বুগুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বুগুন (পূর্বে খোয়া) হল ভারতের প্রাচীনতম স্বীকৃত তফসিল উপজাতিদের মধ্যে একটি, [১][২] তাদের অধিকাংশই অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার সিংচুং উপ-বিভাগে বসবাস করে। তাদের মোট জনসংখ্যা প্রায় ৩০০০। বুগুনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি তাদের সরল জীবন ও উষ্ণ আতিথেয়তায় প্রতিফলিত হয়। বুগুনরা বেশ কয়েকটি বহিরাগত গোষ্ঠীতে বাস করে। ঐতিহ্যগতভাবে প্রধান পেশা ছিল কৃষি, যা মাছ ধরা ও শিকার, গবাদি পশু পালন ইত্যাদির মতো অন্যান্য সহযোগী কার্যক্রমের সাথে সমর্থিত ছিল। বুগুনদের নিজস্ব লোককাহিনী, গান, নাচ, সঙ্গীত ও আচার-অনুষ্ঠান রয়েছে। একটি বিরল পাখি বুগুন লিওসিচলা উপজাতির নামে নামকরণ করা হয়েছিল।

তারা প্রধানত অরুণাচল প্রদেশ রাজ্যের ৬-থ্রিজিনো-বুরাগাঁও এসটি বিধানসভা কেন্দ্রের অধীনে পশ্চিম কামেং জেলার উপ-ক্রান্তীয় সিংচুং প্রশাসনিক উপ-বিভাগে বাস করে।[৩] স্থানীয় কিংবদন্তি অনুযায়ী, তারা বিশ্বাস করত যে তারা একক পূর্বপুরুষ অচিনফুমফুলুয়ার বংশধর।

ভাষা[সম্পাদনা]

বুগুন ভাষা খো-বাওয়া ভাষার অধীনে বুগুনিশ/কামেনিক ভাষার মধ্যে একটি এবং একে ভারতের একটি বিপন্ন ভাষা হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

জীবিকা[সম্পাদনা]

তাদের জীবিকার ভিত্তি হিসাবে কাজ করে স্থানান্তরিত চাষাবাদের চর্চা করা হয় এবং গরু, ঘোড়া, শুকর, ভেড়া, ছাগল, পাখি ও মিথুনের মতো গৃহপালিত প্রাণী পালন করা হয়। তাদের খাদ্য সমৃদ্ধ করার জন্য সাধারণ বর্শা, ফাঁদ, ধনুক ও তীর ব্যবহার করে বন্য প্রাণী শিকার করা হয়।

সরকার[সম্পাদনা]

ঐতিহ্যগতভাবে বুগুনদের তাদের সমাজকে নিয়ন্ত্রণ করার জন্য তাদের নিজস্ব সামাজিক-রাজনৈতিক-প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থা রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. file:///http://lawmin.nic.in/ld/subord/rule9a.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-০৯-২০ তারিখে The constitution (schedule Tribes) Order, 1950
  2. Tribes of India
  3. Ram Kumar Deuri (১৯৮৩)। Festivals of Kameng। Directorate of Research, Govt. of Arunachal Pradesh। পৃষ্ঠা 11।