বালুচর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিশুরা একটি সাম্প্রদায়িক বালুচরে খেলছে
বালিতে শিশুদের খেলনা সরঞ্জামসহ বালুচর

বালুচর নরম (সৈকত) বালিতে ভরা একটি নিম্ন, প্রশস্ত পাত্র বা অগভীর গর্ত যাতে বাচ্চারা খেলতে পারে। তীক্ষ্ণ বালি (যেমন বিল্ডিং শিল্পে ব্যবহৃত হয়) এক্ষেত্রে ব্যবহারের জন্য উপযুক্ত নয়। বাচ্চাদের নিয়ে অনেক বাড়ির মালিক তাদের বাড়ির পিছনের উঠোনে বালুচর তৈরী করে কারণ বেশিরভাগ খেলার মাঠের সরঞ্জামের বিপরীতে এগুলি সহজেই এবং সস্তায় নির্মাণ করা যায়।

ইতিহাস[সম্পাদনা]

জার্মান বালি উদ্যান উন্মুক্ত স্থানে বাচ্চাদের খেলার প্রথম সংগঠন ছিল। [১][২] জার্মান "বালির উদ্যান" কিন্ডারগার্টেনগুলোতে ফ্রিডরিচ ফ্রয়েবলের কাজের একটি ১৮৫০ অফশুট ছিল। [৩] মেরি এলিজাবেথ জাকরজেউসকা তার নিজের শহর বোস্টনে শুরু করে আমেরিকাতে বালির উদ্যান প্রবর্তন করেছিলেন। [৪][৫][৬][৭][৮][৯][১০] জার্মান বালু উদ্যান দ্বারা অনুপ্রাণিত হয়ে তিনি ১৮৮৫ গ্রীষ্মে বার্লিন সফরকালে পর্যবেক্ষণ করেছেন। [১১][১২] জোসেফ লিকে "খেলার মাঠের আন্দোলনের প্রতিষ্ঠাতা" হিসাবে বিবেচনা করা হয়। [১৩]

ভৌত বর্ণনা[সম্পাদনা]

"কুপ" বা "বাক্স" কেবল বালি সংরক্ষণ করার জন্য একটি ধারক যাতে এটি লন বা আশেপাশের অন্যান্য পৃষ্ঠতল জুড়ে বাইরের দিকে ছড়িয়ে না যায়। বিভিন্ন আকারের বাক্স প্রায়শই তক্তা, লগ বা অন্যান্য বড় কাঠের ফ্রেম থেকে তৈরি করা হয় যা বাচ্চাদের বালিতে সহজেই ঢুকতে দেয় এবং বসার জন্য একটি সুবিধাজনক জায়গাও প্রদান করে। ছোট ছোট বালুচর বাণিজ্যিকভাবেও পাওয়া যায়। এগুলি সাধারণত প্লাস্টিক বা কাঠ থেকে তৈরী হয় এবং প্রায়শই কোনও প্রাণী বা শিশুদের সাথে পরিচিত অন্য জিনিসের মতো আকারযুক্ত হয়।

মাঝে মাঝে অব্যবহৃত অবস্থায় বালু ঢাকতে ঢাকনাও থাকে, যাতে প্রাণী প্রস্রাব করে বা মলত্যাগ করে বালুগুলোকে দূষিত করতে না পারে। ঢাকনা থাকলে বৃষ্টিপাতের সময়ও বালু শুষ্ক থাকে। পূর্বেই তৈরী বালুচর বাড়ির অভ্যন্তরেও বিশেষত ডে কেয়ার সেবায় ব্যবহার করা যেতে পারে। বালি ব্যতীত অন্যান্য উপকরণ যেমন ওটমিল প্রায়শই ব্যবহৃত হয় যা অ-বিষাক্ত এবং সহজেই খালি করার জন্য যথেষ্ট পরিমাণে হালকা।

Sandpits একটি শক্ত নীচে থাকতে পারে বা এগুলি সরাসরি মাটিতে তৈরি করা যেতে পারে। পরেরটি বিনামূল্যে নিষ্কাশন অনুমতি দেয় (উপরের অংশটি খোলা থাকলে দরকারী) তবে বাচ্চারা মাটিতে নামলে মাটি দিয়ে বালু দূষিত হতে পারে।

সময়ের সাথে বালি নোংরা হয়ে যায় এবং শেষ পর্যন্ত প্রতিস্থাপন করা হয়। উত্তর আমেরিকার অনেক স্কুল এবং খেলার মাঠ সস্তা চিপ হওয়ায় কাঠের চিপের মিশ্রণ দিয়ে খেলার কাঠামোর চারপাশে বালু প্রতিস্থাপন করেছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "How We Came to Play: The History of Playgrounds – National Trust for Historic Preservation" 
  2. "The Garden and the Playground – Playscapes"। ২৯ আগস্ট ২০১২। 
  3. Lange, Alexandra (১৮ জুন ২০১৮)। "An Intellectual History of the Sandbox"Slate। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০১৮ 
  4. "What is a Sandpit? The History of Sandpits"www.biggamehunters.co.uk। সংগ্রহের তারিখ ১২ সেপ্টেম্বর ২০১৮ 
  5. "How the American playground was born in Boston – The Boston Globe" 
  6. "blank"www.prm.nau.edu 
  7. "The History of Playing Outdoors – Nature Explore Program"। ২২ মে ২০১৪। 
  8. "The Story of the Sand Pile (1886) – Nature Explore Program"। ২৪ এপ্রিল ২০১৪। 
  9. "A Brief History of the Sandbox – Playscapes"। ২৯ নভেম্বর ২০০৯। 
  10. "U.S. Playground movement : Architektur für Kinder"www.architekturfuerkinder.ch। ৩ মে ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০২০ 
  11. Rainwater, Clarence Elmer (২২ আগস্ট ২০১৮)। "The Play Movement in the United States: A Study of Community Recreation"। University of Chicago Press। 
  12. "Sand Gardens"www.pgpedia.com 
  13. "Boston sand garden" (PDF)hnr.k-state.edu 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে বালুচর সম্পর্কিত মিডিয়া দেখুন