী (নৌবাহিনী, বিমান বাহিনী এবং সেনাবাহিনী) এবং নাসার সাথেও কাজ করেন। এখনও তিনি বোস কর্পোরেশনের চেয়াম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১১ সালে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজিকে সিংহভাগ শেয়ার দান করে দেবার আগ পর্যন্ত তিনিই বোস কর্পোরেশনের মুখ্য শেয়ারহোল্ডার ছিলেন।

বোস কর্পোরেশনের প্রেসিডেন্টদের ইতিহাস[সম্পাদনা]

  1. উইলিয়াম (বিল) জকোবিচ (১৯৬৪-৬৬)
  2. চার্লস "চাক" হেকেন (১৯৬৬-৬৯)
  3. ফ্রাংক ই‍‌‌. ফার্গুসন (১৯৬৯-৭৬)
  4. অমর জি. বোস (১৯৭৬-৮০)
  5. শেরউন গ্রিন ব্লট (১৯৮০-২০০০)
  6. জন কোলম্যান (২০০০-২০০৫)
  7. বব মারেসকা (২০০৫ থেকে বর্তমান)

ফ্রামিংহ্যামে ৬৫০০ বর্গমিটার (৭০,০০০ বর্গফুট) আয়তনের বিল্ডিং - এ কোম্পানিটির নিজস্ব রিসার্চ, ডেভেলপমেন্ট ও ইঞ্জিনিয়ারিং (RD&E) বিভাগ অবস্থিত এবং RD&E খাতে এর সর্বনিম্ন বাৎসরিক বাজেট হচ্ছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার। ২০০৪ সালে ক্রমবর্ধমান অটোমোটিভ ও মার্কেটিং বিভাগের স্থানসংকুলানের জন্য বোস কর্পোরেশন এইপির কাছ থেকে স্টো এলাকায় আরও একটি জায়গা কিনে নেয়।

বোস স্টোর গুলো[সম্পাদনা]

ট্রেডমার্ককৃত প্রযুক্তি সমূহ[সম্পাদনা]

বিশেষায়িত পণ্য শ্রেণী[সম্পাদনা]

বোস সম্পর্কে মতামত[সম্পাদনা]

আইনী পদক্ষেপ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]