বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজ

স্থানাঙ্ক: ২৪°০৯′১২″ উত্তর ৮৯°৩৩′০২″ পূর্ব / ২৪.১৫৩৩° উত্তর ৮৯.৫৫০৬° পূর্ব / 24.1533; 89.5506
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজ
স্থাপিত১৯৩০
প্রতিষ্ঠাতাসুবোধ চদ্র দে
ধর্মীয় অধিভুক্তি
ধর্ম নিরপেক্ষ
চেয়ারম্যানআনন্দ মোহন দে
অধ্যক্ষআনন্দ মোহন দে
শিক্ষার্থী২২৭৮ (প্রায়)
অবস্থান
ভাষাবাংলা
লুয়া ত্রুটি মডিউল:মানচিত্রের_কাঠা এর 318 নং লাইনে: attempt to perform arithmetic on local 'lat_d' (a nil value)।

বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজ, টাঙ্গাইল শহরের প্রাণকেন্দ্রে [১][২] আকুরটাকুর পাড়ায় সুনামধন্য সুবোধ চদ্র দে [৩] বিবেকানন্দ শিক্ষা মন্দির নামে ১৯৩০ সালে [৪] প্রতিষ্ঠিত করেন।

ইতিহাস[সম্পাদনা]

আশ্রম স্কুল নামে পরিচিত স্কুলটিতে সুবোধ চদ্র দে প্রধান শিক্ষকের দায়িত্ব নিয়েছিলেন। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবার পর থেকে এ পর্যন্ত মাধ্যমিক পর্যায়ে পাঠ দান করা হত (২০১১)। পরবর্তীতে বিদ্যালয়টিকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে উন্নীত করা হয় (২০১২)। বর্তমানে এই প্রতিষ্ঠানটি বিবেকান্দ হাই স্কুল এন্ড কলেজ নামে পরিচিত।

সাংস্কৃতিক কর্মকাণ্ড[সম্পাদনা]

প্রতিষ্ঠানটিতে মাল্টিমিডিয়া ক্লাসরুম সহ কম্পিউটার ল্যাব ও পাঠাগার রয়েছে। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে রয়েছে অনিস্বীকার্য অবদান। উল্লেখ্যঃ একাধিকবার ক্রিকেটে জেলা চ্যম্পিন হয়ে রানার্স আপ হয় ময়মনসিংহ জেলায় (২০১৬ ও ২০১৭)। এছাড়া ৩৯তম জাতীয় ক্রিকেট টুর্নামেন্টে ময়মনসিংহ অঞ্চলে ৬টি জেলার মধ্যে প্রথম স্থান এবং বিভাগীয় পর্যায়ে রানার্সআপ হওয়ার সাফল্য অর্জন করে (২০১০)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bangladesh, Review Network। "VIVEKANANDA HIGH SCHOOL (Address, EIIN, Mobile Number)"amar-school.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "বিবেকানন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ"বিবেকানন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৪ 
  3. "শিক্ষাক্ষেত্রে উজ্জ্বল টাঙ্গাইলের বিবেকান্দ হাই স্কুল এন্ড কলেজ"tnewsbd। Tangail। ০৪-০৮-২০১৯। ২০২০-০২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2020-11-07  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Vivekananda High School & college, Tangail, Zela Sadar Road, Akur Takur Para (Battala), Tangail, Tangail (2020)"www.schoolandcollegelistings.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৪