হর কি পৌরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Anupamdutta73 (আলোচনা | অবদান) কর্তৃক ১৬:৩০, ১৩ জুলাই ২০২১ তারিখে সম্পাদিত হয়েছিল ("Har Ki Pauri" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

হর কি পৌড়ির সন্ধ্যা দৃশ্য, হরিদ্বার

হর কি পৌরি ভারতের উত্তরাখণ্ড রাজ্যের হরিদ্বারে গঙ্গার তীরে একটি বিখ্যাত ঘাট । এই শ্রদ্ধেয় স্থানটি পবিত্র নগরী হরিদ্বারের প্রধান লক্ষণ। আক্ষরিক অর্থে, " হার " এর অর্থ "Godশ্বর", "কি" এর অর্থ "এর" এবং "পাউরি" এর অর্থ "পদক্ষেপ"। বিশ্বাস করা হয় যে, ভগবান বিষ্ণু বৈদিক যুগে হর কি পৌড়িতে ব্রহ্মকুন্ডে এসেছিলেন। [১]

এটি বিশ্বাস করা হয় যে এটি ঠিক স্পট যেখানে গঙ্গা পাহাড় ছেড়ে সমভূমিতে প্রবেশ করে। ঘাটটি গঙ্গার খালের পশ্চিম তীরে রয়েছে যার মধ্য দিয়ে গঙ্গাটি উত্তর দিকে সরিয়ে নেওয়া হয়েছে। হর কি পৌরি এমন এক অঞ্চল যেখানে হাজারো তীর্থযাত্রী একত্রিত হন এবং প্রতি বারো বছর পর পর অনুষ্ঠিত হওয়া কুম্ভ মেলা (কুম্বল মেলা) এবং উত্সব শুরু হয় অর্ধ কুম্ভ মেলা (অর্ধकुंभ মেলা) যা প্রতি ছয় বছরে অনুষ্ঠিত হয় এবং পাঞ্জাবি উত্সব বৈশাখী, প্রতি বছর এপ্রিল মাসে ঘটে ফসল উত্সব।

ইতিহাস

১৮৬৬ সালের গঙ্গার বিপরীত তীর থেকে হরি কি পাউড়ি এবং সংলগ্ন অঞ্চল।
হর কি পৌরি, 1880 এর দশকে।

কথিত আছে যে, রাজা বিক্রমাদিত্য খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে গঙ্গার তীরে এখানে ধ্যান করতে এসেছিলেন তাঁর ভাই, ভারতীর স্মরণে এটি নির্মাণ করেছিলেন। হার কি পৌরীর এমন একটি অঞ্চল, যেখানে সন্ধ্যায় গঙ্গা আরতি হয় এবং যা সবচেয়ে পবিত্র হিসাবে বিবেচিত হয় Brahmakund হিসাবে পরিচিত ( ब्रह्म कुण्ड )। [২] সমুদ্র মন্ত্রের পরে আকাশের পাখি, গরুড় দ্বারা একটি কলসীতে বহন করার সময় আকাশ থেকে অমৃতের ফোঁটা পড়ে গিয়েছিল be প্রতিদিন, হর কি পৌর ঘাট প্রত্যক্ষদর্শী শত শত গঙ্গার জলে ডুবছে। জায়গাটি খুব শুভ হিসাবে বিবেচিত হয়। পরবর্তীকালে কুম্ভ মেলায় ভিড় বাড়ার সাথে সাথে কয়েক বছর ধরে ঘাটগুলি বড় আকারের সম্প্রসারণ ও সংস্কারের কাজ করেছে। বেশ কয়েকটি মন্দির পদক্ষেপে উঠে এসেছে, সর্বাধিক 19 শতকের শেষদিকে নির্মিত হয়েছিল।

এই ঘাটগুলির সম্প্রসারণ ১৯৩৮ সালে হয়েছিল (উত্তরপ্রদেশের আগ্রার জমিদার হরগ্যান সিং কাতারা করেছিলেন) এবং তারপরে আবারও ১৯৮৬ সালে। [৩]

Panoramic view of Har Ki Pauri, Haridwar, showing Malviya Dwip (right), named after Madan Mohan Malviya, and Birla Tower, built 1936.

গঙ্গা আরতি

Ganga River Aarti
হরিদ্বারের হর কি পৌড়িতে সন্ধ্যা গঙ্গা আরতি

প্রতি সন্ধ্যায় সূর্যাস্তের সময়, হর কি পৌরীর পুরোহিতরা - Ganga Aarti - একটি পুরানো overতিহ্য ধরে। যেখানে জলের উপর দিয়ে প্রবাহিত হয় আলোকস্রোত বয়ে যেতে। Ganga Aarti গাওয়ার জন্য গঙ্গা নদীর তীরে বিপুল সংখ্যক লোক সমাগম হয় প্রশংসা। সেই সময় পুরোহিতেরা হাতে বড় বড় ফায়ার বাটি ধরে রাখেন, ঘাটে অবস্থিত মন্দিরগুলিতে ঘণ্টা বাজান এবং পুরোহিতদের দ্বারা জপ করা হয়। মানুষ আশা এবং শুভেচ্ছার প্রতীক হিসাবে দিয়া (পাতা ও ফুল দিয়ে তৈরি) গঙ্গা নদীতে ঝাঁকুনি দেয়। তবে কিছু বিশেষ ক্ষেত্রে যেমন গ্রহগ্রহণের ঘটনা যেমন Ganga Aarti সেই অনুযায়ী পরিবর্তন করা হয়।

গঙ্গা খালে জল শুকানো

প্রতিবছর দশরার রাতে হরিদ্বারের গঙ্গা খালে জলাশয়টি আঞ্চলিকভাবে শুকিয়ে নদীর তীরে পরিষ্কার করার কাজ এবং ঘাটগুলি সংস্কারের কাজ শুরু করে। দীপাবলির রাতে জলটি পুনরুদ্ধার করা হয়। তবে যথারীতি প্রতিদিন গঙ্গা আরতি অনুষ্ঠিত হয়। এটি বিশ্বাস করা হয় যে মা গঙ্গা দশের দিন তার পৈতৃক বাড়িতে যান এবং ভাই দুজ বা ভাই ফোটার দিন ফিরে আসেন। [৪] [৫]

গ্যালারী

তথ্যসূত্র

  1. TheHaridwar The Imperial Gazetteer of India, 1909, v. 13, p. 52.
  2. "Har Ki Pauri" 
  3. Shri Ganga Tithi Parva Nirnaya, Ganga Sabha, Haridwar, 2009, p 10-11.
  4. http://news.webindia123.com/news/articles/India/20121015/2083168.html
  5. http://www.tribuneindia.com/2013/20131016/dplus.htm