সংকর (জীববিজ্ঞান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জীববিজ্ঞানের ভাষায়, দুটি ভিন্ন প্রজাতির মধ্যে আন্তঃপ্রজননের ফলে উদ্ভূত নতুন প্রজন্মকে ওই দুই প্রজাতির সংকর (হাইব্রিড বা ক্রসব্রিড) বলে।সংকর করার প্রক্রিয়াটিকে সংকরায়ন বলে। সংকর জীব তাদের নিজস্ব গুণাবলির অধিকারী হতে পারে। অনেক ক্ষেত্রে সংকরটি তার পিতামাতা থেকে ভিন্ন এবং উন্নত বৈশিষ্ট্য‌ও দেখাতে পারে। কখনো কখনো পিতামাতার চেয়ে বড় বা লম্বা হয়। প্রাণী এবং উদ্ভিদে হাইব্রিডের ধরনটি আলাদা। বংশানুবিজ্ঞানের দৃষ্টিতে জীবটি সঙ্করায়ণের জন্য ক্রোমোজোম সংখ্যা এবং নিজেদের মধ্যকার কতটুকু মিল রয়েছে তা প্রাধান্য পায়।

প্রজাতিগুলোর মধ্যে সংকরায়নের ক্ষেত্রে প্রধান অন্তরায় হল জীনগত এবং অঙ্গসংস্থানসংক্রান্ত পার্থক্য, উর্বরতার বিভিন্ন সময়, সঙ্গমের আচরণ ও সংকেত এবং শুক্রাণু কোষের কার্যক্ষমতা ও ভ্রুনের অবস্থা। কেউ কেউ নিষেকের আগে আবার কেউ কেউ নিষেকের পরে কাজ করে। প্রাণীদেহের মত উদ্ভিদেও সংকরায়নের ক্ষেত্রে প্রধান অন্তরায় একইরকম। যেমন বিভিন্ন উদ্ভিদে ফুল স্ফুটনের সময় বিভিন্ন রকম। আবার ক্রোমোসোমগুলির কাঠামোর পার্থক্যও একটা ব্যাপার। এছাড়াও রেণু বাহক বা পোলেন ভেক্টর, পরাগনালী বৃদ্ধির বাধা, সোমটোপ্লাস্টিক স্টেরিলিটি, সাইটোপ্লাজমিক-জেনিক পুরুষ স্টেরিলিটির পার্থক্যও সংকরায়নের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। সাধারণত একারণেই শুধুমাত্র কিছু কিছু প্রাণী এবং বেশ কয়েকটি উদ্ভিদে সংকর দেখা যায়। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংকর উদ্ভিদ বলি সেটা হচ্ছে গম।

পরিবেশের উপর মানুষের প্রভাবের ফলে বিশ্বের বিভিন্ন প্রজাতির মধ্যে আন্তঃপ্রজনন বৃদ্ধি পেয়েছে এবং বিশ্বব্যাপী নতুন নতুন প্রজাতির বিস্তার ও সংকরায়ন বৃদ্ধি পেয়েছে। সংকরায়নের ফলে যেই জীনগত মিশ্রণ ঘটে সেটা আসলে অনেক প্রজাতির জন্য বিলুপ্তির হুমকি স্বরূপ। অন্যদিকে ফসলের ক্ষেত্রে সংকরায়নের ফলে যে জিনগত ক্ষয় হয় তা ভবিষ্যতের বংশবৃদ্ধি ক্ষতি করতে পারে। প্রায়শই ইচ্ছাকৃতভাবে মানুষের দ্বারা বন্য এবং গৃহপালিত পশুর মধ্যে সংকরায়ন ঘটে। এটা আবার প্রায়ই সনাতন পদ্ধতির চাষ এবং আধুনিক কৃষিকাজ উভয় ক্ষেত্রেই হয়। অনেক ধরনের উপকারী ফল, ফুল, লতাগুল্ম ও গাছ এই সংকরায়নের মাধ্যমে আমরা পেয়ে থাকি। এরকম একটি ফুল, ওনোথেরার ল্যামারকিয়ানা মিউটেশনিজম এবং বহুবিজ্ঞানের প্রাথমিক জেনেটিক্স গবেষণার কেন্দ্রবিন্দু ছিল। এটা প্রায়শই পশুপালন ও পোষা প্রাণীর ব্যবসায়ের ক্ষেত্রেও করা হয়। কিছু সুপরিচিত বন্য এবং ঘরোয়া হাইব্রিড হল বিফালো এবং ওল্ফডগ। সাধারনত মানুষের দ্বারা যে গৃহপালিত প্রাণী এবং গাছপালাগুলির যে প্রজনন হয় তার ফলে স্বতন্ত্র জাতের উদ্ভব হয়। আবার এসব জাতের নিজেদের মধ্যে ক্রসব্রিড হলে (কোনও বুনো স্টক ছাড়াই) কখনও কখনও "সংকর" হিসাবেও ডাকা হয়। পৌরাণিক কাহিনী গুলোতে সংকর মানুষের অস্তিত্ব পাওয়া যায়। উদাহরণস্বরূপ, নিয়ান্ডারথালস এবং শারীরিকভাবে আধুনিক মানবেরা প্রায় ৪০,০০০ বছর আগে আন্তঃপ্রজনন করেছে বলে ধারণা করা হয়।

মানব সংস্কৃতিতে মিনোটোরে মত পৌরাণিক সংকরগুলোকে বিচিত্র আকারে দেখা যায়, যেমন: প্রাণী, মানুষ এবং পৌরাণিক জন্তুর সংমিশ্রণ যেমন শতেনর এবং স্ফিংক্স। এবং বাইবেলে বর্নিত আপোক্রিফার নেফিলিম যাকে স্বর্গীয় দূত ও সুন্দরী মহিলাদের মিলনের মাধ্যমে জন্ম নেয়া দুষ্টপুত্র হিসাবে বর্ণনা করা হয়েছে।

বুৎপত্তিগত অর্থ[সম্পাদনা]

