তাইওয়ানের প্রশাসনিক বিভাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাইওয়ানের প্রশাসনিক বিভাগ

তাইওয়ান রিপাবলিক অফ চীন (আরওসি) নামে পরিচিত, এটি বহু-স্তরযুক্ত সংবিধিবদ্ধ মহকুমায় বিভক্ত। তাইওয়ানের জটিল রাজনৈতিক অবস্থানের কারণে, মূল সংবিধানে নির্ধারিত ডি জুরি সিস্টেম এবং আজ ব্যবহৃত ডি-ফ্যাক্টো সিস্টেমের মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

সাংবিধানিকভাবে, আরওসি বিভক্ত হয়েছে প্রদেশ [zh] এবং বিশেষ পৌরসভা। প্রতিটি প্রদেশ শহর ও কাউন্টিতে বিভক্ত হয়েছে। প্রদেশগুলি "প্রবাহিত" করা হয়েছে এবং এটি আর কার্যকরী নয়।

প্রদেশগুলি বাস্তবে অ-কার্যক্ষম, তাইওয়ানকে নির্বাচিত প্রধান এবং স্থানীয় কাউন্সিলের নেতৃত্বে স্থানীয় সরকার নিয়ে ২২ টি আঞ্চলিক বিভাগে বিভক্ত করা হয়েছে। স্থানীয় সরকারগুলি যে বিষয়গুলির জন্য দায়ী বা আংশিকভাবে দায়বদ্ধ সেগুলির মধ্যে রয়েছে সামাজিক পরিষেবা, শিক্ষা, নগর পরিকল্পনা, গণপূর্ত, জল ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, পরিবহন এবং জননিরাপত্তা। তিন ধরনের আঞ্চলিক বিভাগ রয়েছে: বিশেষ পৌরসভা, শহর ও কাউন্টি। স্থানীয় প্রশাসনের জন্য বিশেষ পৌরসভা এবং শহরগুলি আরও জেলায় বিভক্ত। কাউন্টিগুলি আরও জনপদে এবং কাউন্টি-প্রশাসিত শহরগুলিতে বিভক্ত। এই বিভাগগুলিতে স্বায়ত্তশাসনের একটি মাত্রা রয়েছে। তাদের নির্বাচিত নেতাদের এবং স্থানীয় কাউন্সিলগুলির সাথে সরকারী অফিস রয়েছে, যা কাউন্টির সাথে দায়িত্ব ভাগ করে দেয়।

স্থানীয় সরকার আইনের ৪ অনুচ্ছেদ অনুসারে, বিশেষ পৌরসভা সম্পর্কিত আইনগুলি ২ মিলিয়নেরও বেশি জনসংখ্যার কাউন্টিগুলিতে প্রয়োগ হয়। এই বিধানটি বর্তমানে কোনও কাউন্টিতে প্রযোজ্য নয়, যদিও এটি আগে তাইপেই কাউন্টি (বর্তমানে নিউ তাইপেই সিটি) এবং তাইয়ুয়ান কাউন্টি (বর্তমানে তাইয়ুয়ান সিটি) তে প্রয়োগ হয়েছিল।

বর্তমানে এখানে তিন ধরণের এবং মোট ২২ টি প্রশাসনিক বিভাগ সরাসরি কেন্দ্রীয় সরকার (এক্সিকিউটিভ ইউয়ান) দ্বারা পরিচালিত হয়। তাইওয়ানের স্থানীয় সরকার আইন অনুসারে, ১.২৫ মিলিয়নেরও বেশি জনসংখ্যার জায়গা একটি বিশেষ পৌরসভাতে পরিণত হতে পারে, যেখানে পঞ্চাশ থেকে ১.২৫ মিলিয়নের মধ্যে জনসংখ্যা রয়েছে তা শহরে পরিণত হতে পারে। ২ মিলিয়নেরও বেশি জনসংখ্যার কাউন্টিগুলি স্থানীয় স্বায়ত্তশাসনে কিছু অতিরিক্ত সুযোগ সুবিধা দিতে পারে যা বিশেষ পৌরসভাগুলির জন্য ডিজাইন করা হয়েছিল।

