বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থা
দেশবিশ্বব্যাপী (১৪৫ দেশ)
প্রতিষ্ঠিত১৯২৮
প্রতিষ্ঠাতারবার্ট ব্যাডেন পাওয়েল
সদস্য১০ মিলিয়ন
চেয়ারম্যানNicola Grinstead
ওয়েবসাইট
http://www.wagggs.org/
 স্কাউটিং প্রবেশদ্বার

বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থা (ইংরেজি: World Association of Girl Guides and Girl Scouts) হলো একটি আন্তর্জাতিক সংগঠন। এই বিশ্ব স্কাউট সংস্থার প্ৰধান কার্যালয়টি লন্ডনে অবস্থিত।

==ইতিহাস==গার্ল স্কাউট এর মূলমন্ত্র কি?

নীতিবাক্য: গার্ল স্কাউটের নীতিবাক্য হল " প্রস্তুত হও ।" 1947 গার্ল স্কাউট হ্যান্ডবুকে, নীতিবাক্যটি এইভাবে ব্যাখ্যা করা হয়েছিল: "একটি গার্ল স্কাউট যেখানেই তার প্রয়োজন সেখানে সাহায্য করার জন্য প্রস্তুত। পরিবেশন করার ইচ্ছা যথেষ্ট নয়; এমনকি জরুরী পরিস্থিতিতেও কীভাবে কাজটি ভালভাবে করতে হয় তা আপনাকে অবশ্যই জানতে হবে। " আজও একই কথা সত্য।

জুলিয়েট গর্ডন লো-ও তার ডাকনাম, "ডেইজি" দ্বারা ব্যাপকভাবে পরিচিত - 1912 সালে তার নিজ শহর সাভানা, জর্জিয়ার গার্ল স্কাউট শুরু করেছিলেন। প্রথম সৈন্যদল 18 জন মেয়ের সমন্বয়ে গঠিত ছিল যারা সকলেই একটি কৌতূহল এবং একটি বিশ্বাস ভাগ করে নিয়েছিল যে তারা কিছু করতে পারে।

এমন একটি সময়ে যখন মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলারা এখনও ভোট দিতে পারেননি এবং কঠোর সামাজিক নিয়মে লেগে থাকবেন বলে আশা করা হয়েছিল, মেয়েদেরকে তাদের অনন্য শক্তি আলিঙ্গন করতে এবং তাদের নিজস্ব সুযোগ তৈরি করতে উত্সাহিত করা ছিল খেলা-পরিবর্তনকারী। 100 বছরেরও বেশি আগে মেয়েদের সেই ছোট সমাবেশটি আমেরিকা জুড়ে একটি আন্দোলনকে প্রজ্বলিত করেছিল যেখানে প্রতিটি মেয়ে তার পূর্ণ সম্ভাবনা আনলক করতে পারে, আজীবন বন্ধু খুঁজে পেতে পারে এবং বিশ্বকে একটি ভাল জায়গা করে তুলতে পারে।

আজকের কাজ আগামী দিনের ইতিহাস, এবং আমরা তার নির্মাতা।

গার্ল স্কাউট হ্যান্ডবুক, 1913

কার্যাবলি[সম্পাদনা]

শিক্ষা পদ্ধতি[সম্পাদনা]

বৈশ্বিক অঞ্চল[সম্পাদনা]

বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থার ৫টি বৈশ্বিক অঞল হলোঃ
  WAGGGS-ইউরোপ অঞ্চল
  WAGGGS-আরব অঞ্চল
  WAGGGS-আফ্রিকা অঞ্চল
  WAGGGS-এশিয়া প্যাসিফিক অঞ্চল
  WAGGGS-ওয়েস্টার্ন হ্যামিসফেয়া অঞ্চল

সাংগঠনিক কাজের সুবিধার জন্য বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থাকে ৫টি অঞ্চলে ভাগ করা হয়েছে।এগুলো হলোঃ এশিয়া প্যাসিফিক অঞ্চল, আফ্রিকা অঞ্চল, আরব অঞ্চল, ইউরোপ অঞ্চল ও ওয়েস্টার্ন হ্যামিসফেয়া অঞ্চল।

বৈশ্বিক কেন্দ্রসমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:WAGGGS

টেমপ্লেট:Scouting