ইংরেজি হাইব্রিড শব্দটি এসেছে ল্যাতিন হাইব্রিডা শব্দ থেকে। যদিও উনিশ শতকের দিকে ইংরেজি ভাষায় হাইব্রিড শব্দটি জনপ্রিয়তা পেতে থাকে, ১৭ শতকের শুরুর দিকেও এই শব্দের ব্যবহার দেখতে পাওয়া যায়।[১] সাধারণত ইংরেজি ভাষায়, দুইটি শব্দের যুগ্মমিলন ঘটিয়ে সঙ্কর জীবের নামকরণ করা হয়। উদাহরণস্বরূপঃ ইংরেজিতে টাইগার ও লায়নের যুগ্মমিলন ঘটয়ে সঙ্কর জীব লাইগার নামকরণ করা হয়েছে।[২]

বিভিন্ন শাখায় সংকরায়ন[সম্পাদনা]

Lলাইগার (সিংহ ও বাঘিনীর সঙ্কর)

প্রাণী এবং উদ্ভিদ প্রজনন[সম্পাদনা]

প্রাণী এবং উদ্ভিদ প্রজননকারীদের দৃষ্টিকোণ থেকে, বিভিন্ন প্রজাতির মধ্যে ক্রস থেকে বিভিন্ন ধরনের সংকর গঠিত হয়, যেমন বিভিন্ন জাতের মধ্যে। একক ক্রসব্রিড দুটি প্রজননকারী জীবের মধ্যে ক্রস থেকে ফলস্বরূপ যা একটি F1 সংকর উৎপাদন করে (প্রথম ফিলিয়াল প্রজন্ম)। দুটি ভিন্ন সমজাতীয় রেখার মধ্যবর্তী ক্রস একটি F1 হাইব্রিড তৈরি করে যা হিটারোজাইগাস; দুটি অ্যালিল রয়েছে, যার মধ্যে একটিতে প্রতিটি পিতা-মাতার অবদান রয়েছে এবং সাধারণত একটি প্রভাবশালী এবং অপরটি বিরল। সাধারণত, F1 প্রজন্মটিও ফেনোটাইপিকভাবে একজাতীয় বংশজাত করে যেগুলি একে অপরের সাথে সমান। দুটি পৃথক F1 হাইব্রিডের মধ্যে ক্রস থেকে ডাবল ক্রস সংকরন হয় (অর্থাৎ সম্পর্কিত নয় এমন দাদা-দাদি রয়েছে চারজন)। ত্রি-মুখী ক্রস সংকরন হয় সাধারণত একটি এফ১ হাইব্রিড এবং একটি ইনব্রেড লাইনের মধ্যবর্তী ক্রস থেকে। ট্রিপল ক্রস হাইব্রিড দুটি পৃথক তিন দিকের ক্রস হাইব্রিডের ক্রসিংয়ের ফলস্বরূপ। শীর্ষ ক্রস (বা "টপক্রস") হাইব্রিডগুলি সাধারণত বাচ্চাদের গুণমান উন্নত করার লক্ষ্যে শীর্ষ মানের বা খাঁটি-জাতের পুরুষ এবং একটি নিম্নমানের মহিলার সংকরায়নের ফলস্বরূপ। বড় জনসংখ্যার সংকরায়ন হয় সাধারণত একটি জনগোষ্ঠীর প্রাণী বা উদ্ভিদের সাথে অন্য জনগোষ্ঠীর প্রাণী বা উদ্ভিদের। এর মধ্যে রয়েছে আন্তঃস্বল্প সংকর বা বিভিন্ন জাতের মধ্যে ক্রস। উদ্যানতত্ত্বে, স্থিতিশীল সংকর শব্দটি একটি বার্ষিক উদ্ভিদ বর্ণনা করতে ব্যবহৃত হয় যেটা যদি বাহ্যিক পরাগমুক্ত (যেমন, একটি বায়ু-ফিল্টার গ্রিনহাউস) একটি ছোট জমিতে বেড়ে ওঠা এবং বংশবৃদ্ধি করা হয় তবে সেটা যে সন্তান জন্ম দেয় সেটা প্রজননক্ষম হয়।[৩]

ভৌগোলিক জীবিবিদ্যা[সম্পাদনা]

সংকরায়ন সেই অঞ্চলগুলিতে সংঘটিত হতে পারে যেখানে ভৌগোলিকভাবেই অনেক ধরনের প্রজাতি, উপ-প্রজাতি বা পৃথক জেনেটিক বংশগুলি বিদ্যমান থাকে। উদাহরণস্বরূপ, প্রজাপতি Limenitis arthemis এর উত্তর আমেরিকাতে দুটি প্রধান উপ-প্রজাতি রয়েছে; L. a. arthemis (সাদা রঙের) এবং L. a. astyanax (লাল দাগযুক্ত বেগুনি রঙের)। সাদা রঙের প্রজাপতির ডানাগুলিতে একটি উজ্জ্বল সাদা ব্যান্ড থাকে, যখন লাল দাগযুক্ত বেগুনিটি নীল-সবুজ রঙের। সংকরায়ন নিউ ইংল্যান্ড, দক্ষিণ অন্টারিও এবং "গ্রেট লেকস," সিভেন অঞ্চল "জুড়ে সরু অঞ্চলগুলির মধ্যে ঘটে। এই অঞ্চলগুলিতেই উপ-প্রজাতিগুলি গঠিত হয়েছিল। অন্যান্য সংকর অঞ্চলগুলি বর্ণিত প্রজাতির উদ্ভিদ এবং প্রাণীর মধ্যে গঠন করেছে।

বংশগতি[সম্পাদনা]

বংশগতির দৃষ্টিকোণ থেকে বিভিন্ন ধরনের সংকর পাওয়া যায়। জেনেটিক হাইব্রিড একই জিনের দুটি পৃথক অ্যালিল বহন করে, যেখানে উদাহরণস্বরূপ একটি অ্যালিল অপরটির চেয়ে হালকা রঙের কোড বহন করতে পারে। জেনেটিক কাঠামোগত অস্বাভাবিকতার ফলে গেমেটের সংশ্লেষণের ফলে একটি কাঠামোগত সংকরনের সৃষ্টি হয় যা কমপক্ষে একটি ক্রোমোসোমে আলাদা কাঠামো গঠন করে। ক্রোমোজোমের বিভিন্ন হ্যাপলয়েড সংখ্যক গেমেটের সংশ্লেষণের ফলে একটি সংকরায়ন হয়। Oenothera lamarckiana তে যেমন হেটেরোজাইজাস জিনোটাইপ ঘটে তখনই স্থায়ী সংকরন হয় কারণ সমস্ত হোমোজাইগাস সংমিশ্রণ প্রাণঘাতী। জিনতত্ত্বের প্রাথমিক ইতিহাসে হুগো ডি ভ্রিস ধারণা করেছিলেন যে এগুলি মিউটেশনের কারণে হয়েছিল।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

