তাইওয়ানের প্রশাসনিক বিভাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Anupamdutta73 (আলোচনা | অবদান) কর্তৃক ০৩:৫৫, ৩ সেপ্টেম্বর ২০২০ তারিখে সম্পাদিত হয়েছিল (নতুন পৃষ্ঠা: {{কাজ চলছে}} '''তাইওয়ান''' রিপাবলিক অফ চীন (আরওসি) নামে পরিচিত, এটি...)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

তাইওয়ান রিপাবলিক অফ চীন (আরওসি) নামে পরিচিত, এটি বহু-স্তরযুক্ত সংবিধিবদ্ধ মহকুমায় বিভক্ত। তাইওয়ানের জটিল রাজনৈতিক অবস্থানের কারণে, মূল সংবিধানে নির্ধারিত ডি জুরি সিস্টেম এবং আজ ব্যবহৃত ডি-ফ্যাক্টো সিস্টেমের মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

সাংবিধানিকভাবে, আরওসি প্রদেশগুলিতে বিভক্ত হয়েছে [zh] এবং বিশেষ পৌরসভা, প্রতিটি প্রদেশ শহর ও কাউন্টিতে বিভক্ত হয়ে।  প্রদেশগুলি "প্রবাহিত" করা হয়েছে এবং এটি আর কার্যকরী নয়।
প্রদেশগুলি বাস্তবে অ-কার্যক্ষম, তাইওয়ানকে নির্বাচিত প্রধান এবং স্থানীয় কাউন্সিলের নেতৃত্বে স্থানীয় সরকার নিয়ে ২২ টি আঞ্চলিক বিভাগে বিভক্ত করা হয়।  স্থানীয় সরকারগুলি যে বিষয়গুলির জন্য দায়ী বা আংশিকভাবে দায়বদ্ধ সেগুলির মধ্যে রয়েছে সামাজিক পরিষেবা, শিক্ষা, নগর পরিকল্পনা, গণপূর্ত, জল ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, পরিবহন এবং জননিরাপত্তা।  তিন ধরণের আঞ্চলিক বিভাগ রয়েছে: বিশেষ পৌরসভা, শহর ও কাউন্টি।  স্থানীয় প্রশাসনের জন্য বিশেষ পৌরসভা এবং শহরগুলি আরও জেলায় বিভক্ত।  কাউন্টিগুলি আরও জনপদে এবং কাউন্টি-প্রশাসিত শহরগুলিতে বিভক্ত।  এই বিভাগগুলিতে স্বায়ত্তশাসনের একটি ডিগ্রি রয়েছে।  তাদের নির্বাচিত নেতাদের এবং স্থানীয় কাউন্সিলগুলির সাথে সরকারী অফিস রয়েছে, যা কাউন্টির সাথে দায়িত্ব ভাগ করে দেয়।