বুটসুদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অমিদা বুদ্ধের লালিত্য প্রদর্শন করছে খোলা দরজার অলঙ্কৃত একটি বাটসুদান । বৌদ্ধধর্মের জোডো শিনশু ধারার একটি বুটসুদান।
স্ক্রলে আঁকা বুদ্ধের ছবিসহ অভ্যন্তরীণ বেদীর ক্লোজ-আপ দৃশ্য

একটি Butsudan (仏壇, lit. "Buddhist altar") , কখনও কখনও বুটুধান লেখা হয়, জাপানি বৌদ্ধ সংস্কৃতির একটি মন্দির যা সাধারণত বাড়িতে বসানো হয়।[১] একটি বুটসুদান বুঝায় একটি অলঙ্কৃত প্ল্যাটফর্ম কিংবা দরজা যুক্ত সাধারণ একটি কাঠের ক্যাবিনেটের মধ্যে সংরক্ষিত একটি গোহনজোন বা ধর্মীয় প্রতিমূর্তি। সেটি সাধারণত একটি বুদ্ধ বা বোধিসত্ত্বের একটি মূর্তি বা চিত্রকর্ম, কিংবা একটি ক্যালিগ্রাফিক মন্ডলা স্ক্রোল হয়ে থাকে।

বুটসুদানকে প্রাথমিকভাবে বুদ্ধের পাশাপাশি পরিবারের মৃত সদস্যদের প্রতি প্রতি শ্রদ্ধা জানাতে ব্যবহার করা হয়।

বিন্যাস[সম্পাদনা]

একটি বুটসুদানে সাধারণত ধর্মীয় আচার-অনুষ্ঠানে সহায়ক উপাচারগুলো সাজানো থাকে। তার মধ্যে থাকে মোমবাতি, ধূপবাতি, ঘণ্টা এবং ফল, চা বা ভাতের মতো নৈবেদ্য রাখার জন্য একটি প্ল্যাটফর্ম যাকে বুটসুগু বলা হয়। কিছু বৌদ্ধ সম্প্রদায় স্মৃতি স্মারক ইহাই লিপি, পরলোকগত আত্মীয়দের নাম সম্বলিত কাকোচো তালিকা, বা মৃত আত্মীয়দের অস্থিভষ্ম পূর্ণ কলস বুটসুদানের মধ্যে বা কাছাকাছি রাখে।[২] বুটসুদানের স্থানটিকে বলা হয় বুটসুমা । কোনো বুটসুদানে দরজা থাকলে ধর্মীয় পালনের সময় গোহনজোন প্রতিমাটি স্থাপন করা হয় এবং ব্যবহারের পরে সেটি বন্ধ করে দেয়া হয়। দরজা না থাকলে, সাদা বা নকশাদার জালি কাপড়ের একটি পর্দা দিয়ে স্থানটিকে কখনও কখনও ঢেকে একে পৃথক করে এর পবিত্রতা রক্ষা করা হয়।

জাপানে প্রচালিত বিশ্বাস অনুযায়ী বুটসুদানকে বুদ্ধ, বোধিসত্ত্ব, সেইসাথে মৃত আত্মীয়দের বাড়ি বলে মনে করে। কিছু বৌদ্ধ সম্প্রদায়ে, কোনো পরিবারে যখন একটি বুটসুদানের স্থান পরিবর্তন কিংবা মেরামত করা হয়, তারপর একটি পুনঃনিবেদন অনুষ্ঠান পালিত হয়।[৩]

আলাদা আলাদা সম্প্রদায়ের ওপর ভিত্তি করে বুটসুদান এবং এর আশেপাশে উপাচারগুলোর প্রকারভেদ এবং সেগুলোর বিন্যাস ভিন্ন ভিন্ন হতে পারে। সাধারণত একটি হোনজোন, বুদ্ধ বা বৌদ্ধ দেবতার একটি মূর্তি বা চিত্রকর্ম থাকে। তবে আহরহই একটি মন্ত্র বা সূত্র পাঠের সূচিকর্মে নকশা কৃত স্ক্রলও দেখা যায়। প্রায়শই একটিবাটসুদানের কাছাকাছি থাকে এমন অন্যান্য সহায়ক উপাচারগুলোর মধ্যে রয়েছে চা, জল এবং খাবার (সাধারণত ফল বা চাল), একটি ধূপবাতি, মোমবাতি, ফুল, ঝুলন্ত বাতি এবং চিরসবুজ।[৪] একটি রিন নামের একটি দণ্ডঘণ্টা প্রায়ই বাটসুদানের সঙ্গে দেখা যায়, যা স্তোত্রপাঠের বা প্রার্থনার সময় বাজানো হয়। কিছু বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা বাটসুদানের ভিতরে বা পাশে মৃত পরিবারের সদস্যদের নাম খোদাই করা ইহাই লিপি স্থাপন করে।

অন্যান্য বৌদ্ধ সম্প্রদায়ে, যেমন জোডো শিনশু, সাধারণত এগুলি থাকে না, তবে এর পরিবর্তে বাটসুদানের কাছে মৃত ব্যক্তির ছবি থাকতে পারে।[৫] বাটসুদান সাধারণত একটি বড় বেদিতে স্থাপন করা হয় এবং সেটার মধ্যে গুরুত্বপূর্ণ পারিবারিক নথি এবং সনদগুলি রাখা হয়।[৬]

সামাজিক-আধ্যাত্মিক সম্পর্ক[সম্পাদনা]

একটি বাটসুদানে রাখা একটি আত্মার তালিকা

বুটসুদান সাধারণত একটি চিরাচরিত জাপানি পরিবারের জীবনের একটি অপরিহার্য অংশ হিসাবে বিবেচিত হয়। পরিবারের সদস্যদের মৃত্যু বা পূর্বপুরুষদের জীবনকে প্রতিফলিত করার মাধ্যমে এটি পরিবারের আধ্যাত্মিক বিশ্বাসের কেন্দ্রবিন্দু হিসাবে প্রতিফলিত হয়।

বিশেষ করে গ্রামের ক্ষেত্রে কথাটি প্রযোজ্য, যেখানে ৯০% এরও বেশি পরিবারে একটি বাটসুদান থাকা খুবই সাধারণ ব্যাপার।

শহর ও শহরতলির এলাকাতে এর বিপরীত চিত্র বিরাজ করে, যেখানে বুটসুদানের উপস্থিতির হার প্রায়শই ৬০% এর ও কম হতে পারে।[৭]

আরও দেখুন[সম্পাদনা]

  • গোহনজন (নিচিরেন বৌদ্ধধর্ম)
  • কামিদানা - শিন্টোতে অনুরূপ ধারণা
  • আত্মার ঘর

মন্তব্য[সম্পাদনা]

  1. Reader (1995:55) notes: "Over 60% of Japanese households have a butsudan: many of the rest do not simply because no-one in the family has yet died and become an ancestor".
  2. Cf. Reader (1995:55-56); Lewis (2007:178).
  3. NHK World - Core Kyoto - The Butsudan Episode
  4. Cf. Buckley (2002:56-57).
  5. Bregman, Lucy (২০০৯)। Religion, Death, and Dying, Volume 3। Praeger। পৃষ্ঠা 164। আইএসবিএন 978-0897501217 
  6. Cf. Hamabata (1990:61).
  7. See Nakamaki (2003:24-25) for a discussion of the sociological stratification of butsudan ownership in modern Japan.

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে বুটসুদান সম্পর্কিত মিডিয়া দেখুন।