শ্রেণিবিন্যাসের দৃষ্টিকোণ থেকে সংকরগুলি তাদের পিতামাতা থেকে পৃথক হয়। বিভিন্ন উপ-প্রজাতির (যেমন কুকুর এবং ইউরেশিয়ান নেকড়ের মধ্যে) মধ্যে সংকরকে আন্ত-নির্দিষ্ট সংকর বলা হয়। আন্ত-নির্দিষ্ট সংকর হল আন্ত-প্রজাতির মধ্যে সঙ্গমের ফল। এর ফলে কখনও কখনও আন্ত-নির্দিষ্ট সংকরায়ন হয়। আন্তগণ সংকরগুলি বিভিন্ন গণ এর মধ্যে যেমন ভেড়া এবং ছাগলের মধ্যে মিলনের ফলে ঘটে। ইন্টারফ্যামিলিয়াল হাইব্রিডগুলি যেমন মুরগি এবং গিনিফোল বা ফিজান্টগুলির মধ্যে নির্ভরযোগ্যভাবে বর্ণিত তবে অত্যন্ত বিরল। আন্তঃগোত্রীয় সংকরায়ন সাধারণত খুব কম (বিভিন্ন গোত্রের মধ্যে) কিন্তু সী অরচিনের মধ্যে দেখা যায় যেমনঃ Strongylocentrotus purpuratus (মহিলা) এবং Dendraster excentricus (পুরুষ).

জীববিদ্যা[সম্পাদনা]

পিতামাতার বৈশিষ্ট্যের প্রকাশ[সম্পাদনা]

যখন দুটি স্বতন্ত্র ধরনের জীব একে অপরের সাথে প্রজনন করে তখন সংকরগুলি সাধারণত মধ্যবর্তী বৈশিষ্ট্য দেখায়। উদাহরণস্বরুপ একটি গাছের পিতামাতার লাল ফুল থাকে, অন্যটির সাদা হয় এবং সংকরটি গোলাপী ফুল। সাধারণত, সংকরগুলি কেবল একটি পিতা বা মাতাতে পৃথকভাবে দেখা বৈশিষ্টগুলি একত্রিত করে। যেমন একটি পাখির সংকর সাধারণত একটি পিতামাতা থেকে হলুদ মাথা পায় আর অন্যের থেকে কমলা পেটের বৈশিষ্ট্য একত্রিত ভাবে পেতে পারে।

প্রজনন বিচ্ছিন্নকরণের প্রক্রিয়া[সম্পাদনা]

আন্ত-নির্দিষ্ট সংকর সাধারণত দুটি আলাদা প্রজাতির সঙ্গমের মাধ্যমে জন্ম নেয়, সাধারণত একই বংশের মধ্যে থেকে। এভাবে জন্ম নেয়া সংকরগুলির মধ্যে বংশের উভয়ের পিতামাতার বৈশিষ্ট্য এবং অন্যান্য গুণাবলী প্রকাশ পায়। এগুলো প্রায়শই নির্বীজ হয়, যা প্রজাতির মধ্যে জিন প্রবাহকে বাধা দেয়। নির্বীজতা প্রায়শই দুটি প্রজাতির মধ্যে ক্রোমোজমের বিভিন্ন সংখ্যার জন্য হয়। উদাহরণস্বরূপ, গাধাতে ৬২ টি ক্রোমোজোম থাকে, ঘোড়াতে ৬৪ টি ক্রোমোজোম থাকে কিন্তু এদের সংকর খচ্চরে ৬৩ টি ক্রোমোজোম রয়েছে। খচ্চর, হিন্নিজ এবং অন্যান্য সাধারণভাবে নির্বীজ আন্ত-নির্দিষ্ট সংকরগুলো টেকসই গেমেট তৈরি করতে পারে না, কারণ ক্রোমোজোম কাঠামোর মধ্যে পার্থক্যগুলি মায়োসিসের সময় যথাযথ জুটি এবং পৃথকীকরণকে প্রতিরোধ করে, মায়োসিস ব্যাহত হয় এবং টেকসই শুক্রাণু এবং ডিম গঠিত হয় না। যাইহোক, মহিলা খচ্চরগুলিকে পুরুষ গাধার সাথে প্রজনন করানো যায়।

বিভিন্ন ধরনের প্রক্রিয়া সংকরনের সাফল্যকে সীমাবদ্ধ করে, বেশিরভাগ প্রজাতির মধ্যে বড় ধরনের জিনগত পার্থক্য সহ। বাধাগুলির মধ্যে রূপক পার্থক্য, উর্বরতার বিভিন্ন সময়, সঙ্গমের আচরণ ও সংকেত এবং শুক্রাণু কোষের শারীরবৃত্তীয় প্রত্যাখ্যান বা বিকাশযুক্ত ভ্রূণ অন্তর্ভুক্ত রয়েছে। কেউ কেউ নিষেকের আগে কাজ করে; অন্যরা পরে। উদ্ভিদের ক্ষেত্রে, সংকরকরণের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতাগুলি যেগুলো ফুল ফোটার সময়ের পার্থক্যর জন্য ঘটে, বিভিন্ন পরাগরেণ্যবাহী ভেক্টর, পরাগ টিউব বৃদ্ধির বাধা, সোমটোপ্লাস্টিক স্টেরিলিটি, সাইটোপ্লাজমিক-জেনিক পুরুষ স্টেরিলিটি এবং ক্রোমোজমের কাঠামোগত পার্থক্যর জন্যও হয়।

নির্দিষ্টকরন[সম্পাদনা]

