বেলুন (বিমানচালনাবিদ্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেলুন
আকাশে উড়ন্ত একটি বেলুন

বিমানচালনাবিদ্যায় বেলুন একটি যান্ত্রিকশক্তিহীন এরোস্ট্যাট, যা তার প্লবতার কারণে উপরে বা ভাসমান থাকে। একটি বেলুন মুক্ত হতে পারে, বাতাসের সাথে চলাচল করতে পারে, অথবা একটি নির্দিষ্ট বিন্দুতে বাঁধা হতে পারে। এটি একটি এয়ারশিপ থেকে পৃথক, যা একটি যান্ত্রিকশক্তি চালিত এরোস্ট্যাট নিয়ন্ত্রিত পদ্ধতিতে বাতাসের মাধ্যমে নিজেকে চালিত করতে পারে। অনেক বেলুনের একটি ঝুড়ি, গন্ডোলা বা ক্যাপসুল প্রধান খামের নিচে মানুষ বা সরঞ্জাম বহনের জন্য রাখা হয়েছে (ক্যামেরা এবং টেলিস্কোপ সহ, এবং ফ্লাইট-নিয়ন্ত্রণ প্রক্রিয়া)।

বেলুনের প্রকারভেদ[সম্পাদনা]

বেলুনের তিনটি প্রধান প্রকারভেদ আছেঃ

  • হট এয়ার বেলুন বা গরম বাতাস দ্বারা চালিত বেলুন - বেলুনস্থিত বাতাসকে উত্তপ্ত করে এই ধরনের বেলুনকে আকাশে ওড়ানো হয়। বেশীরভাগ বেলুনই এই জাতীয় বেলুন। অনেক সময় ভুল করে যে কোন মনুষ্যবাহী বেলুনকে হট এয়ার বেলুন বলা হয় যা আসলে ঠিক নয়।
  • গ্যাস বেলুন - এই বেলুনকে বাতাসের চেয়ে হালকা গ্যাস ব্যবহার করে ওড়ানো হয়। বেশীরভাগ গ্যাস বেলুনস্থিত গ্যাসের আভ্যন্তরীন চাপ এর চতুর্দিকের বাতাসের চাপের সমান হয় এবং এর উপরে ভিত্তি করে গ্যাস বেলুনকে চালনা করা হয়। গ্যাস বেলুনে সাধারণত নিম্নলিখিত গ্যাসগুলি ব্যবহার করা হয়ঃ
    • হাইড্রোজেন - হাইড্রোজেন অতিমাত্রায় দাহ্য গ্যাস বলে হিন্ডেনবার্গের দুর্ঘটনার পর বেলুনে এই গ্যাস খুব কম ক্ষেত্রে ব্যবহার করা হয়। তবে কিছু ক্রীড়া বেলুনে এবং মনুষ্যবিহীন বৈজ্ঞানিক ও আবহাওয়া বেলুনে এখনও ব্যবহৃত হয়।
    • হিলিয়াম - মনুষ্যবাহী প্রায় সব বেলুনে হিলিয়াম ব্যবহার করা হয়।
    • অ্যামোনিয়া - এর রাসায়নিক বৈশিষ্টের জন্য এবং স্বল্প উচ্চতার পাল্লার জন্য ব্যবহৃত হয়।
    • কয়লার গ্যাস - প্রথম দিকের বেলুনে ব্যবহৃত হতো। অতিমাত্রায় দাহ্য।
Early flight 02562u.jpg Early flight 02561u.jpg
বেলুনের আদি ইতিহাস; ১৯ শতকের শেষ দিকে প্রকাশিত সংগ্রাহকের কার্ড।

গ্যালারি[সম্পাদনা]

সাহিত্যে বেলুন[সম্পাদনা]

A tethered helium balloon gives the public rides to 500 feet (150 m) above the city of Bristol, England. The inset shows detail of the gondola.

ফাইভ উইকস ইন আ বেলুন বা বেলুনে পাঁচ সপ্তাহ নামে জুল ভার্নেরএকটি বৈজ্ঞানিক কল্পকাহিনি রয়েছে যা হচ্ছে হাইড্রোজেন গ্যাস চালিত একটি বেলুনে করে আফ্রিকার তৎকালীন অজ্ঞাত অঞ্চলের উপর দিয়ে উড়ে যাবার গল্প। বিস্তারিত দেখুন এখানে

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]