বিকেশ কুথু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিকেশ কুথু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম বিকেশ কুথু
জন্ম (1993-06-24) ২৪ জুন ১৯৯৩ (বয়স ৩০)
জন্ম স্থান সিন্ধুপালচোক, নেপাল
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
কাঠমান্ডু রেজার্স
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮–২০২১ নেপাল সেনাবাহিনী
২০২১– কাঠমান্ডু রেজার্স
জাতীয় দল
২০১৪ নেপাল অনূর্ধ্ব-২৩ (০)
২০১২– নেপাল (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৫৮, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৫৮, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

বিকেশ কুথু (নেপালি: बिकेश कुथु, ইংরেজি: Bikesh Kuthu; জন্ম: ২৪ জুন ১৯৯৩) হলেন একজন নেপালি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে নেপালি ক্লাব কাঠমান্ডু রেজার্স এবং নেপাল জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১৮–১৯ মৌসুমে, নেপালি ক্লাব নেপাল সেনাবাহিনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; নেপাল সেনাবাহিনীর হয়ে চার মৌসুম অতিবাহিত করার পর ২০২১–২২ মৌসুমে তিনি কাঠমান্ডু রেজার্সে যোগদান করেছেন।

২০১৪ সালে, বিকেশ নেপাল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে নেপালের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। এরপূর্বে ২০১২ সালে নেপালের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; নেপালের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বিকেশ কুথু ১৯৯৩ সালের ২৪শে জুন তারিখে নেপালের সিন্ধুপালচোকে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

বিকেশ নেপাল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে নেপালের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ২১শে সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে জাপান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে নেপাল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] বিকেশ ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ২০১৪ এশিয়ান গেমসের জন্য ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে প্রকাশিত নেপাল অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছিলেন; যেখানে তিনি ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১২ সালের ২৬শে আগস্ট তারিখে, মাত্র ১৯ বছর, ২ মাস ও ২ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী বিকেশ ক্যামেরুনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে নেপালের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৬৭তম মিনিটে গোলরক্ষক রিতেশ থাপার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচটি ক্যামেরুন ০–৫ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই নেপালের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেছেন; ম্যাচের ৭৭তম মিনিটে জোসেফ জুলিয়েন মোমাসোর গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেছেন। নেপালের হয়ে অভিষেকের বছরে বিকেশ মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
নেপাল ২০১২
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nepal U23 vs. Japan U23 - 21 September 2014"Soccerway। ২১ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০২১ 
  2. "Nepal vs. Cameroon A' - 26 August 2012"Soccerway। ২৬ আগস্ট ২০১২। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০২১ 
  3. Strack-Zimmermann, Benjamin (২৬ আগস্ট ২০১২)। "Nepal vs. Cameroon (0:5)"National Football Teams। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]