সাধারণত অল্প কয়েকটি প্রাণী প্রজাতি সংকরনের মাধ্যমে হয়। যেমন লোনিসেরা মাছি একটি প্রাকৃতিক সংকর। আমেরিকান লাল নেকড়েকে সাধারণত ধূসর নেকড়ে এবং কোয়োটের একটি সংকর বলে মনে হয়, যদিও শ্রেণিবিন্যাস বিদ্যায় এর অবস্থাটি বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইউরোপীয় ভোজ্য ব্যাঙটি পুল ব্যাঙ এবং মার্শ ব্যাঙের মধ্যে একটি আধা-স্থায়ী হাইব্রিড; এর জনসংখ্যার কমপক্ষে পিতৃ প্রজাতির একটির অবিচ্ছিন্ন উপস্থিতি প্রয়োজন। প্রাচীনকালের গুহ চিত্রগুলি ইঙ্গিত দেয় যে ইউরোপীয় বাইসন অরোক এবং স্টেপ বিসনের প্রাকৃতিক সংকর।

উদ্ভিদ সংকরকরণ পশুর সংকরকরণের তুলনায় বেশি সাধারণ। বহু ফসলের প্রজাতি হল সংকর, উল্লেখযোগ্যভাবে পলিপ্লোইড গমগুলি: কারও কারও চারটি ক্রোমোসোম (টেট্রাপ্লয়েড) বা ছয়টি (হেক্সাপ্লাইয়েড) থাকে, অন্য গমের অন্যান্য প্রজাতির (বেশিরভাগ ইউক্যারিওটিক জীবের মতো) দুটি সেট (ডিপ্লোড) থাকে, তাই সংকরনের ঘটনাগুলি সম্ভবত এতে জড়িত ক্রোমোজোম সেট দ্বিগুণ করা, যা জিনগত বিচ্ছিন্নতা সৃষ্টি করে।

কিছু উদ্ভিদে নতুন নতুন প্রজাতির জন্য সংকরায়ন গুরুত্বপূর্ণ। তবে, হোমোপ্লয়েড হাইব্রিড স্পেসিফিকেশন (ক্রোমোজোমের সেটগুলির সংখ্যা বাড়ানো নয়) বিরল হতে পারে: ১৯৯৭ সালের মধ্যে কেবল ৮ টি প্রাকৃতিক উদাহরণ পুরোপুরি বর্ণিত হয়েছিল। পরীক্ষামূলক গবেষণায় বোঝা যায় যে সংকরকরণটি নতুন নতুন প্রজাতির জন্য দ্রুত হয়, এটি ধারণা করা যায় যে নতুন সংকর প্রজাতি এবং প্রাচীন সংকর প্রজাতির মিলের জিনোমগুলির সত্যতা দ্বারা নিশ্চিত হয়া যায় যে একবার সংকরন ঘটলে নতুন সংকর জিনোম স্থিতিশীল থাকতে পারে।

অনেকগুলি সংকর অঞ্চল জানা যায় যেখানে দুটি প্রজাতির ব্যাপ্তি দেখা যায় এবং সংকর ক্রমাগতভাবে প্রচুর পরিমাণে উৎপাদিত হয়। এই সংকর অঞ্চলগুলি অনুমানের প্রক্রিয়াগুলি অধ্যয়নের জন্য জৈবিক মডেল সিস্টেম হিসাবে কার্যকর। সম্প্রতি উত্তর পশ্চিম অঞ্চলগুলিতে শিকারীর দ্বারা গুলি করা ভাল্লুকের ডিএনএ বিশ্লেষণ করে প্রাকৃতিকভাবে সৃষ্ট এবং উর্বর গ্রিজলি-পোলার বিয়ার হাইব্রিডের অস্তিত্বের বিষয়টি নিশ্চিত করেছে।

সংকরকরণের শক্তিমত্তা[সম্পাদনা]

বিচ্ছিন্ন প্রজাতির মধ্যে সংকরন প্রায়শই পিতামাতার তুলনায় সংকরটির কম শারীরিক সক্ষমতা নিয়ে আসে। তবে সংকরগুলি সবসময় পিতামাতার সবধরনের গুণাবলী পায়না (মিশ্রিত উত্তরাধিকারের ক্ষেত্রে)। তবে কখনও কখনও পিতামাতার চেয়ে শক্তিশালী হয় এবং পিতামাতার বংশ বা জাতের চেয়ে ভাল গুনাবলী পায়, যা হেটেরোসিস, হাইব্রিড ভিগোর বা হেটেরোজাইগোট সুবিধা হিসাবে পরিচিত । এটি উদ্ভিদ সংকর এর ক্ষেত্রে সবচেয়ে বেশি দেখা যায়। ট্রান্সগ্রেসিভ ফেনোটাইপ হল এমন ধরনের ফিনোটাইপ যা পিতামাতার কোনওটির চেয়ে বেশি বা চরম বৈশিষ্ট্য প্রদর্শন করে। উদ্ভিদ প্রজননকারিরা লাইন ব্রিডিং এবং জটিল সংকর গঠন সহ সংকর উৎপাদন করতে বিভিন্ন কৌশল ব্যবহার করে। একটি অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ উদাহরণ হল হাইব্রিড ভুট্টা (কর্ন), যা খোলা পরাগায়িত জাতগুলির তুলনায় যথেষ্ট পরিমাণে বীজ ফলনের সুবিধা প্রদান করে। হাইব্রিড বীজ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অন্যান্য অনেক বড় ভুট্টা উৎপাদনকারী দেশে বাণিজ্যিকভাবে ভুট্টার বীজের বাজারে প্রাধান্য পেয়েছে।

