বৈচিত্র্য (উদ্ভিদবিদ্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জীবনঅধিজগৎজগৎপর্বশ্রেণীবর্গপরিবারগণপ্রজাতি
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাসের প্রধান আটটি শ্রেণীবিন্যাস ক্রমের নিন্মতম থেকে উচ্চতম পর্যায় পর্যন্ত ক্রমবিভক্তি। অন্তর্বর্তী অপ্রধান ক্রমগুলো দেখানো হয়নি।

বৈচিত্র্য (উদ্ভিদবিদ্যার নামকরণে সংক্ষেপে var. ; লাতিন: varietas varietas) প্রজাতি এবং উপ-প্রজাতির নীচে একটি শ্রেণিবিন্যাস র‍্যাঙ্ক, কিন্তু ফর্মের উপরে।[১] যেমন, এটি একটি তিন-অংশের ইনফ্রাস্পেসিফিক নাম পায়। কখনও কখনও এটি সুপারিশ করা হয় যে উপ-প্রজাতির র‍্যাঙ্কিটি ভৌগলিক স্বাতন্ত্র্যকে চিনতে ব্যবহার করা উচিত, যেখানে প্রজাতির ভৌগলিক পরিসর জুড়ে ট্যাক্সন দেখা গেলে বৈচিত্র্যের র‌্যাঙ্কটি উপযুক্ত।[২]

উদাহরণ[সম্পাদনা]

পিঙ্কুশন ক্যাকটাস, এসকোবারিয়া ভিভিপাড়া, কানাডা থেকে মেক্সিকো পর্যন্ত একটি বিস্তৃত পরিবর্তনশীল প্রজাতি, এবং নিউ মেক্সিকো জুড়ে প্রায় ২,৬০০ মিটার (৮,৫০০ ফু) নীচে পাওয়া যায়। নয়টি জাত বর্ণনা করা হয়েছে। যেখানে পিঙ্কুশন ক্যাকটাসের জাতগুলি মিলিত হয়, তারা একত্রিত হয়। এসকোবরিয়া ভিভিপাড়া বর্ণের জাত। অ্যারিজোনিকা অ্যারিজোনা থেকে এসেছে, অন্যদিকে এসকোবারিয়া ভিভিপাড়া ভার। নিও-মেক্সিকানা নিউ মেক্সিকো থেকে এসেছে।

সংজ্ঞা[সম্পাদনা]

শব্দটি বিভিন্ন লেখক দ্বারা বিভিন্ন উপায়ে সংজ্ঞায়িত করা হয়েছে।[৩] যাইহোক, চাষকৃত উদ্ভিদের জন্য নামকরণের আন্তর্জাতিক কোড, স্বীকার করে যে "বৈচিত্র্য" শব্দটি প্রায়ই " কাল্টিভার " বোঝাতে ব্যবহৃত হয়, এই ব্যবহারকে স্বীকার করে না। কোডে বৈচিত্র্যকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা হয়েছে: "প্রজাতি এবং ফর্ম (ফরমা) এর মধ্যে উদ্ভিদবিদ্যার নামকরণের শ্রেণিবিন্যাস বৈচিত্র্য (ভেরিয়েটা)"। কোডটি নিম্নরূপ অন্যান্য ব্যবহারকে স্বীকার করে: "প্রজাতির পদমর্যাদার নীচে একটি স্পষ্টভাবে পৃথকীকরণযোগ্য ট্যাক্সনের জন্য কিছু জাতীয় এবং আন্তর্জাতিক আইনে ব্যবহৃত শব্দ; সাধারণত, আইনী পাঠ্যগুলিতে, চাষের সমতুল্য একটি শব্দ। একটি জাতের অন্য জাতের থেকে আলাদা চেহারা থাকবে, কিন্তু সেই অন্যান্য জাতের সাথে অবাধে হাইব্রিডাইজ করবে।

অন্যান্য নামকরণ ব্যবহার[সম্পাদনা]

  • উদ্ভিদ প্রজনন নামকরণে, অন্ততপক্ষে ইউপিওভি কনভেনশনে স্বাক্ষরকারী দেশগুলিতে, " জাত " বা "উদ্ভিদের বৈচিত্র্য" একটি আইনি শব্দ।
  • প্রাণিবিদ্যার নামকরণে, প্রজাতির নীচে একমাত্র অনুমোদিত র‍্যাঙ্ক হল উপ-প্রজাতি। একটি নাম যা ১৯৫৯ সালের আগে প্রকাশিত হয়েছিল একটি জাতের নামটিকে একটি উপ-প্রজাতির নাম হিসাবে নেওয়া হয়। ১৯৬০ সালের পরে প্রকাশিত একটি নাম বিভিন্ন হিসাবে আনুষ্ঠানিকভাবে বিদ্যমান নেই। প্রাণিবিদ্যায়, প্রয়োজনে ফর্ম এবং রূপগুলি অনানুষ্ঠানিকভাবে ব্যবহার করা হয়, কিন্তু আইসিজেডএন দ্বারা অনিয়ন্ত্রিত।
  • ব্যাকটিরিওলজিকাল নামকরণ উপ-প্রজাতি শব্দটি ব্যবহার করে। ১৯৯২ সালের আগে কিছু নাম "জাত" হিসাবে প্রকাশিত হয়েছিল কিন্তু পরিভাষাটি এখন অননুমোদিত; যে নামগুলি জাত হিসাবে প্রকাশিত হয়েছিল তা উপ-প্রজাতি হিসাবে প্রকাশিত হওয়ার জন্য নেওয়া হয়।
  • ভিটিকালচার নামকরণে, যাকে " আঙ্গুরের জাত " হিসাবে উল্লেখ করা হয় তা বাস্তবে চাষকৃত উদ্ভিদের নামকরণের আন্তর্জাতিক কোডে ব্যবহার অনুসারে বা " উদ্ভিদের জাত " আইনী অর্থে উদ্ভিদবিদ্যার শ্রেণিবিন্যাসের জাতগুলির পরিবর্তে, যেহেতু সেগুলি কাটিংয়ের মাধ্যমে প্রচারিত হয়। এবং যৌন প্রজননের অধীনে স্থিতিশীল নয় এমন বৈশিষ্ট্য রয়েছে। যাইহোক, বিভিন্ন শব্দের ব্যবহার ভিটিকালচারে এতটাই নিবিষ্ট যে চাষে পরিবর্তনের সম্ভাবনা নেই।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Article 4"। International Code of Nomenclature for algae, fungi, and plants। ২০১২। 
  2. "Varieties and forms", HORTAX: Cultivated Plant Taxonomy Group, ১৭ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৯ জুলাই ২০১৬ 
  3. Robert T. Clausen (১৯৪১)। "On The Use Of The Terms "Subspecies" And "Variety"": 157–167।