এই ২২ টি বিভাগ স্থানীয় সরকার আইন দ্বারা স্থানীয় স্বশাসন সংস্থা হিসাবে নিয়ন্ত্রিত। প্রতিটি বিভাগের নিজস্ব "সিটি / কাউন্টি সরকার" নামে নিজস্ব নির্বাহী এবং "সিটি / কাউন্টি কাউন্সিল" নামে নিজস্ব আইনসভা রয়েছে। সিটি মেয়র, কাউন্টি ম্যাজিস্ট্রেট এবং সমস্ত বিধায়ক জনগণের দ্বারা এখতিয়ারের অধীনে প্রতি চার বছরে নির্বাচিত হন।

দেশের ২২ টি প্রধান বিভাগকে আরও ৩৬৮ মহকুমায় ভাগ করা হয়েছে। এই ৩৬৮ বিভাগগুলি নিম্নলিখিত হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে

Name Chinese Pinyin Pe̍h-ōe-jī Administered by Self-gov. No.
Mountain indigenous township 山地鄕 shāndì xiāng soaⁿ-tē hiong County Yes 24
Rural township xiāng hiong County Yes 122
Urban township zhèn tìn County Yes 38
County-administered city 縣轄市 xiànxiáshì koān-hat-chhī County Yes 14
Mountain indigenous district 原住民區 yuánzhùmín qū gôan-chū-bîn khu Special municipality Yes 6
District khu Special municipality
City
No 164

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৯ সালে তাইওয়ান যখন তাদের অধিকার ফিরে পেলো, তখন দাবি করা অঞ্চলটি ৩৫ টি প্রদেশ, ১২ টি বিশেষ পৌরসভা, ১ বিশেষ প্রশাসনিক অঞ্চল এবং ২ স্বায়ত্তশাসিত অঞ্চল নিয়ে গঠিত ছিল। তবে, পিছু হটানোর পর থেকে আরওসি কেবল তাইওয়ান প্রদেশ এবং ফুজিয়ান প্রদেশের কয়েকটি দ্বীপপুঞ্জকে নিয়ন্ত্রণ করছে। আরওসি স্প্রেটলি দ্বীপপুঞ্জের প্রাতাস দ্বীপপুঞ্জ এবং তাইপিং দ্বীপও নিয়ন্ত্রণ করে, যা দক্ষিণ বিরোধী চীন সমুদ্র দ্বীপপুঞ্জের অংশ। তাইওয়ানে পশ্চাদপসরণ করার পরে এগুলি কাউহসুং প্রশাসনের অধীনে রাখা হয়েছিল।

১৯৪৯ সাল থেকে, সরকার তার নিয়ন্ত্রণাধীন এলাকায় কিছু পরিবর্তন করেছে। তাইপেই ১৯৬৭ সালে এবং কাওসিং ১৯৭৯ সালে একটি বিশেষ পৌরসভা গঠিত হয়েছিল। দুটি প্রাদেশিক সরকার তাদের কাজকর্ম কেন্দ্রীয় সরকারকে স্থানান্তরিত করে "১৯৫৬ সালে ফুজিয়ান এবং ১৯৯৮ সালে তাইওয়ান" নামে পরিণত হয়েছিল। ২০১০ সালে, নিউ তাইপেই, তাইচুং এবং তাইনানকে বিশেষ পৌরসভায় উন্নীত করা হয়েছিল। এবং ২০১৪ সালে, তাইয়ুয়ান কাউন্টিও তাইয়ুয়ান বিশেষ পৌরসভায় উন্নীত হয়েছিল। এটি শীর্ষ স্তরের বিভাগগুলি বর্তমান অবস্থায় নিয়ে আসে।