সংকরে যে বৈশিষ্ট্য পিতামাতার বিভিন্নতার সীমার বাইরে চলে আসে (এবং এটি তার পিতামাতার মধ্যে কেবল মধ্যবর্তী নয়) তাকে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করা হয়। ধনাত্মক হেটেরোসিস আরও শক্তিশালী সংকর উৎপাদন করে, তারা আরও শক্তিশালী বা বড় হতে পারে; যদিও নেতিবাচক হেটেরোসিস শব্দটি দুর্বল বা ছোট সংকরকে বোঝায়। প্রাণী এবং উদ্ভিদ উভয়েরই সংকর ক্ষেত্রে হেটেরোসিস সাধারণ। উদাহরণস্বরূপ, একটি সিংহ এবং একটি বাঘ ("লাইগার") এর মধ্যে সংকর দুটি প্রজনকের তুলনায় অনেক বড়, আবার যেখানে "টাইগনস" (সিংহ + বাঘ) ছোট হয়। একইভাবে, সাধারণ ফিজান্ট (ফ্যাসিয়ানাস কলচিকাস) এবং গার্হস্থ্য পাখির (গ্যালাস গ্যালাস) এর মধ্যে সংকরগুলি তাদের পিতা-মাতার উভয়ের চেয়ে বড় হয়, যেমন সাধারণ ময়ূর এবং স্বর্ণ ময়ূরীর (ক্রাইসোলোফাস পিকচারাস) এর মধ্যে প্রজনন হয়।

মানুষের প্রভাব[সম্পাদনা]

নৃতাত্ত্বিক সংকরায়ন[সম্পাদনা]

পরিবেশের উপর মানুষের যে প্রভাব তা দ্বারা সংকরায়ন ব্যাপকভাবে প্রভাবিত হয়। যেমনঃ নতুন প্রজাতি প্রবর্তন ও আবাস বিভাজনের প্রভাবের মাধ্যমে। এই ধরনের প্রভাবগুলি আন্তঃসংকর করণের মধ্য দিয়ে যাওয়া জনগোষ্ঠীর জিনেটিক্স সংরক্ষণ করা কঠিন করে তোলে। মানুষ দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে প্রজাতিগুলিকে পরিবেশগতভাবে প্রবর্তন করেছে, কিছুটা ইচ্ছাকৃত যেমন জৈবিক নিয়ন্ত্রণ, আবার কিছু অনিচ্ছাকৃত যেমন কিছু প্রজাতির দুর্ঘটনাক্রমে পালিয়ে যাওয়া। সংকরকরণের মাধ্যমে নতুন প্রজাতির উদ্ভব জনসংখ্যাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।[৪]

ব্যবস্থাপনা[সম্পাদনা]

দুটি সংকর ফুলের উদাহরণ দেয়া যাক যেটা সংকর ঝাকনি থেকে উৎপাদিত যার বৈজ্ঞানিক নাম Aquilegia pubescensAquilegia formosa। নৃতাত্ত্বিক সংকরায়নের তিনটি বিভাগের সাথে এক ধরনের ধারাবাহিকতা রয়েছে, ১/ ইন্ট্রোগ্রেশন ছাড়াই সংকরকরণ, ২/ বিস্তৃত ইন্ট্রোগ্রেশন সহ সংকরকরণ (মূল প্রজাতির মধ্যে একটির সাথে ব্যাকক্রসিং) ৩/ সংকর ঝাকনি (যেখানে অনেক বৈচিত্রময় প্রজাতি থাকে যাদের মধ্যে আন্তঃপ্রজনন হয়)। এই ধারাবাহিকতায় জনসংখ্যা কোথায় নেমে যায় তার উপর নির্ভর করে সেই জনসংখ্যার পরিচালনার পরিকল্পনা পরিবর্তন হবে। সংকরায়ন বর্তমানে বন্যপ্রাণী এবং আবাসন ব্যবস্থাপনার মধ্যে দুর্দান্ত আলোচনার একটি ক্ষেত্র। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন অন্যান্য পরিবর্তন তৈরি করছে যেমন জনসংখ্যার ভারসাম্যে যেটা নৃতাত্ত্বিক সংকরায়ন বৃদ্ধির পরোক্ষ কারণ।

সংকর ঝাকনি হয়ে উঠছে এমন জনসংখ্যা ছেড়ে দেওয়ার বা এখনও বিদ্যমান খাঁটি জাতগুলোকে বাঁচানোর চেষ্টা এবং সংরক্ষণ করতে উপযুক্ত সময় কখন তা নিয়ে সংরক্ষণবিদরা একমত নন। একটি জনগোষ্ঠী সম্পূর্ণ মিশ্রণ হয়ে ওঠার পরে লক্ষ্য হল এই সংকরগুলিকে তাদের ক্ষতি এড়ানোর জন্য সংরক্ষণ করা। সংরক্ষণবিদরা সংকর সনাক্তকরণের উপর নির্ভর করে প্রতিটি ক্ষেত্রে এর গুণাগুণকে বিবেচনা করে। একটি অভিন্ন সংকরায়ন নীতি প্রণয়ন করা প্রায় অসম্ভব, কারণ সংশ্লেষন যখন "প্রাকৃতিকভাবে" ঘটে তখন তা উপকারজনকভাবে ঘটতেও পারে এবং যখন সংকর ঝাঁকগুলি পূর্ববর্তী প্রজাতির একমাত্র অবশিষ্ট প্রমাণ হয়, তখন তাদের সংরক্ষণও করা দরকার।

জিনগত মিশ্রণ এবং বিলুপ্তি[সম্পাদনা]

আঞ্চলিকভাবে বিকশিত ইকোটাইপগুলি বিলুপ্তির সাথে হুমকির মুখে পড়তে পারে যখন নতুন জিন চালু হয় যা সেই পরিবেশগত পরিবর্তনকে পরিবর্তন করে। এটিকে কখনও কখনও জেনেটিক মিক্সিং বলা হয়। হাইব্রিডাইজেশন এবং ইন্ট্রোগ্রেশন, যা প্রাকৃতিক এবং হাইব্রিড জনসংখ্যায় ঘটতে পারে, নতুন জিনগত উপাদানের ফলে স্থানীয় জিনোটাইপগুলি প্রতিস্থাপনের দিকে পরিচালিত করতে পারে যদি সংকরগুলি আরও ফিট থাকে এবং দেশীয় ইকোটাইপ বা প্রজাতির তুলনায় এর প্রজনন আরও সুবিধাজনক। এই সংকরকরণের ঘটনাগুলি মানুষের দ্বারা বা আবাসস্থল পরিবর্তনের মাধ্যমে অ-নেটিভ জিনোটাইপগুলির প্রবর্তনের ফলে পূর্ববর্তী বিচ্ছিন্ন প্রজাতির সংস্পর্শে আসতে পারে। জিনগত মিশ্রণ বিচ্ছিন্ন আবাসগুলিতে বিরল প্রজাতির জন্য বিশেষত ক্ষতিকারক হতে পারে, শেষ পর্যন্ত জনসংখ্যাকে এমন একটি মাত্রায় প্রভাবিত করে যে মূলগতভাবে জিনগতভাবে পৃথক জনসংখ্যার কোনওটিই থেকে যায় না।

