বানৌটা রূপসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বিএনটি রূপসা থেকে পুনর্নির্দেশিত)
ইতিহাস
বাংলাদেশ
শ্রেণী এবং ধরন: রূপসা-শ্রেণীর টাগবোট
নাম: বানৌটা রূপসা
নির্মাণাদেশ: ১৯৯৯
নির্মাতা: খুলনা শিপইয়ার্ড লিমিটেড
কমিশন লাভ: ৩ অক্টোবর, ২০০৪
মাতৃ বন্দর: চট্টগ্রাম
শনাক্তকরণ: এ৭২৩
অবস্থা: সক্রিয়
সাধারণ বৈশিষ্ট্য
ওজন: ৩৩০ টন (সম্পূর্ণ ওজন)
দৈর্ঘ্য: ৩০ মিটার (৯৮ ফু)
প্রস্থ: ৮.৪৩ মিটার (২৭.৭ ফু)
গভীরতা: ৩.৫০ মিটার (১১.৫ ফু)
গতিবেগ: ১২ নট (২২ কিমি/ঘ; ১৪ মা/ঘ)
সীমা: ১,৮০০ নটিক্যাল মাইল (২,১০০ মা; ৩,৩০০ কিমি)
লোকবল: ২৩ জন

বাংলাদেশ নৌবাহিনী টাগ (সংক্ষেপেঃ বানৌটা) রূপসা বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক ব্যবহৃত একটি রূপসা-শ্রেণীর টাগবোট। এই জাহাজটি ডামেন গ্রুপ, নেদারল্যান্ডস এর প্রযুক্তিগত সহায়তায় খুলনা শিপইয়ার্ডে নির্মাণ করা হয়। জাহাজটি বহিঃনোঙ্গরে ও পোতাশ্রয়ে নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি নৌবাহিনীর অন্যান্য জাহাজ এবং বাণিজ্যিক জাহাজকে টোয়িং সহযোগিতা প্রদান, পোতাশ্রয়ে ও সমুদ্রে অগ্নিনির্বাপণ এবং উদ্ধারকারী জাহাজ হিসেবে কার্যকরী ভূমিকা পালন করে। করে।[১][২][৩]

ইতিহাস[সম্পাদনা]

সশস্ত্র বাহিনীর জন্য গৃহীত দীর্ঘমেয়াদী আধুনিকায়ন পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশ সরকার দেশীয় ও বৈদেশিক উৎস থেকে সমরাস্ত্র সংগ্রহ বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করে। এরই ধারাবাহিকতায়, ১৯৯৯ সালে বাংলাদেশ নৌবাহিনীর অধীনস্থ খুলনা শিপইয়ার্ডে টাগবোটের নির্মাণকাজ শুরু হয়। জাহাজ নির্মাণে প্রয়োজনীয় নকশা ও প্রযুক্তি সরবরাহ করে ডামেন গ্রুপ, নেদারল্যান্ডস। জাহাজটি নির্মাণে প্রয়োজনীয় সরঞ্জাম ও উপকরণ দক্ষিণ কোরিয়া হতে সংগ্রহ করা হয়। অবশেষে ৩ অক্টোবর, ২০০৪ বানৌটা শিবসা জাহাজটি নৌবাহিনীতে কমিশন করেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন যুক্তরাজ্য ভিত্তিক ক্লাসিফিকেশন সোসাইটি লয়েডস রেজিস্ট্রার এর নীতিমালা অনুসরন করে জাহাজটি নির্মিত হয়।

বৈশিষ্ট্য ও যান্ত্রিক কাঠামো[সম্পাদনা]

বানৌটা রূপসা হলো একটি উপকূলীয় টাগবোট। জাহাজটির দৈর্ঘ্য ৩০ মিটার (৯৮ ফু), প্রস্থ ৮.৪৩ মিটার (২৭.৭ ফু) এবং গভীরতা ৩.৫০ মিটার (১১.৫ ফু)। জাহাজটিতে রয়েছে ২টি ক্যাটারপিলার ১২ভি ৩৫১২ভি ডিজেল ইঞ্জিন ২৭০০ (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ২টি শ্যাফট। যার ফলে জাহাজটি সর্বোচ্চ ১২ নট (২২ কিমি/ঘ; ১৪ মা/ঘ) গতিতে চলতে সক্ষম এবং পরিসীমা ১,৮০০ নটিক্যাল মাইল (৩,৩০০ কিমি)। জাহাজটির সম্পূর্ণ ওজন ৩৩০ টন।

তথ্যসূত্র[সম্পাদনা]