বালজুরাশী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বালজুরাশি বা বিলজুরাশি হল আল বাহাহ অঞ্চলের একটি শহর, দক্ষিণ-পশ্চিম সৌদি আরব । এটি ছিল এই অঞ্চলের রাজধানী যার মধ্যে গামিদ এবং জাহরান উপজাতি অন্তর্ভুক্ত ছিল। এটি আল বাহাহ অঞ্চলের একটি মাঝারি আকারের শহর। ভ্রমণের জন্য সেরা সময় আগস্টের মাঝামাঝি থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত। বালজুরাশীর অধিকাংশ আদিবাসী এর বাইরে বাস করে; যাইহোক, তাদের মধ্যে একটি বিশাল সংখ্যক তাদের গ্রীষ্মকালীন ছুটি শহরে কাটায়, যা গ্রীষ্মকালে জনসংখ্যার ব্যাপক বৃদ্ধিকে ব্যাখ্যা করে।

বালজুরশির স্থানীয় লোকেরা সৌদি আরবের অগ্রগতিতে অন্যান্য উপজাতির মতোই অবদান রেখেছে। সৌদি আরবের বিখ্যাত কিছু ব্যবসায়ী বালজুরাশির। বালজুরাশির লোকেরা সুশিক্ষিত কারণ বালজুরাশী ছিল সৌদি আরবের দক্ষিণে আলোকিত কেন্দ্র এবং শত শত বছর ধরে পুরনো বাণিজ্য পথের কেন্দ্রস্থল। বালজুরাশির স্থানীয়দের একটি বিশাল জনসংখ্যা সমগ্র রাজ্য জুড়ে বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে শিক্ষাবিদ হিসাবে পরিচিত। তারা সৌদি আরবের শিল্প ও বাণিজ্যিক সংস্থাগুলিতে অবদানের জন্য বিখ্যাত, বিশেষ করে জাতীয় তেল সংস্থা আরামকো, যেখানে অনেক ভাইস প্রেসিডেন্ট বালজুরশির। স্থানটিকে ঘামিদি উপজাতি অধ্যুষিত একটি উপজাতীয় শহর বলে মনে করা হয়, যা সৌদি আরবের একটি বড় উপজাতি।

"সারা পর্বতমালায় অবস্থিত একটি প্রধান গ্রীষ্মকালীন রিসর্ট এবং আভার সাথে তায়েফকে সংযোগকারী রাস্তার সবচেয়ে সুন্দর দক্ষিণ শহরগুলির মধ্যে একটি। রাঘদানের মত সুন্দর বন আপনাকে অবিশ্বাস করে যে আপনি সৌদি আরবে আছেন। এটি এক হাজার এক ওয়াচটাওয়ারের দেশ। বালজুরাশি হল একটি ভগিনী শহর যা একটি প্রাচীন মৌসুমী উটের ট্রেইলের মাথায় এত খাড়া যেটির নাম " উট স্টেপস"। বালজৌরাশির উটের ধাপগুলি মানবসৃষ্ট পদক্ষেপগুলির একটি সেট যা উটগুলিকে এই স্কার্পমেন্টে উঠতে দেয়। তারা নীচের দিকে সমস্ত পথ প্রসারিত করে।" [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Al Baha City Profile." The Saudi Network. 2012?