জীববৈচিত্র্য এবং খাদ্য সুরক্ষা উপর প্রভাব[সম্পাদনা]

কৃষিক্ষেত্র ও পশুপালনে সবুজ বিপ্লবের প্রচলিত সংকরকরণের ব্যবহারের উদাহরণ হল "উচ্চ ফলনশীল জাত" যা প্রজননের মাধ্যমে ফলন বৃদ্ধি করে। অজান্তেই ক্রস-পরাগায়ন এবং ক্রস ব্রিডিং (জেনেটিক মিক্সিং) এর সাথে মিশ্রিত স্থানীয়ভাবে আদিবাসী জাতের প্রতিস্থাপনের ফলে বিভিন্ন বন্য ও দেশীয় জাতের জিন পুলগুলি হ্রাস পেয়েছে যার ফলে জিনগত বৈচিত্র্য হ্রাস পেয়েছে।[৫] যেহেতু আদিবাসী জাতগুলি প্রায়শই স্থানীয় জলবায়ুতে ভালভাবে খাপ খায় এবং স্থানীয় রোগজীবাণুগুলির প্রতিরোধ ক্ষমতা থাকে তাই এটি ভবিষ্যতে বংশবৃদ্ধির জন্য জিন পুলের একটি উল্লেখযোগ্য জিনগত ক্ষয় হতে পারে। সুতরাং, বাণিজ্যিক উদ্ভিদ জিনতত্ত্ববিদরা এই প্রবণতা মোকাবেলায় "ব্যাপকভাবে অভিযোজিত" জাতের জাতের প্রজননের চেষ্টা করে।[৬]

বিভিন্ন শ্রেনীতে সংকরায়নের উদাহরণ[সম্পাদনা]

প্রাণীতে[সম্পাদনা]

স্তন্যপায়ী প্রাণী[সম্পাদনা]

ইক্যুইড হাইব্রিডের পরিচিত উদাহরণ হল খচ্চর যা একটি মহিলা ঘোড়া এবং একটি গাধার মধ্যে একটি ক্রস, আবার হিনি যা একটি মহিলা গাধা এবং একটি পুরুষ ঘোড়ার মধ্যে একটি ক্রস। খচ্চর এবং হিনির মতো পরিপূরক ধরনের জুড়িগুলিকে পারস্পরিক হাইব্রিড বলা হয়। অন্যান্য অনেক স্তন্যপায়ী ক্রসগুলির মধ্যে হ'ল হাইব্রিড উট, একটি বাইক্ট্রিয়ান উট এবং একটি ড্রোমডেরির মধ্যে ক্রস। লাইগার সহ ফেলিড হাইব্রিডের অনেকগুলি উদাহরণ রয়েছে।

সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর মধ্যে হাইব্রিড এর প্রথম জ্ঞাত উদাহরণটি ২০১৪ সালে আবিষ্কৃত হয়েছিল। ২০১৯ সালে বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে ৩০ বছর আগে পাওয়া একটি খুলি পাওয়া গেছে নরলুগা ডাব এর যা বেলুগা তিমি এবং নার্ভালের মধ্যে একটি সংকর।[৭]

পাখি[সম্পাদনা]

খাচার পাখি প্রজননকারিরা মাঝে মাঝে পাখির সংকরায়ন করে থাকে, যেমন গোল্ডফিঞ্চ ও ক্যানারি মধ্যে সংকর যা ফিঞ্চের খচ্চর হিসাবে পরিচিত।

উভচর[সম্পাদনা]

উভচরের মধ্যে সংকরের উদাহরণঃ জাপানিজ দৈত্যকার সালামান্ডার এবং চীনা দৈত্যকার সালাম্যান্ডার মিলে এমন সংকর তৈরি করেছে যা জাপানীজ আসল সালাম্যান্ডারদের বেঁচে থাকার হুমকিস্বরুপ কারণ উভয়ের মধ্যে খাবার এবং বাসস্থান নিয়ে প্রতিযোগিতা চলে।

মাছ[সম্পাদনা]

মাছের মধ্যে অস্ট্রেলিয়ান ব্ল্যাকটিপ হাঙ্গর এবং বড় ব্ল্যাকটিপ হাঙ্গরের মধ্যে প্রায় পঞ্চাশটি প্রাকৃতিক হাইব্রিডের একটি গ্রুপ পাওয়া গেছে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল থেকে ২০১২ সালে।

রাশিয়ান স্টার্জন এবং আমেরিকান প্যাডলফিশকে বন্দী অবস্থায় হাইব্রিড করা হয়েছিল যখন প্যাডলফিশের শুক্রাণু এবং স্টারজোন থেকে ডিম একত্রিত করা হয়েছিল যা অপ্রত্যাশিতভাবে প্রজননক্ষম ছিল। এই সংকরটিকে স্টার্ডলফিশ বলা হয়।

অমেরুদণ্ডী[সম্পাদনা]

পোকামাকড়গুলির মধ্যে উদাহরণঃ তথাকথিত ঘাতক মৌমাছিগুলি ভুলভাবে তৈরি হয়েছিল মৌমাছির একটি প্রজননের চেষ্টা করার সময় যা আরও বেশি মধু উৎপাদন করতে পারে এবং গ্রীষ্মমণ্ডলীয় অবস্থার সাথে আরও ভালভাবে খাপ খায়। এটি একটি ইউরোপীয় মধু মৌমাছি এবং একটি আফ্রিকান মৌমাছির ক্রসিঙয়ের মাধ্যমে করা হয়েছিল।[৮]

