গুগল সার্চউইকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ০১:০২, ১৫ জুলাই ২০২৩ তারিখে সম্পাদিত হয়েছিল ("Google SearchWiki" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

গুগল সার্চউইকি

সার্চউইকি ছিল একটি গুগল অনুসন্ধান বৈশিষ্ট্য যা লগ-ইন করা ব্যবহারকারীদের অনুসন্ধানের ফলাফল টীকা এবং পুনঃক্রম করার অনুমতি দেয়। টীকা এবং সংশোধিত ক্রম শুধুমাত্র ব্যবহারকারীর অনুসন্ধানে প্রযোজ্য, তবে একটি প্রদত্ত অনুসন্ধান ক্যোয়ারির জন্য অন্যান্য ব্যবহারকারীদের টীকা দেখা সম্ভব ছিল৷[১] সার্চউইকি ২০ নভেম্বর, ২০০৮-এ মুক্তি পায় এবং ৩রা মার্চ, ২০১০-এ বন্ধ হয়ে যায়।[২] পূর্বে তৈরি করা সকল সার্চউইকি সম্পাদনা লগইন করা ব্যবহারকারীর সার্চউইকি নোট পৃষ্ঠায় সংরক্ষিত ছিল।[৩]

গুগল স্টারস সার্চউইকি প্রতিস্থাপন করেছিল। যাতে ব্যবহারকারীদের আর অনুসন্ধান ফলাফল টীকা বা পুনঃক্রম করার বিকল্প ছিলনা। পরিবর্তে, একজন ব্যবহারকারী একটি "স্টার মার্কার" এ ক্লিক করেন যা একটি নতুন অনুসন্ধানের শীর্ষে একটি তারকাচিহ্নিত ফলাফলের তালিকায় ভুক্তিটিকে উপস্থিত করে।

তথ্যসূত্র

  1. "SearchWiki: make search your own"। সংগ্রহের তারিখ ২০০৮-১১-২০ 
  2. Google Blog (৩ মার্চ ২০১০)। "Stars Make Search More Personal"। সংগ্রহের তারিখ ২০১০-০৩-১৪ 
  3. "Google feature:SearchWiki"। সংগ্রহের তারিখ ২০১০-০৩-১৪