Colias eurytheme এবং C. philodice প্রজাপতি হাইব্রিড বংশ উৎপাদন করার জন্য যথেষ্ট জিনগত সামঞ্জস্য বজায় রেখেছে। সংকর নির্দিষ্টকরন বিভিন্নরকম হেলিকনিয়াস প্রজাপতি তৈরি করেছে, তবে এটি বিতর্কিত।[৯]

উদ্ভিদে[সম্পাদনা]

উদ্ভিদ প্রজাতি প্রাণীর প্রজাতির তুলনায় আরও সহজেই সংকরিত হয় এবং ফলস্বরূপ সংকরগুলি প্রায়শই উর্বর হয়। অনেক উদ্ভিদ প্রজাতি হাইব্রিডাইজেশনের ফলাফল, পলিপ্লাইডির সাথে মিলিত, যা ক্রোমোসোমের নকল করে। ক্রোমোজোম সদৃশটি সুশৃঙ্খল মায়োসিসের অনুমতি দেয় এবং তাই কার্যকর বীজ উৎপাদন করা যায়।

উদ্ভিদ সংকরকে সাধারণত নাম দেওয়া হয় যার মধ্যে একটি "×" থাকে (ইটালিক্সে নয়), যেমন লন্ডন প্লেইন উদ্ভিদের জন্য Platanus × acerifolia, যেমন P. orientalis (প্রাচ্য প্লেইন) এবং P. occidentalis (আমেরিকান সাইকামোর) এর একটি প্রাকৃতিক সংকর রয়েছে। পিতামাতার নামগুলি তাদের মধ্যে পুরোপুরি রাখা যেতে পারে, যেমন Prunus persica × Prunus americana তে দেখা গেছে মাতার নাম প্রথমে দেওয়া আছে অথবা জানা না থাকলে পিতামাতার নাম বর্ণানুক্রমিকভাবে দেওয়া হয়েছে।

জিনগতভাবে সামঞ্জস্যপূর্ণ উদ্ভিদ প্রজাতিগুলি ভৌগোলিক বিচ্ছিন্নতা, ফুলের সময়কালের পার্থক্য বা পরাগরেণকের পার্থক্য সহ বিভিন্ন কারণে প্রকৃতির মধ্যে সংকরকরণ করতে পারে না। যে প্রজাতিগুলি মানুষ বাগানে চাষ হয় সেগুলি প্রাকৃতিকভাবে সংকরন করতে পারে বা সংকরকরণগুলি মানুষের প্রয়াস দ্বারা সহজতর করা যেতে পারে যেমন ফুলের সময় পরিবর্তন বা কৃত্রিম পরাগায়নের মতো। মানুষের দ্বারা মাঝে মাঝে সংকরায়ন হয় উন্নত উদ্ভিদ জাত সৃষ্টি করার জন্য যেগুলোতে পিতৃ প্রজাতির কিছু বৈশিষ্ট্য বিদ্যমান থাকে। কৃষি ও উদ্যানতামূলক উভয় ফসলের রোগ-প্রতিরোধ বা জলবায়ু নমনীয়তার উন্নতির জন্য ফসলের এবং তাদের বন্য আত্মীয়দের মধ্যে সংকর নিয়ে এখন অনেক কাজ করা হচ্ছে।

কিছু ফসলের উদ্ভিদ হল বিভিন্ন জেনার (ইন্টারজেনেরিক হাইব্রিড), যেমন ট্রাইটিকেল, × ট্রাইটিকোসেকেল, একটি গম-রাই সংকর। বেশিরভাগ আধুনিক এবং প্রাচীন গমের জাতগুলি নিজেরাই সংকর; রুটি গম, ট্রাইটিকাম আস্তেজিয়াম, তিনটি বন্য ঘাসের একটি হেক্সাপ্লাইয়েড সংকর। লোগানবেরি (রুবস × লোগানোব্যাককাস) এবং জাম্বুরা (সিট্রাস × প্যারাডিসি) সহ বেশ কয়েকটি বাণিজ্যিক ফল সংকর, যেমন বাগানের গাছের গাছগুলি যেমন মরিচ (মেন্থা-পিপারিটা), এবং লন্ডন বিমানের মতো গাছগুলি (Iris albicans) । অনেক প্রাকৃতিক উদ্ভিদ সংকরগুলির মধ্যে রয়েছে Iris albicans, রাইজোম বিভাগ দ্বারা ছড়িয়ে পড়া একটি জীবাণুমুক্ত হাইব্রিড এবং Oenothera lamarckiana, এমন একটি ফুল যা হিউগো ডি ভ্রিসের গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলির বিষয় ছিল যা বহুবিজ্ঞানের ধারণার উদ্ভব করেছিল।[১০]

একটি নন-পলিপ্লাইড হাইব্রিডে নির্বীজকরন প্রায়শই ক্রোমোজোম সংখ্যার ফলাফল; যদি পিতামাতারা পৃথক ক্রোমোজোম জুটির সংখ্যার হয় তবে তাদের বংশের মধ্যে ক্রোমোজোমগুলির একটি বিজোড় সংখ্যা থাকবে, যা তাদেরকে ক্রোমোজোমাল ভারসাম্যযুক্ত ভারসাম্যযুক্ত গেমেট তৈরি করতে অক্ষম করে । যদিও এটি গমের মতো ফসলের ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত, যার জন্য বীজ না জন্মায় এমন ফসল উত্থাপন অর্থহীন হবে, তবে এটি কয়েকটি ফলের আকর্ষণীয় বৈশিষ্ট্য ধারণ করে। ট্রিপলয়েড কলা এবং তরমুজগুলি ইচ্ছাকৃতভাবে বংশবৃদ্ধি করা হয় কারণ এগুলি কোনও বীজ উৎপাদন করে না এবং এটি পার্থেনোকার্পিকও।[১১]

মানুষের মধ্যে[সম্পাদনা]

আধুনিক মানুষ এবং হোমো বংশের অন্যান্য প্রজাতির মধ্যে সংকরনের প্রমাণ রয়েছে। ২০১০ সালে, নিয়ানডারথাল জিনোম প্রকল্পটি দেখিয়েছিল যে বেশিরভাগ সাব-সাহারান আফ্রিকান বাদে, বর্তমানে বসবাসকারী সমস্ত লোকের ডিএনএর ১-৪% হল নিয়ান্ডারথাল এর ঐতিহ্য। ৬০০ ইউরোপীয় এবং পূর্ব এশীয়দের জিনোমগুলি বিশ্লেষণ করে দেখা গেছে যে তাদের সংমিশ্রণে আধুনিক মানব জনসংখ্যায় থাকা নিয়ানডারথাল জিনোমের ২০% অংশ রয়েছে। প্রাচীন মানব জনগোষ্ঠী নিয়ান্ডারথালস, ডেনিসভানস এবং অন্তত একটি বিলুপ্ত হওয়া হোমো প্রজাতির সাথে বাস করত এবং এদের সাথে প্রজনন করত। সুতরাং নিয়ান্ডারথাল এবং ডেনিসোভান ডিএনএ অন্তর্ভুক্তির মাধ্যমে মানব ডিএনএতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৯৯৮ সালে একটি সম্পূর্ণ প্রাগৈতিহাসিক কঙ্কাল পাওয়া যায় যা পর্তুগাল এর লাপেডো চাইল্ডের মধ্যে পাওয়া গেছে, এর মধ্যে জন্মগতভাবে আধুনিক মানুষ এবং নিয়ানডারথাল উভয়ের বৈশিষ্ট্য ছিল। বিশেষত বড় আকারের অনুনাসিক গহ্বর এবং অস্বাভাবিক আকারের মস্তিষ্কের খুলির সাথে কিছু প্রাচীন মানব খুলি মানব-নিয়ান্ডারথাল সংকর এর প্রতিনিধিত্ব করে। রোমানিয়ার ওয়েস গুহায় পাওয়া ৩৭০০০ থেকে ৪২০০০ বছরের পুরানো মানব চোয়ালে কেবল চার থেকে ছয় প্রজন্মের আগে নিয়ান্ডারথাল বংশের চিহ্ন পাওয়া যায়। বর্তমান মানব জনসংখ্যার নিয়ান্ডারথালসের সমস্ত জিন নিয়ান্ডারথাল পিতা এবং মানব মাতৃগণের বংশোদ্ভূত। ১৯৫৭ সালে ইতালিতে এক নিয়ান্ডারথাল খুলির সন্ধান পাওয়া গেছে যেখানে নিয়ান্ডারথাল মাইটোকন্ড্রিয়াল ডিএনএ প্রকাশ পেয়েছে, যা কেবল মাতৃতান্ত্রিক বংশের মধ্য দিয়েই চলে যায়, তবে খুলিতে আধুনিক মানুষের মতোই চিবুকের আকার রয়েছে। ধারণা করা হয় যে এটি একটি নিয়ান্ডারথল মা এবং একটি মানব পিতার সন্তান ছিল।

পুরাণে সংকরায়ন[সম্পাদনা]

লোককাহিনী এবং পৌরাণিক কাহিনীতে কখনও কখনও পৌরাণিক সংকর থাকে; যেমন মিনোটার ছিল প্যাসিপা এবং একটি সাদা ষাঁড়ের সন্তান। প্রায়শই তারা দুই বা ততোধিক প্রাণীর শারীরিক গুণাবলীর সংমিশ্রণ যেমন পৌরাণিক প্রাণী এবং মানুষের। কিছু পৌরাণিক সংকরায়নের উদাহরণ হল সেন্টোর (মানুষ / ঘোড়া), চিমেরা (ছাগল / সিংহ/ সাপ), হিপ্পোক্যাম্প (মাছ / ঘোড়া) এবং স্ফিংস (মহিলা / সিংহ)। ওল্ড টেস্টামেন্টে অর্ধ-মানব সংকর দৈত্যগুলির প্রথম প্রজন্মের কথা বলা হয়েছে যেমন নেফিলিম, এবং হেনোকের অ্যাপোক্রিফাল বইয়ে নেফিলিমকে পতিত ফেরেশতা এবং আকর্ষণীয় মহিলাদের দুষ্ট পুত্র হিসাবে বর্ণনা করেছে।

প্রকৃতি[সম্পাদনা]

সংকর জীব সর্বদা হেটারোজাইগাস প্রকৃতির।

সংকর প্রাণী[সম্পাদনা]

সংকর উদ্ভিদ[সম্পাদনা]

পোমাটো (পোটাটো অর্থাৎ আলুটমেটোর সংকর)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hybrid"Online Etymology Dictionary। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০১৭ 
  2. "When the sire is a lion the result is termed a Liger, whilst the converse is a Tigon." Edward George Boulenger, World natural history, B. T. Batsford ltd., 1937, p. 40
  3. Toogood, A., সম্পাদক (১৯৯৯)। Plant Propagation। American Horticultural Society। পৃষ্ঠা 21আইএসবিএন 978-0-7894-5520-8 
  4. Vitousek, Peter; ও অন্যান্য (১৯৯৭)। "Introduced Species: A Significant Component of Human-cause Global Change"। New Zealand Journal of Ecology21 (1): 1–16। 
  5. "Genetic Pollution: The Great Genetic Scandal" Devinder Sharma ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ মে ২০০৯ তারিখে; Bulletin 28
  6. Troyer, A. Forrest. Breeding Widely Adapted Cultivars: Examples from Maize. Encyclopedia of Plant and Crop Science, 27 February 2004.
  7. Kovrind, Mikkel; Eight Others। "Hybridization between two high Arctic cetaceans confirmed by genomic analysis" 
  8. Hall, H. Glenn; Zettel-Nalen, Catherine; Ellis, James D.। "African Honey Bee: What You Need to Know"। University of Florida IFAS Extension। ২৩ জুন ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৭ 
  9. Brower, A.V.Z. (২০১১)। "Hybrid speciation in Heliconius butterflies? A review and critique of the evidence"Genetica139 (2): 589–609। ডিওআই:10.1007/s10709-010-9530-4পিএমআইডি 21113790পিএমসি 3089819অবাধে প্রবেশযোগ্য 
  10. Sirks, M. J. (২০১৩)। General Genetics। Springer। পৃষ্ঠা 408। আইএসবিএন 978-94-015-7587-4 
  11. Burr, Benjamin; Burr, Frances (২ অক্টোবর ২০০০)। "How do seedless fruits arise and how are they propagated?"Scientific American